• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০১:৩৩ পূর্বাহ্ন |

৫০ হাজার মেট্রিকটন গম কিনবে সরকার

Gomঢাকা: ১০ শতাংশ প্রোটিন যুক্ত ৫০ হাজার মেট্রিকটন গম কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কেজি প্রতি ২৩ টাকা ৯৩ পয়সা দরে এই গম কেনা হবে। এরই মধ্যে বুধবার এই অনুমোদন দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে গমের মজুদের পরিমাণ ২ লাখ ১৭ হাজার মেট্রিক টন। কেজি প্রতি ২৩ টাকা ৯৩ পয়সা দরে কেনা হলেও টন প্রতি দাম পড়ছে ৩০৩ মার্কিন ডলার। আর এর জন্য সরকারের মোট ব্যয় হবে ১১৯ কোটি ৬৮ লাখ ৫০ হাজার টাকা। চলতি অর্থবছরের বাজেটে ৮ লাখ ৫০ হাজার মেট্রিকটন গম আমদানির লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। ইতোমধ্যে ৭টি প্যাকেজের আওতায় ৫ লাখ ৫০ হাজার মেট্রিকটন গম কেনা হয়েছে।

বাজেটে গম কেনার জন্য বরাদ্দ রাখা হয়, ২ হাজার ২০৩ কোটি ২০ লাখ টাকা। ইতোমধ্যে ৫ লাখ ৫০ হাজার মেট্রিকটন গম কেনার জন্য ব্যয় হয়েছে ১ হাজার ৯৫১ কোটি ৬৭ লাখ ৭১ হাজার ৫৩ টাকা। বাজেটে অবশিষ্ট রয়েছে ২৫১ কোটি ৫৬ লাখ ২৮ হাজার ৯৪৭ টাকা। বুধবার আরো ৫০ হাজার মেট্রিকটন গম কেনার মধ্য দিয়ে বাজেটে অবশিষ্ট পরিমাণ দাঁড়াবে ১৩১ কোটি ৮৭ লাখ ৭৮ হাজার ৯৪৭ টাকা।

এদিকে আন্তর্জাতিক বাজারে গমের মূল্য কখনও বাড়ছে, আবার কখনও কমছে।  সফট রেড উইন্টার জাতের গমের মূল্য গত বছর ৮ নভেম্বর যেখানে ছিল টন প্রতি ২৭৫ মার্কিন ডলার, সেখানে চলতি বছর ১০ জানুয়ারি এসে দাঁড়িয়েছে ২৫৯ ডলার। তবে ফাও-এর তথ্য অনুযায়ী, হার্ড রেড উইন্টার জাতের গমের মূল্য গড়ে টন প্রতি ১৩ মার্কিন ডলার কমেছে। আর সফট উইন্টার রেড গমের মূল্য গড়ে টন প্রতি ৮ মার্কিন ডলার কমেছে। বর্তমানে যে গম কেনা হচ্ছে তাতে ১২ শতাংশ আদ্রতায় ১০ শতাংশ প্রোটিন যুক্ত বলে উল্লেখ করা হয়েছে। ৫০ হাজার মেট্রিকটন গমের মধ্যে ৬০ শতাংশ গম আসবে চট্টগ্রাম বন্দর দিয়ে। বাকি ৪০ শতাংশ আসবে মংলা বন্দর দিয়ে। গমে মূল্য ছাড়াও আমদানির ক্ষেত্রে বীমা, বন্দর খরচ, বার্থ অপারেটিং খরচ, প্রি-শিপমেন্ট ইন্সপেকশন ফি, টেন্ডার সিকিউরিটির সুদ, পারফরমেন্স সিকিউরিটির সুদ ও ঝুকি মুনাফার ক্ষেত্রে মোট ব্যয় দাঁড়াবে টন প্রতি ১৬.৮৫ মার্কিন ডলার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ