• রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৭:৫৭ অপরাহ্ন |

উদ্যোক্তা মেলা ১০, ১১ ও ১২ ফেব্রুয়ারি

udokta-hat_41025_0_002
অর্থ-বাণিজ্য ডেস্ক: বাংলাদেশের জনগোষ্ঠীর একটি বড় অংশ তরুন-যুবা। দুঃখের বিষয় হল, এদের একটি বড় অংশেরই কোন কাজ নেই, কর্মসংস্থান নেই। দেশের বেকার জনগোষ্ঠীর সংখ্যা প্রায় তিনকোটি। প্রতিবছরই কর্মবাজারে নতুন ২১ লক্ষ তরুন-তরুনী যুক্ত হচ্ছে। সরকারি চাকরির মাধ্যমে যে এই সমস্যার সমাধান সম্ভব নয় তা প্রায় সবাই জানেন। বিশ্বব্যাপী এগিয়ে যাওয়া ও অগ্রসরমান দেশগুলো এই সমস্যার সমাধান করেছে লক্ষ লক্ষ উদ্যোক্তা তৈরি করে। এই সকল ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোক্তারা একই সঙ্গে দেশজ উৎপাদন যেমন বাড়ান তেমনি তারা কর্মসংস্থানের সুযোগও তৈরি করেন। বাংলাদেশের মতো জনবহুল দেশে এসএমই সেক্টরের উন্নয়ন, নারীদের অধিক হারে স্ব-কর্মসংস্থানে উৎসাহী করে তুলতে পারলে কর্মসংস্থানের একটি বড় চ্যালেঞ্জ মোকাবেলা করা যায়। তবে, বাংলাদেশে উদ্যোক্তাদের পথ সহজ নয়। বাজারজ্ঞানের অভাব, আর্থিক খাতে প্রবেশঅগম্যতা, মার্কেটিং দুর্বলতা, ভাষাজ্ঞানের দক্ষতার অভাব এবং সর্বোপরি সমাজে উদ্যোক্তা-বিরোধী পরিবেশ নতুন উদ্যোক্তাদের মোটেই উৎসাহ যোগায় না। এই পরিস্থিতির উত্তরণ ঘটাতেiই বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে “চাকরি খুঁজব না, চাকরি দেব” গ্রুপ কাজ করছে দুই বছরের অধিককাল থেকে ।
এরই অংশ হিসেবে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর উদ্যোগে এবং “চাকরি খুঁজব না চাকরি দেব” গ্রুপের আয়োজনে আগামী ১০-১২ ফেব্রুয়ারী ধানমন্ডির ওমেন ভলান্টারি এসোসিয়েশনে (WVA) উদ্যোক্তা হাট অনুষ্ঠিত হবে। গ্রুপের উদ্যোক্তাদের সহায়তা দেওয়ার জন্যই উদ্যোক্তা হাটের আয়োজন। এই হাটে আগ্রহী উদ্যোক্তারা তাদের পণ্য ও সেবার পসরা সাজিয়ে বসবেন এবং দর্শক ও ক্রেতারা তা কিনতে পারবেন। প্রথমবারের মত অনুষ্ঠিত এই উদ্যোক্তা হাটে সবমিলিয়ে ৩৫ টি প্রতিষ্ঠান অংশ নিবে।

সর্বোমোট ষ্টল বরাদ্দ হবেঃ ৩৫ টি যার মধ্যেঃ

> ঢাকাবাসী দের জন্য জন্য বরাদ্দ রয়েছে ৩০ টি ষ্টল, ৩ দিনের জন্য তাদের দিতে হবে ৩৫০০ টাকা

> আর ঢাকার বাইরে থেকে যারা আসবেন তাদের জন্য জন্য বরাদ্দ রয়েছে ৫ টি ষ্টল, ৩ দিনের জন্য তাদের দিতে হবে ২৫০০ টাকা

কিছু পয়েন্ট অবশ্যই মনে রাখতে হবেঃ

০১. ষ্টল পাবার প্রথম শর্ত হচ্ছে প্রথমেই আবেদন করতে হবে।
০২. আবেদন করার পরে আপনার প্রদত্ত মেইল পেমেন্ট ইন্সট্রাকশন চলে যাবে। উল্লেখ্য পুর্ববর্তী আয়োজনের অভিজ্ঞতার আলোকে এই পদ্ধতি করা হয়েছে। আপনাকে ৫০০ টাকা (মাত্র এবং ফেরত যোগ্য) জমা দিতে হবে।
০৩. আপনার আবেদন তখনই গ্রহনযোগ্য বলে বিবেচিত হবে যখন আপনি আপনার পেমেন্ট কনফার্ম করবেন।
০৪. আবেদন পত্রের সংখ্যা যদি ষ্টলের সংখ্যার চেয়ে বেশী হয় তাহলে এবং/অথবা লটারির ভিত্তিতে ষ্টল বরাদ্দ করা হবে। লটারির সম্ভ্যাব্য তারিখঃ ৩১ জানুয়ারী, ২০১৪
০৫. যিনি লটারিতে ষ্টল পাবেন না তার টাকা যথাসময়ে ফিরিয়ে দেয়া হবে।
০৬. লটারির পরে একটা নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা জমা দেয়ার অনুরোধ করা হবে (সম্ভবত ৫ দিন)। যিনি/যারা দিতে ব্যার্থ হবেন তাদের বুকিং এবং জমাকৃত ৫০০ টাকা বাতিল বলে গন্য হবে। ওয়াটিং লিষ্ট থেকে তখন আগ্রহীদের লটারির ভিত্তিতে ষ্টল বরাদ্দ করা হবে।

স্পপন্সরদের জন্যঃ যারা স্পন্সর নিতে আগ্রহী তাদের এই লিঙ্কে যোগাযোগ করতে অনুরোধ করা যাচ্ছেঃ http://www.uddokta.com.bd/contact/

ষ্টল বুকিং লিঙ্কঃ http://www.uddokta.com.bd/uddokta-haat/

কখন, কোথায় হবে :

তারিখ : ১০-১২ ফেব্রুয়ারী, ২০১৪

স্থান : ওমেন ভলান্টারি এসোসিয়েশন (WVA) অডিটরিয়াম (মেঘনা হলরুম), ধানমন্ডি-২৭, ঢাকা।

সময় : প্রতিদিন – সকাল ১০টা থেকে রাত ৮টা।

প্রয়োজনেঃ-

০১৯২৩ ৫১০০৭৩
০১১৯০ ১১৫৩৬৬

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের [বিডিওএসএন] উদ্যোগে এবং ফেসবুকভিত্তিক গ্রুপ ‘চাকরি খুঁজবো না চাকরি দেবো’র আয়োজনে দেশের উদ্যোক্তাদের নিয়ে এই মেলা বসবে আগামী ১০, ১১ ও ১২ ফেব্রুয়ারি ধানমন্ডির ২৭ নাম্বারে ওমেন ভলান্টারি এসোসিয়েশন (WVA) ।
চাকরি খুজব না, চাকরি দেব  বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) এর একটি উদ্যোগ। আত্মকর্মসংষ্থানে সকলকে উৎসাহিত ও অণুপ্রাণিত করার জন্য ২০১১ সালের ১৩ এপ্রিল ফেসবুকে একটি গ্রুপের মাধ্যমে এটির আত্মপ্রকাশ। শুরুরদিকে কেবল ফেসবুক গ্রুপে এর কার্যক্রম সীমাবদ্দ ছিল এবং এর আওতা ছিল তথ্য ও অভিজ্ঞতা বিনিময়। বর্তমানে অনলাইন শেয়ারিং ও মেন্টরিং এর পাশাপাশি গ্রুপ থেকে সেমিনার, প্রশিক্ষণ এবং কর্মশালার আয়োজন করা হয়ে থাকে। এছাড়া প্রতি বাংলা বছরের শুরুতে বিগত বছরে পথে নেমে পড়া উদ্যোক্তাদের সংবর্ধনা দেওয়া হয়। চাকরি গ্রুপ অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে পার্টনারশীপের ভিত্তিতে কাজ করে থাকে।
যে কেও ইচ্ছ করলে এই উদ্যোগে শামিল হতে পারে। ফেসবুক গ্রপে যোগদান করলেই এই উদ্যোগে সাশমল হওয়া যায়।
বেশিরভাগ ক্ষেত্রে আয়োজনসমূহ হয় অংশগ্রহণ ভিত্তিক। অর্থাক্ষ সেমিনার, কর্মশালা বা প্রশিক্ষণের খরচ অংশগ্রহণকারীরাই সম্মিলতভাবে বহন করে।

কেন এই আয়োজন :
বাংলাদেশের জনগোষ্ঠীর একটি বড় অংশ তরুন-যুবা। দুঃখের বিষয় হল, এদের একটি বড় অংশেরই কোন কাজ নেই, কর্মসংস্থান নেই। দেশের বেকার জনগোষ্ঠীর সংখ্যা প্রায় তিনকোটি। প্রতিবছরই কর্মবাজারে নতুন ২১ লক্ষ তরুন-তরুনী যুক্ত হচ্ছে। সরকারি চাকরির মাধ্যমে যে এই সমস্যার সমাধান সম্ভব নয় তা প্রায় সবাই জানেন। বিশ্বব্যাপী এগিয়ে যাওয়া ও অগ্রসরমান দেশগুলো এই সমস্যার সমাধান করেছে লক্ষ লক্ষ উদ্যোক্তা তৈরি করে। এই সকল ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোক্তারা একই সঙ্গে দেশজ উৎপাদন যেমন বাড়ান তেমনি তারা কর্মসংস্থানের সুযোগও তৈরি করেন। বাংলাদেশের মতো জনবহুল দেশে এসএমই সেক্টরের উন্নয়ন, নারীদের অধিক হারে স্ব-কর্মসংস্থানে উৎসাহী করে তুলতে পারলে কর্মসংস্থানের একটি বড় চ্যালেঞ্জ মোকাবেলা করা যায়। তবে, বাংলাদেশে উদ্যোক্তাদের পথ সহজ নয়। বাজারজ্ঞানের অভাব, আর্থিক খাতে প্রবেশঅগম্যতা, মার্কেটিং দুর্বলতা, ভাষাজ্ঞানের দক্ষতার অভাব এবং সর্বোপরি সমাজে উদ্যোক্তা-বিরোধী পরিবেশ নতুন উদ্যোক্তাদের মোটেই উৎসাহ যোগায় না। এই পরিস্থিতির উত্তরণ ঘটাতে “চাকরি খুঁজব না, চাকরি দেব” গ্রুপ কাজ করছে দুই বছরের অধিককাল থেকে । গ্রুপের উদ্যোক্তাদের সহায়তা দেওয়ার জন্য উদ্যোক্তা হাটের আয়োজন। এই হাটে আগ্রহী উদ্যোক্তারা তাদের পণ্য ও সেবার পসরা সাজিয়ে বসবেন। দর্শক ও ক্রেতারা কিনতে আগ্রহী হবেন। পাশাপাশি উদ্যোক্তা, সম্ভাব্য বিনিয়োগকারী এবং ব্যাংকারদের মধ্যে নেটওয়ার্কিংএর ব্যবস্থা, উদ্যোক্তাদের পথের চ্যালেঞ্জসমূহ চিহ্নিত করা, নতুন টুলস সম্পর্কে উদ্যোক্তাদের দক্ষতার উন্নয়ন এবং সর্বোপরি সমাজে উদ্যোক্তা সৃষ্টির সচেতনতা তৈরি করার আমাদের যে নিরন্তন পথ চলা সেটিও আরো বলবান হবে।

যারা ষ্টল পেয়েছেন

নাম     ষ্টল নাম্বার

Asikul Alam Khan     1

টি আই রিপন মল্লিক     2

Tofayel ahmed     3

Md. Jobair Alam     4

Nuruddin Ahmed     5

Sabila Enun     6

Taposh shil     7

Mahfujul Huq     8

Sharmin rabeya     9

Biplob Ghosh Rahul     10

Mosst. Masuma Khatun     11

Khalid Farhan     12

Tanzia Nasrin     13

Mohammed Nazmul Islam Bhuiyan     14

Samdad Hossain Shohag     15

A.M.Ishtiaque Sarwar     16

omer faruk     17

Kazi Anwarul Haq Sohel     18

M Murshed Haider     23

Engr Md. Hafizur Rahman     24

Lipi Ghosh     25

জাবেদ ইকবাল     26

Md. Ahasanul Alam     27

MOHAMMAD ABDUS SALAM SONY     28

Md.aminul islam     29

নূরে আলম ভূইয়া (সাকিব)     30

Shawkat Hossain     31

সালেহ আহমদ     33

Khaled     34

Saiful Islam     35

Masumul Haque     36

Saika Shahrin Disha     37

Megamart     38

Rokib Hasnat     39

nazmul arefin     40

XpertLab BD Ltd.     41

বায়েজীদ     42


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ