• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:১৬ পূর্বাহ্ন |

চিরিররবন্দরে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ নোট ও গাইড বই

notbookচিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের চিরিরবন্দরে বিধিনিষেধ না মেনে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ নোট ও গাইড বই। সরকার সৃজনশীল শিক্ষাব্যবস্থা চালু করলেও কিছু অসাধু পুস্তক প্রকাশনী ও বিক্রেতারা অবৈধ টাকার নেশায় কোমলমতি শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যত নষ্ট করতে চলছে।
উপজেলার লাইব্রেরী ও হাটবাজারের প্রতিটি বইয়ের দোকানে খোলামেলা ভাবে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ নোট ও গাইড বই। বর্তমান সরকার সৃজনশীল শিক্ষা ব্যবস্থা চালু করে ইতিমধ্যে ব্যাপক সুনাম অর্জনসহ বিধিনিষেধ আইন চালু করে। বিগত বছর সারা দেশে এ আইন চালু হওয়ার পর প্রকাশনী, বিক্রয় কেন্দ্রসহ বিভিন্ন স্থান থেকে সরকারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন সময় অভিযান চালিয়ে নোটবই উদ্ধার পূর্বক বিক্রির অপরাধে জরিমানা আদায় করেছে। কিন্তু নোট ও গাইড বই বিক্রি বন্ধ করলেও কিছু অসাধু প্রকাশনী ও পুস্তক ব্যবসায়ী এ বছর শুরুতেই আবারো নিষিদ্ধ নোট বই বাজারে সয়লাব করে ফেলেছে।
উপজেলার বিভিন্ন হাটবাজারের লাইব্রেরীতে দেখা গেছে, প্রকাশ্যে নিষিদ্ধ নোট বই বিক্রি করছে। সরকারি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা বাহিনী কোন ব্যবস্থা নিচ্ছেনা। ফলে সৃজনশীল শিক্ষাব্যবস্থা কোন কাজে আসবে না বলে শিক্ষাবিদদের ধারণা। লাইব্রেরীগুলোতে গিয়ে দেখা যায়, থরে থরে সাজানো আছে অবৈধ নোট বই। গত বছরের নিয়মকানুনকে নতুন আঙ্গিকে সাজিয়ে বিভিন্ন প্রকাশনীর মালিকরা একটি শ্রেনির সমস্ত বোর্ড বইয়ের গাইড একটি কপিতে লিপিবদ্ধ করে তা বাজারজাত করছে। এ বইগুলোর নাম একের ভিতর তিন, একের ভিতর পাঁচ, একের ভিতর সব, স্পেশাল, গ্লোবাল, লেকচার, জুঁপিটার, আশার আলো, পপি, পুঁথি পত্র,কপোতাক্ষ ইত্যাদি নামে বাজারজাত করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ