• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৪:৫৪ অপরাহ্ন |

মোবাইল চার্জ হবে হার্টবিটে!

Mobile chargeতথ্য প্রযুক্তি ডেস্ক: চার্জার বহনের দিন ভুলে যেতেই হচ্ছে। আগামী দিনে হার্টবিট বা হৃদস্পন্দন থেকেই চার্জ হবে মোবাইল।
যুক্তরাষ্ট্র ও চীনের গবেষকরা এমনই একটি ব্যাটারির কথা বলছেন। প্রতিস্থাপনযোগ্য অতিসূক্ষ এই ব্যাটারি পেসমেকার চার্জে ব্যবহার করা হয়ে থাকে।
গবেষকরা জানান, নতুন আবিস্কৃত ব্যাটারিটি দেহের অঙ্গ-প্রত্যঙ্গ বিশেষ করে হৃদযন্ত্র ফুসফুস এবং বক্ষ ও উদরের মধ্যবর্তী ঝিল্লি  বা মধ্যচ্ছদার নড়াচড়াকে শক্তিতে রূপান্তর করতে পারে।
ক্ষুদ্র স্ট্রিপ আকারের এই ব্যাটারি এরইমধ্যে গবেষকরা  একটি গরুর ফুসফুসে লাগিয়ে পরীক্ষা চালিয়েছেন। তাতে দেখা গেছে, এই ব্যাটারি ফুসফুসের স্পন্দন থেকে খুব সহজেই শক্তি সংগ্রহ করতে সক্ষম।
গবেষকরা গরুর হৃদযন্ত্রে  দুটি ব্যাটারি বসিয়ে দেখেছেন, দুটিই চার্জ হয়েছে। এতে তারা নিশ্চিত হয়েছেন, একাধিক অঙ্গ-প্রত্যঙ্গে একাধিক ব্যাটারি প্রতিস্থাপন করলে তাতে আরও বেশি শক্তি সংগ্রহ সম্ভব।
গবেষকদের দাবি, অদূর ভবিষ্যতে এ ধরনের শক্তি ব্যবহার করে ক্ষুদ্র কোনো যন্ত্রও চালানো যাবে।
গবেষকদল জানায়, ক্ষুদ্র এই পিজোইলেকট্রিক অর্থাৎ শরীরের প্রাকৃতিক সঞ্চালনা, চাপ, তাপ ইত্যাদিকে শক্তিতে রূপান্তরকারী ব্যাটারিটি জিরকোনেট টিটেনেট ন্যানোরিবনের সংমিশ্রণে তৈরি, যাকে বলা যায় জৈবপ্লাস্টিকের ঘর। এতে আরও আছে একটি সংযুক্ত রেকটিফায়ার যা বৈদ্যুতিক তরঙ্গকেও রূপান্তর ঘটাতে সক্ষম।
গবেষকরা আশা করছেন, আপাতত এই ব্যাটারি মেডিকেলে ব্যবহৃত যন্ত্রে  ব্যবহার করা যাবে। সূত্র : ডেইলি মেইল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ