• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৫:০৮ অপরাহ্ন |

ফের সংলাপের তাগিদ মার্কিন রাষ্ট্রদূতের

mozenaঢাকা: প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপিকে আবারো সংলাপের তাগিদ দিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা।

বুধবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সাথে আলাপকালে মজীনা বলেন, আমরা গত ৬ জানুয়ারি বিবৃতি দিয়ে আমাদের অবস্থান জানিয়েছি। আমরা এখনো সেই অবস্থানেই আছি। তবে দুই দলের মধ্যে সংলাপ প্রয়োজন।
বাণিজ্যমন্ত্রী ও সচিবের সঙ্গে টিকফা ও জিএসপি নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে জানিয়ে মজীনা বলেন, দুই দেশ কীভাবে একসঙ্গে কাজ করতে পারে সে বিষয়েও আলোচনা হয়েছে। মজীনা বলেন, যুক্তরাষ্ট্রে অগ্রাধিকারমূলক বাজারসুবিধা (জিএসপি) ফিরে পেতে বাংলাদেশকে আরও কিছু পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে জিএসপি ছাড়াও বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি (টিকফা) ও দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

বাংলাদেশে জিএসপি পুনর্বহালের বিষয়ে জানতে চাইলে মার্কিন রাষ্ট্রদূত বলেন, জিএসপি ফিরে পাওয়ার ব্যাপারে ১৬ দফা কর্মপরিকল্পনা গৃহীত হয়েছে। ইতিমধ্যে বাংলাদেশ কর্মপরিবেশের উন্নয়নে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। আগামী ১৫ এপ্রিলের মধ্যে বাকি শর্তগুলো পূরণের জন্য বাংলাদেশকে আরও বেশ কিছু পদক্ষেপ নিতে হবে। বাংলাদেশের জিএসপি পুনর্বহালের বিষয়টি নিয়ে আগামী মে মাসে ওয়াশিংটনে পর্যালোচনা করা হবে।

টিকফা প্রসঙ্গে মজীনা বলেন, দেশের বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে এ চুক্তিটি সই করা হয়েছে। ৩০ জানুয়ারি থেকে তা কার্যকর হয়েছে। টিকফার প্রথম বৈঠক আগামী ৬ এপ্রিল ঢাকায় অনুষ্ঠিত হবে। বৈঠকে দুই পক্ষই জিএসপি, কারখানা ও কর্মপরিবেশের নিরাপত্তা, কারখানায় অগ্নিকাণ্ড প্রতিরোধ, শ্রমিকদের সংগঠিত হওয়ার অধিকারসহ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করবে।

উল্লেখ্য, সম্প্রতি বালিতে শেষ হওয়া বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলনে আগামী দুই বছরের মধ্যে স্বল্পোন্নত দেশগুলোকে শুল্কমুক্ত ও কোটামুক্ত সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে।

বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বাণিজ্য ও বিনিয়োগ ছাড়াও বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে বলে জানান মার্কিন রাষ্ট্রদূত। তিনি বলেন, ‘নির্বাচনের পরদিন, অর্থাৎ ৬ জানুয়ারি মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে দেওয়া বিবৃতির ব্যাপারে বাণিজ্যমন্ত্রীর কাছে যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করেছি। রাজনৈতিক সমস্যা সমাধানে সংলাপের ওপর গুরুত্ব আরোপ করেছি।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ