• শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১১:৫৯ পূর্বাহ্ন |

বিরলে পরিবহন শ্রমিকের হাতে শিক্ষার্থী লাঞ্চিত

Birol_08_02_2014(1)
দিনাজপুর প্রতিনিধি: বিরলের ধুকুরঝাড়ী কলেজের শিক্ষার্থীদের সাথে বাস শ্রমিকদের দ্বন্দের ফলে প্রায় ৪ ঘন্টা দিনাজপুর-কাহারোল-বোচাগঞ্জ-পীরগঞ্জ সড়ক অবরোধ করে রাখে শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয়রা। পরে পুলিশ ও স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের আশ্বাসে পরিস্থিতি শান্ত হয়।
শনিবার সকালে কাহারোল থেকে দিনাজপুর অভিমূখে ছেড়ে আসা ইমরান পরিবহন বাসচালক ও হেলাপারের সাথে ধুকুরঝাড়ী কলেজের শিক্ষার্থীর ভাড়া নিয়ে তর্ক বিতর্ক হয়। উপজেলার কাশিডাঙ্গা কবিরাজপাড়া নাকম স্থানে শিক্ষার্থীটি বাসে উঠলে ধুকুরঝাড়ীতে না নামিয়ে তাকে শারীরিক লাঞ্চিত করে প্রায় ৩ কি.মি. দূরে বাজনাহার রেলক্রসিংয়ে নামিয়ে দেয়। ঘটনা জানতে পেরে ক্ষোভে শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয়রা ধুকুরঝাড়ী মোড়ে দিনাজপুর-কাহারোল-বোচাগঞ্জ-পীরগঞ্জ সড়ক অবরোধ করে। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও প্রায় ৪ ঘন্টা পর স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের আশ্বাসে পরিস্থিতি শান্ত হয় এবং যানবাহন চলাচল স্বাভাবিক হয়।
দিনাজপুরে আন্তঃ প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা
দেশের সার্বিক উন্নয়ন তথা দেশ ও জাতিকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে হলে শিশুদের জন্য অগ্রাধিকার ভিত্তিক কার্যক্রম প্রনয়ন ও বাস্তবায়ন জরুরী। এ পৃথিবীকে শিশুর নিরাপদ আশ্রয়স্থল হিসেবে গড়ে তুলতে এবং জাতি ধর্ম বর্ণ ধনী-গরীব নির্বিশেষে সকল শিশুর ভেতর সুপ্ত প্রতিভা বিকাশে খেলাধুলা ও সাংস্কৃতিক প্রতিযাগিতার বিকল্প নেই।
শনিবার দুপুরে দিনাজপুর বড় ময়দানে জেলা প্রাথমিক শিক্ষা অফিস আয়োজিত জেলা পর্যায়ে অন্তঃ প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০১৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী এসব কথা বলেন। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তৌফিক ইমাম  এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার একেএম আনোয়ার হোসেন, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সমেশ চন্দ্র মজুমদার, সদর উপজেলা শিক্ষা অফিসার এমজিএম সারোয়ার হোসেন। অন্ষ্ঠুান পরিচালনা করেন শিক্ষক মোঃ ওবায়দুর রহমান।
জেলার প্রথম আদিবাসী অনাথ শিশু আশ্রম উদ্বোধন
দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার ৬নং রনগাঁও ইউনিয়নের ধনঞ্জয়পুর গ্রামে জেলার প্রথম আদিবাসী অনাথ শিশু আশ্রম কেন্দ্র শুভ উদ্বোধন করা হয়েছে। গতকাল সকাল ১১টায় অনাথ আশ্রম কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে আশ্রমের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্ট্রান ঐক্য পরিষদ বোচাগঞ্জ শাখার সভাপতি দুলাল চক্রবর্তী।
পরে আদিবাসী অনাথ শিশু আশ্রমের প্রতিষ্ঠাতা সভাপতি ও বোচাগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বীরভদ্র রায়ের সভাপতিত্বে এক সুধি সমাবেশে বক্তব্য রাখেন ৬নং রনগাঁও ইউপি চেয়ারম্যান প্রান্তোষ দেবশর্ম্মা, উপজেলা আদিবাসী সমিতির সভাপতি বদন বর্ম্মন, ইএসডিও-প্রেমদীপ প্রকল্পের বোচাগঞ্জ অফিসের ম্যানাজার অরুন চন্দ্র শীল, আশ্রমের সাধারন সম্পাদক মহন সরেন, ইউপি সদস্য মোঃ আমিনুল ইসলাম। উল্লেখ্য, বোচাগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বীরভদ্র রায়ের ব্যক্তিগত উদ্যোগে স্থানীয় আদিবাসী ব্যক্তিত্ব সোমাই সরেন ২৬ শতক জমি অনাথ আশ্রমে জন্য দান করলে এই আশ্রমটি চালু হয় যা দিনাজপুর জেলার একমাত্র প্রথম আদিবাসী অনাথ শিশু আশ্রম বলে জানা গেছে। প্রথম পর্যায়ে এই আশ্রমে ২০ জন অনাথ শিশু পড়া লেখা ও থাকা খাওয়ার সুযোগ পাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ