• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১২:১০ পূর্বাহ্ন |

ভুয়া ফেইসবুক আইডি ধরবে ‘ফেকঅফ’

facebook-addictionতথ্য প্রযুক্তি ডেস্ক: বিশ্বজুড়েই ফেইসবুকের জয়জয়কার। সময়ের সঙ্গে তাল রেখে বাড়ছে এর ব্যবহারকারীর সংখ্যা। তার সঙ্গে বাড়ছে ফেক বা ভুয়া অ্যাকাউন্টের সংখ্যাও। এবার এ সমস্যা সমাধানে এসেছে নতুন এক অ্যাপস- ফেকঅফ। এক প্রতিবেদনে এ বিষয়ে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

ফেকঅফের নির্মাতা ইলিরান সাচার বলেন, সাম্প্রতিক পরিসংখ্যান মতে ফেইসবুকের ১৩৫ কোটি ব্যবহারকারীর মধ্যে কমপক্ষে ১০ শতাংশ ভুয়া। এখানে বহু ব্যবহারকারী রয়েছেন, যারা ভুয়া অ্যাকাউন্ট খুলে সাধারণ ব্যবহারকারীদের মত আচরণ করেন।

সাচার জানিয়েছেন, ফেকঅফ ব্যবহারকারীদের বিভিন্ন ভাগে ভাগ করে। এসব ভাগের মধ্যে রয়েছে অপরাধী, বাণিজ্যিক, মানসিক, ঝুঁকিপূর্ণ ভুয়া ব্যবহারকারী, শিশু নিগ্রহকারী, ব্যক্তিগত নিরাপত্তা ভঙ্গকারী।

ফেকঅফ অ্যাপসটি ফেইসবুক ধারাবাহিক পর্যবেক্ষণের মাধ্যমে ভুয়া ব্যবহারকারী নির্ণয় করে থাকে। অ্যাপসটি উন্নত অ্যালগরিদম ব্যবহারের মাধ্যমে বন্ধুদের সন্দেহজনক কার্যক্রম লিপিবদ্ধ করে। তার ভিত্তিতে ব্যবহারকারীদের ১ থেকে ১০-এর মধ্যে নম্বর দেয়। এ সবকিছুই হবে বছরের ৩৬৫ দিন প্রত্যেক ফেসবুক বন্ধুর কার্যক্রমের ওপর ভিত্তি করে। এরপর প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই করে এবং বিভিন্ন তদন্ত রিপোর্টের সঙ্গে মিলিয়ে ফেকঅফ অ্যাপস সিদ্ধান্তে প্রদান করে কোনটি ফেক আইডি।

ইসরাইলি প্রতিষ্ঠানটি স্টার্টআপ নির্মিত ফেকঅফ অ্যাপসের বর্তমানে প্রায় ১৫ হাজার ব্যবহারকারী রয়েছে বলে জানা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ