• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:৫৩ পূর্বাহ্ন |

প্রার্থী বাছাই নিয়ে হিমশিম খাচ্ছে আওয়ামী লীগ

Awamili Flagসিসি নিউজ: আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে একক প্রার্থী বাছাই নিয়ে কাজ শুরু করেছে আওয়ামী লীগ। এ নিয়ে মাঠ পর্যায়ের চিত্র দলের জন্য এখন পর্যন্ত অনুকূলে নয়। অধিকাংশ জেলা ও উপজেলায় আওয়ামী লীগের অভ্যন্তরে কোন্দল রয়েছে। অবশ্য কোন্দল নিরসন, সংগঠনকে চাঙ্গা করার পাশাপাশি উপজেলা পরিষদ নির্বাচনে একক প্রার্থী মিশন নিয়ে দলটি মাঠে নেমেছে। একক প্রার্থী বাছাইয়ের জন্য দলের হাইকমান্ড থেকে মাঠ পর্যায়ে ইতিমধ্যে একটি নির্দেশনা পাঠানো হয়েছে। এছাড়া কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে গঠিত ৭টি টিম একক প্রার্থী বাছাইয়ের ব্যাপারে মাঠ পর্যায়ে কাজের মনিটরিং করছে। দলের প্রেসিডিয়াম ও উপদেষ্টামন্ডলীর সদস্যরা এসব টিমের প্রধান এবং সাংগঠনিক সম্পাদকরা সমন্বয়ক হিসাবে কাজ করছেন।

নির্বাচন কমিশন (ইসি) ছয় দফায় উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন করার পরিকল্পনা নিয়েছে। এরমধ্যে ২১৫টি উপজেলার নির্বাচনের তফসিল সম্প্রতি ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে ১৯ ফেব্রুয়ারি ৯৭টি ও ২৪ ফেব্রুয়ারি ১টি এবং দ্বিতীয় ধাপে ২৭ ফেব্রুয়ারি ১১৭টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচনের জন্য আগ্রহী প্রার্থীরা ইতিমধ্যে মনোনয়নপত্র দাখিল করেছেন। এই দুই ধাপের প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ যথাক্রমে ৩ ফেব্রুয়ারি ও ১১ ফেব্রুয়ারি। অনেক উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত একাধিক প্রার্থী রয়েছেন। এ নিয়ে দলের হাইকমান্ড উদ্বিগ্ন। প্রথম ধাপের নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের দিনক্ষণ ঘনিয়ে এলেও গতকাল শুক্রবার পর্যন্ত অধিকাংশ উপজেলায় আওয়ামী লীগের একক প্রার্থীর বিষয়ে কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

উল্লেখ্য, দলীয় সভানেত্রী শেখ হাসিনা দ্রুত সমঝোতার মাধ্যমে প্রত্যেক উপজেলায় একক প্রার্থী করার জন্য দলের প্রতি জেলা ও উপজেলা শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকদের তাগিদ দিয়ে চিঠি পাঠিয়েছেন। চিঠিতে তিনি তৃণমূল নেতাদের মতামতের ভিত্তিতেই চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী বাছাইয়ের নির্দেশ দেন। কেউ দলীয় সিদ্ধান্ত অমান্য করে বিদ্রোহী প্রার্থী হলে তাকে বহিষ্কারের সিদ্ধান্তের বিষয়টিও ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে। এদিকে গত সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে তিনি একক প্রার্থী বিষয়ে তদারকি করার জন্য মন্ত্রিসভার সদস্যদের নির্দেশ দেন। এরপর গত ২৮ জানুয়ারি আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় শেখ হাসিনা এ বিষয়ে দলের সংসদ সদস্যদেরকেও একই নির্দেশনা দিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ