• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০১:০৬ পূর্বাহ্ন |

উপজেলা নির্বাচনে পাঁচদিন থাকবে সেনাবাহিনী

Army-1, Publistনিউজ ডেস্ক: সংসদ নির্বাচনের মতো চতুর্থ উপজেলা নির্বাচনেও  সেনাবাহিনী ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন সিদ্ধান্ত নিয়েছে  নির্বাচন কমিশন (ইসি) ।এ ব্যাপারে প্রস্তুতি নিতে বৃহস্পতিবার সশস্ত্র বাহিনী বিভাগকে চিঠি দিয়েছে ইসি।

ইসি সূত্র জানায়, ভোট গ্রহণের আগে ও পরে মোট পাঁচদিনের জন্য (যাতায়াত সময় ছাড়া) সশস্ত্র বাহিনীর (সেনা ও নৌ) সদস্য মোতায়েন করা হবে। তবে নির্বাচনী দায়িত্বে সশস্ত্রবাহিনীর কত সদস্য থাকবে-সে বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেবে ইসি।  এছাড়া বিগত ২০০৯ সালের ২২ জানুয়ারি অনুষ্ঠিত তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচনে পাঁচ দিনের জন্য সশস্ত্র বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছিল। ২০০৯ সালে একযোগে সব উপজেলায় নির্বাচন হয়েছিল।

নির্বাচনে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে মোতায়েন করা হবে অতিরিক্ত পুলিশ, অঙ্গীভূত আনসার ও গ্রাম পুলিশ। সাধারণ ভোট কেন্দ্রে ১৪ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৫ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। এছাড়াও উপকূলবর্তী জেলাগুলোতে এবং বিশেষ এলাকাগুলোতে (পার্বত্য এলাকা, দ্বীপাঞ্চল ও হাওর) সাধারণ কেন্দ্রে পুলিশ, অঙ্গীভূত আনসার ও চৌকিদার-দফাদারসহ ১৭ জন ফোর্স দায়িত্ব পালন করবে।

সূত্র আরো জানায়, উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে দ্বিতীয় দফায় আগামী ১২ ফেব্রুয়ারি (বুধবার) আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও জেলা নির্বাচন কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে ৬ ফেব্রুয়ারি বৈঠক হওয়ার কথা থাকলেও অনিবার্য কারণে বৈঠকটি স্থগিত করেছিল কমিশন।
এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহ নেওয়াজ বলেন, আইন-শৃঙ্খলা রায় উপজেলা পর্যায়ে অবস্থান করে স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবেন সশস্ত্র বাহিনীর সদস্যরা। গতকাল বুধবার ও বৃহস্পতিবার ইসির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। এ  বিষয়ে চিঠি দেয়া হয়েছে।

তিনি  বলেন, ভোট গ্রহণের আগে ও পরে মোট পাঁচদিনের জন্য (যাতায়াত সময় ছাড়া) সশস্ত্র বাহিনীর (সেনা ও নৌ) সদস্য মোতায়েন করা হবে বলে জানান তিনি ।

উল্লেখ্য, তৃতীয় ধাপের গত বৃহস্পতিবার ৮৩ টি উপজেলার তফসিল ঘোষণা করা হয়েছে । তফসিল অনুযায়ী ১৫ মার্চ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া প্রথম ধাপের ১৯ ফেব্রুয়ারি ৯৮টি এবং ২৪ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে ঘোষিত ১১৭ উপজেলায় ২৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণ করা হবে। এছাড়া এখন পর্যন্ত চতুর্থ ধাপে আগামী ২৫ মার্চ ৭২ উপজেলায়, পঞ্চম ধাপে ৩১ মার্চ ৬৫ উপজেলায় এবং সর্বশেষ ষষ্ঠ ধাপে আগামী ৩ মে ৫৭ উপজেলাতে ভোটগ্রহণের সিদ্ধান্ত রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ