• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১১:৫০ অপরাহ্ন |

দিনাজপুর শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষার্থী ১ লাখ ১৮ হাজার ৫৫৫ জন

Dinajpur Education Boardদিনাজপুর প্রতিনিধি: আজ রোববার থেকে শুরু হচ্ছে ২০১৪ সালের এসএসসি পরীক্ষা। এবারে দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ১৮ হাজার ৫৫৫ জন পরীক্ষার্থী অংশগ্রহন করছে। ইতোমধ্যে পরীক্ষার সকর প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে বোর্ড সুত্রে জানা গেছে।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের মোঃ তোফাজ্জুর রহমান জানান, রোববার শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি পরীক্ষা। এবারে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার ২ হাজার ৫০৭টি বিদ্যালয় হতে ২২৪ কেন্দ্রের মাধ্যমে ১ লাখ ১৮ হাজার ৫৫৫ জন পরীক্ষার্থী অংশগ্রহন করছে। এর মধ্যে ৬০ হাজার ৪৭৮ জন ছাত্র ও ৫৮ হাজার ৭৭ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ১ লাখ ৯ হাজার ৪২২ ও অনিয়মিত পরীক্ষার্থী ৮ হাজার ৯৫৮ জন এবং মানউন্নয়ন পরীক্ষার্থী ১৭৫ জন। বিজ্ঞান বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৬ হাজার ২২৪ জন, মানবিক বিভাগে ৬৪ হাজার ৭০৭ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৭ হাজার ৬২৪ জন।
জেলা ভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা দিনাজপুর জেলার ২৩ হাজার ৯৫৫ জন পরীক্ষার্থী ৫২টি পরীক্ষা কেন্দ্রে অংশ নিচ্ছে। রংপুর জেলার ২০ হাজার ৩৭৬ জন পরীক্ষার্থী ৩৭টি কেন্দ্রে পরীক্ষা নিচ্ছে। গাইবান্ধা জেলার ১৫ হাজার ১৮০ জন পরীক্ষার্থী ৩৩টি পরীক্ষা কেন্দ্রে অংশ নিচ্ছে। নীলফামারী জেলার ১২ হাজার ৭৮০ জন পরীক্ষার্থী ২০টি কেন্দ্রে অংশ নিচ্ছে কুড়িগ্রাম জেলার ১৪ হাজার ৩৮৪জন পরীক্ষার্থী ২৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে। লালমনিরহাট জেলার ১৩টি কেন্দ্রে ৯ হাজার ৬২৪ জন পরীক্ষা নিচ্ছে। ঠাকুরগাঁও জেলার ২২টি কেন্দ্রে ১২ হাজার ৮৯৭ জন পরীক্ষা নিচ্ছে। এবং পঞ্চগড় জেলার  ৯ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থী ২০টি কেন্দ্রে অংশ নিচ্ছে।
শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ তোফাজ্জুর রহমান, সুষ্ঠুভাবে ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার জেলা প্রশাসকের প্রতিনিধিদের নিকট ট্রাঙ্কজাতকৃত এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ও অন্যান্য উপকরণ সরবরাহ করা হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে শিক্ষক, শিক্ষার্থী, প্রশাসন, সাংবাদিকসহ সর্ব মহলের সহযোগিতা কামনা করেছেন তিনি। উল্লেখ্য, দিনাজপুর শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার পর এটি শিক্ষাবোর্ডের অধীনে ষষ্ঠ এসএসসি পরীক্ষা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ