• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:৩৩ পূর্বাহ্ন |

শ্রীলঙ্কার প্রথম ইনিংস থামল ৫৮৭ রানে

Srilankaখেলাধুলা ডেস্ক: চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে তৃতীয় শ্রীলঙ্কান ব্যাটসম্যান হিসেবে ৩০০ রান পূর্ণ করলেন কুমার সাঙ্গাকারা। একইসঙ্গে সবচেয়ে কম ইনিংস খেলে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শের রেকর্ডও গড়লেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। শেষ ব্যাটসম্যান হিসেবে যখন আউট হলেন তখন তাঁর নামের পাশে লেখা হলো ৩১৯ রান। শ্রীলঙ্কার প্রথম ইনিংস থামল ৫৮৭ রানে।

এদিকে, শ্রীলঙ্কার রানের পাহাড়ে চাপা পড়ে ব্যাট করতে নেমে শূন্য রানেই তামিম ইকবালকে হারিয়েছে বাংলাদেশ। সুরঙ্গা লাকমলের নিচু হওয়া একটি বল ঠিকমতো খেলতে না পেরে বোল্ড হয়ে যান বাংলাদেশের সহ-অধিনায়ক। চট্টগ্রামের প্রথম এই দুই দিন বাংলাদেশের বোলারদের মূলত লড়তে হলো সাঙ্গাকারার বিপক্ষেই। দলের অর্ধেকেরও বেশি রান এসেছে এই বামহাতির ব্যাট থেকে। শ্রীলঙ্কার ১০ উইকেট তুলে নেওয়ার পেছনে প্রধান ভূমিকাটা সাকিব আল হাসানের। টেস্ট ক্যারিয়ারে ১১ বারের মতো সাকিব তুলে নিয়েছেন পাঁচ উইকেট।

বুধবার চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের ১৮তম ওভারে বাংলাদেশকে প্রথম সফলতাটি অবশ্য এনে দিয়েছিলেন নাসির হোসেন। এলবিডব্লিউর ফাঁদে ফেলে সাজঘরে পাঠিয়েছিলেন ৩৫ রান করা ভিথানাগেকে।

সাঙ্গাকারাকে আউট করে শ্রীলঙ্কার শেষটাও করেছেন নাসিরই। আর দ্বিতীয় দিনে মাঝের তিনটি উইকেটই গিয়েছে সাকিবের ঝুলিতে। মঙ্গলবারের মতো বুধবারও মধ্যাহ্নবিরতির আগেই শ্রীলঙ্কার দুইটি উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। কিন্তু এরপর অষ্টম উইকেটে ১০০ রানের জুটি গড়ে আবারও বাংলাদেশের বোলারদের বেশ কিছুক্ষণ ভুগিয়েছিলেন অজন্তা মেন্ডিস ও সাঙ্গাকারা। সাকিবের শিকারে পরিণত হওয়ার আগে মেন্ডিস করেছিলেন ৪৭ রান। শেষ ব্যাটসম্যান নুয়ান প্রদীপের ৫৪ রানের জুটি গড়ার পথে প্রথম ত্রি-শতকে পৌঁছান সাঙ্গাকারা। সাকিবের দুই বলে ছক্কা হাঁকিয়ে ত্রিশতকে পৌঁছানো সাঙ্গাকারাকে বিদায় করে শ্রীলঙ্কাকে থামান নাসির। তার বলে লংঅনে সোহাগ গাজীর হাতে ধরা পড়েন সাঙ্গাকারা। ৩১৯ রান করা এই বাঁহাতি ব্যাটসম্যানের ৪৮২ বলের ইনিয়সে ছিল ৩২টি চার ও ৮টি ছক্কা। বাংলাদেশের পক্ষে ১৪৮ রানে ৫ উইকেট নেন সাকিব আল হাসান। এ নিয়ে ১১ বার ইনিংসে ৫ উইকেট নিলেন সাকিব।

৫০১ রানে পিছিয়ে আছে স্বাগতিক বাংলাদেশ

চট্টগ্রামে শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে প্রথম ইনিংসে সফরকারীদের চেয়ে ৫০১ রানে পিছিয়ে আছে স্বাগতিক বাংলাদেশ। বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৮৬।

দ্বিতীয় দিনের শেষ সেশনে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ৮৬ রান। তাদের হাতে আছে আরও ৯ উইকেট। সুরঙ্গা লাকমলের বলে তামিম যখন বোল্ড হয়েছেন, তখন নিজের তো বটেই, দলের স্কোরবোর্ডে যোগ হয়নি একটি রানও। এরপর অবশ্য ইমরুল কায়েস ও শামসুর রহমান কোনো মতে দিনটি পার করেছেন।

উদ্বোধনী ব্যাটসম্যান শামসুর রহমান ৪৫ ও ইমরুল কায়েস ৩৬ রানে অপরাজিত রয়েছেন। টেস্টের তৃতীয় দিন সকালে আবারও ব্যাট করতে নামবেন তারা।

এর আগে দ্বিতীয় দিনের চা বিরতির ঠিক আগে ৫৮৭ রানে শেষ হয় শ্রীলংকার প্রথম ইনিংস। কুমার সাঙ্গাকারা দলের পক্ষে সর্বোচ্চ ৩১৯ রান করেন, যা তার ক্যারিয়ার সেরাও।

বাংলাদেশের পক্ষে অলরাউন্ডার সাকিব আল হাসান নিয়েছেন ৫টি উইকেট। দ্বিতীয় দিনে আঙ্গুলে চোটের কারণে মাঠে নামেন নি বাংলাদেশের অধিনায়ক ও উইকেট রক্ষক মুশফিকুর রহিম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ