• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:২২ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

বিদ্যুৎ সরবরাহ লাইনের সাথে শিশুদের লিউকোমিয়ার ঝুঁকি নেই

electricityস্বাস্থ্য ডেস্ক: বিদ্যুত সরবরাহ লাইনের কাছে বসবাস করা শিশুদের লিউকোমিয়া (এক ধরনের রক্তের ক্যানসার) হওয়ার ঝুঁকি বাড়ে না। সম্প্রতি করা এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।
১৯৬২ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ব্রিটেনে লিউকোমিয়ায় আক্রান্ত ১৬ হাজার ৫০০ শিশুর তথ্য বিশ্লেষণের পর গবেষকরা এ কথা জানিয়েছেন।
বিদ্যুৎ সরবরাহ লাইনের কাছে বসবাস করা শিশুদের মধ্যে ১৯৮০’র দশকের পর থেকে এ পর্যন্ত লিউকোমিয়া বৃদ্ধির ঝুঁকি এই গবেষণায় পাওয়া যায়নি।
গবেষকরা বলেছেন, এই গবেষণার ফলাফল ভরসাজনক। তবে লিউকোমিয়ার ঐতিহাসিক ধরণ বুঝতে গবেষণা করা হচ্ছে। শিশুদের ক্যানসারের মধ্যে তৃতীয় স্থানে আছে লিউকোমিয়া।
ব্রিটেনে ১৫ বছর বয়সের নিচে প্রতি বছর ৪৬০ শিশুর লিউকোমিয়া সনাক্ত করা হয়।
অক্সফোর্ড ইউনিভার্সিটির চাইল্ডহুড ক্যানসার রিসার্চ গ্রুপ এই গবেষণাটি করেছে। এজন্য তারা ন্যাশনাল রেজিস্ট্রি অভ চাইল্ডহুড টিউমারের তথ্য ব্যবহার করেছে। ১৯৮০ সালে থেকে ২০০৮ সাল পর্যন্ত ব্রিটেনে বিদ্যৎ সরবরাহ লাইনের পাশে বসবাস করা ১৬ হাজার ৫০০ শিশু লিউকেমিয়ায় আক্রান্ত হয়েছে। কিন্তু গবেষণায় দেখা গেছে ওই একই এলাকায় একই সময়ে জন্ম নেয়া ২০ হাজার শিশু ক্যানসারে আক্রান্ত হয়নি।
এই সময়ে জন্ম নেয়া শিশুদের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে বিদ্যুৎ সরবারহ লাইনের পাশে বসবাসকারী শিশুদের ক্যানসার হওয়ার ঝুঁকি বাড়েনি। কিন্তু ১৯৬০ এ ৭০’এর দশকে এক মাইলের মধ্যে বসবাসকারী শিশুর ক্যানসার হওয়ার ঝুঁকি ঐতিহাসিকভাবে বেশি ছিল।
গবেষকরা জোর দিয়ে বলেছেন, বিদ্যুৎ লাইনের পাশে বসবাসকারীদের লিউকোমিয়া হওয়ার ঝুঁকি বৃদ্ধিতে সরাসরি শারীরিক কোনো প্রতিক্রিয়া নেই।
এই গবেষণা দলের প্রধান ক্যাথেরিন বাঞ্চ বলেছেন, সাম্প্রতিক দশকগুলোতে দেখা গেছে, বিদ্যুৎ লাইনের পাশে জন্ম নেয়া শিশুদের লিউকোমিয়া হওয়ার ঝুঁকি বাড়েনি। সূত্র: বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ