• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০২:৩০ অপরাহ্ন |

জানি, কিভাবে গেরিলা স্টাইলে যুদ্ধ করতে হয়- কৃষি মন্ত্রী

GAZIPUR
গাজীপুর: বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের ১৮টি গবেষণা বিভাগ ৭টি এলাকায় মাঠ পর্যায়ে গবেষণা চালিয়ে সমস্যা নির্ধারণ ও তার সমাধান করেছে। কৃষি গবেষণায় বিভিন্ন জাত উদ্ভাবনের কারণে আজ দেশের ৬০ লক্ষ একর জমিতে হাইব্রিড ফসল উৎপাদন হচ্ছে।
বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের (বিআরআরআই-ব্রি) মহাপরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস আজ রোববার ব্রি মিলনায়তনে রোববার ইন্সটিটিউটের বার্ষিক গবেষণা পর্যালোচনা ২০১২-২০১৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য প্রকাশ করেন।
কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী গবেষণায় নিয়োজিত বিজ্ঞানীদের সাধুবাদ জানিয়ে প্রধান অতিথি হিসেবে বলেন, আবিষ্কারের আনন্দের চেয়ে তা মানুষের কাছে পৌঁছে দেওয়ার গুরুত্ব অনেক বেশি। যা আবিষ্কার করেছেন তা যেন মানুষের দোড়গোড়ায় পৌঁছে সেদিকেও জোর দিতে হবে। আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার দ্বারপ্রান্তে। শুধু কৃষি নয়, লাভজনক কৃষিই আমাদের টার্গেট।
তিনি উল্লেখ করেন, সাবেক এক অর্থমন্ত্রী বলেছিলেন দেশে যদি খাদ্য ঘাটতি থাকে তাহলে বিদেশ থেকে সাহায্য পাওয়া যায়। আমরা এই মনোবৃত্তি নিয়ে দেশ চালাই না। মানুষ যেটা ঘুমিয়ে ঘুমিয়ে দেখে সেটা স্বপ্ন নয়, স্বপ্ন হল সেটাই যেটা পূরণের প্রত্যাশায় মানুষের ঘুম হয় না।
তিনি বিজ্ঞানীদের প্রতি দাবী করেন-সেদ্ধ চাউলের ভাত তৈরীতে জ্বালানী ও সময়ের অপচয় হয়। আতপ চাউলের ভাত তৈরীতে জ্বালানী ও সময়ের সাশ্রয় হয়। কিন্তু আতপ চাউলের ভাতে সমস্যা হল এর স্থায়িত্ব কম। এ কারণে উন্নত আতপ চাউল আবিষ্কার করতে হবে।
আগমীতে কয়লা, সোলার এবং পরমাণু এই তিন পদ্ধতিতে বিদ্যুত উৎপাদন করা হবে।  সেই দিন বেশি দূরে নয়, যেদিন ফেরিওয়ালাদের মতো বাড়ি বাড়ি গিয়ে বিদ্যুত সংযোগ বিক্রি করা হবে।
স্বাধীনতা বিরোধীদের উদ্দেশে তিনি বলেন, তারা ঘোষণা দিয়েছিল ১০ম জাতীয় সংসদ নির্বাচন হতে দিবে না। তারা শুধু নির্বাচন নয়, এর আগে সারাদেশে শিশুদের হাতে বই পৌঁছে দেওয়া হয়েছে সেটিও তারা বাধাগ্রস্ত করতে পারেনি। আমরা মুক্তিযোদ্ধা, তাই আমরা জানি কিভাবে গেরিলা স্টাইলে যুদ্ধ করতে হয়। আর যারা রাজাকার তারা কি করে আমাদের যুদ্ধ শিখাবে?
কৃষি মন্ত্রণালয়ের সচিব ড: এস এম নাজমুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গাজীপুর-২ আসনের সাংসদ জাহিদ আহসান রাসেল, সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো: কামাল উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো: হানিফ মিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ