• রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৪১ পূর্বাহ্ন |

বাংলাদেশ-ভারত সমুদ্রসীমা মামলার রায় জুনে

bd-indiaঢাকা: বাংলাদেশ-ভারত সমুদ্রসীমা নির্ধারণী মামলার রায় আগামী জুন মাসে ঘোষিত হবে। এই রায়ের মাধ্যমে দুই দেশের সমুদ্রসীমা সংক্রান্ত মামলার সুষ্ঠু ও শান্তিপূর্ণ সমাধান সম্ভব হবে। বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এতথ্য জানান।

আওয়ামী লীগের হাবিবুর রহমান মোল্লার প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, বিভিন্ন পর্যায়ে দ্বি-পাক্ষিক আলোচনার মাধ্যমে সমুদ্রসীমা নির্ধারণে আলোচনা হলেও কোন অগ্রগতি না হওয়ায় ২০০৯ সালের ৮ অক্টোবর আন্তর্জাতিক সমুদ্রসীমা আইন-১৯৮২ এর অধীনে ভারতকে আরবিটেশনের নোটিশ দেওয়া হয়। আরবিটেশনে ২০১১ সালের ৩১ মে বাংলাদেশ স্মারকনামা পেশ করে। ভারত প্রতিস্মারকনামা পেশ করে ২০১২ সালের ৩১ জুলাই। বাংলাদেশ ভারতের সম্পুরক স্মারকনামার লিখিত জবাব দেয় ২০১২ সালের ৩১ জানুয়ারি। ভারত ২০১৩ সালের ৩১ জুলাই প্রত্যুত্তর দেয়। আর্জি প্রদান শেষ হওয়ার পর গত ৯ থেকে ১৮ ডিসেম্বর মৌখিক শুনানি অনুষ্ঠিত হয়।

একই সদস্যের সম্পুরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে আমাদের ২৫ হাজার বর্গকিলোমিটার সমুদ্রসীমা নিয়ে বিরোধ রয়েছে। আমরা আশা করছি, এই ২৫ হাজার বর্গকিলোমিটার সমুদ্রসীমা আমরা পাবো।

আওয়ামী লীগের ধীরেদ্র চন্দ্র দেবনাথ শম্ভুর সম্পুরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, গভীর সমুদ্রের মাছসহ সম্পদ আহরণের অভিজ্ঞতা আমাদের নেই। তবে নৌপরিবহন মন্ত্রণালয় এজন্য জাহাজ কিনছে। ওই মন্ত্রণালয় এবিষয়ে পদক্ষেপ নেবে।

সরকারি দলের সদস্য মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরসহ যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে সরকারের নেওয়া পদক্ষেপের ফলে বহির্বিশ্বে তেমন নেতিবাচক প্রভাব পরেনি। ওই ফাঁসির রায় কার্যকর হওয়ার পর ২০১৩ সালে ১৬ ডিসেম্বর পাকিস্তানের জাতীয় পরিষদে ও পাঞ্জাব প্রাদেশিক পরিষদে প্রস্তাব গৃহিত হওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশ সরকার এ বিষয়ে যথোপোযুক্ত উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি আরো জানান, তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাংলাদেশে নিযুক্ত পাকিস্তান হাইকমিশনার আফ্রাসিয়াব মেহেদি হাশমিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে পাকিস্তানের প্রতিক্রিয়ায় বাংলাদেশ সরকারের পক্ষ হতে তীব্র প্রতিবাদ জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ