• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১০:৩০ অপরাহ্ন |

শ্রীলঙ্কান ক্রিকেট দলকে নিরাপত্তা দিতে ‘সোয়াত’

Soyatখেলাধুলা ডেস্ক: শ্রীলঙ্কান ক্রিকেট দলকে নিরাপত্তা দেয়ার মাধ্যমে চট্টগ্রামে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে পুলিশের বিশেষ বাহিনী স্পেশাল উইপনস অ্যান্ড ট্যাকটিকস ‘সোয়াত’।
শ্রীলঙ্কা সফর ও টি২০ বিশ্বকাপে চট্টগ্রামের ম্যাচগুলোতে ক্রিকেটারদের নিরাপত্তার জন্য বিশেষ এ বাহিনীকে মাঠে নামানো হচ্ছে। এরই মধ্যে এ বাহিনীটি অস্ত্রসহ যাবতীয় আনুষাঙ্গিক জিনিসপত্র নিয়ে চট্টগ্রামে অবস্থান করছে।
সুসজ্জিত এ বিশেষ বাহিনী ক্রিকেটারদের বাড়তি নিরাপত্তা দেবে। বিশেষ করে বিশ্বকাপ টি-২০ উপলক্ষে তাদের মাঠে নামানো হচ্ছে বলে সিএমপি সূত্রে জানা গেছে।
নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন) শহিদুর রহমান বলেন, ‘চট্টগ্রামে অনুষ্ঠিত প্রত্যেকটি আন্তর্জাতিক ম্যাচে দেশি-বিদেশি ক্রিকেটারদের সুরক্ষায় বিশেষ বাহিনী সোয়াতকে নামানো হচ্ছে। এর মধ্যে দিয়ে চট্টগ্রামে এই বাহিনীর যাত্রা শুরু হতে যাচ্ছে। বিশ্বকাপের আগে শ্রীলঙ্কা সফরেই এ বাহিনীকে মাঠে নামানোর পরিকল্পনা রয়েছে।’
তিনি আরো বলেন, ‘সোয়াতের পাশাপাশি খেলা চলাকালে যাতে যে কোন ধরণের পরিস্থিতি মোকাবেলায় নগরীতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ২ হাজার সদস্য মোতায়েন করা হচ্ছে। খেলোয়াড়দের যাতায়াতের সড়ক জিরো ট্রাফিক ঘোষণা করা হয়েছে।’
পুলিশ সূত্রে জানা যায়, টিম হোটেল আগ্রাবাদের পাশে হরতালের দিন রাতে একটি ককটেল বিস্ফোরণকে কেন্দ্র করে চট্টগ্রাম থেকে সিরিজের মাঝপথেই সফর বাতিল করে দেশে ফিরে যায় ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। এ নিয়ে দেশের ক্রিকেট ও নিরাপত্তা নিয়ে বাংলাদেশ ইমেজ সঙ্কটে পড়ে। তাই এবার বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায় থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
সিএমপি সূত্র জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের অ্যান্টি টেররিজম অ্যাসিস্ট্যান্স (এটিএ) বিভাগের সার্বিক সহযোগিতায় চট্টগ্রামের সাত পুলিশ সদস্যকে নিয়ে গঠন করা হয় সোয়াত। সাত সদস্যের এ দল যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার ইউএস ট্রেনিং সেন্টারে উন্নত প্রশিক্ষণ নিয়ে চট্টগ্রামে আসে।
সাত সদস্যের এ দলে রয়েছেন দু’জন সহকারী পুলিশ কমিশনার, দু’জন সাব-ইন্সপেক্টর ও তিনজন কনস্টেবল। উন্নত প্রশিক্ষণপ্রাপ্ত এ বাহিনীর কাছে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি এম-৪ রাইফেল ও গোব-১৭ পিস্তলের মতো আধুনিক অস্ত্র।
উৎসঃ   বাংলামেইল২৪


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ