• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০২:১৪ অপরাহ্ন |

নতুন এমপিরা সংসদমুখী হতে চান

Parlamentঢাকা: প্রশিক্ষণ কর্মশালাসহ ধারাবাহিক শিক্ষামূলক কার্যক্রম গ্রহণের দাবি জানিয়েছেন নতুন সংসদ সদস্যরা। এধরণের কার্যক্রম সদস্যদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি তাঁদেরকে সংসদমুখী করবে বলে তাঁরা আশা প্রকাশ করেছেন।

দশম জাতীয় সংসদের প্রথমবার নির্বাচিত সদস্যদের জন্য আয়োজিত ওরিয়েন্টেশন কর্মসূচির সমাপনী পর্বে সংক্ষিপ্ত মূল্যায়নে তাঁরা একথা বলেন। সোমবার দুপুরে জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে আয়োজিত ওই কর্মসূচিতে সংক্ষিপ্ত বক্তৃতা করেন, আওয়ামী লীগের পংকজ দেব নাথ, শফিকুল ইসলাম শিমুল ও মিজানুর রহমান, জাসদের শিরীন আখতার, ওয়ার্কার্স পার্টির অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ, স্বতন্ত্র সদস্য স্বপন ভট্টাচার্য প্রমূখ। কর্মসূচিতে ৫০জন সংসদ সদস্য নেন।

কর্মসূচির দ্বিতীয় দিনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি  সুরঞ্জিত সেনগুপ্ত কার্যপ্রণালী বিধি, আইন প্রণয়ন ও সংবিধানের উল্লেখযোগ্য বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। সংসদীয় স্থায়ী কমিটির কার্যক্রম, সরকারের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সংসদ ও সংসদ-সদস্যদের ভূমিকা এবং তাদের প্রাধিকার সম্পর্কে আলোচনা করেন সিনিয়র সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ। আরেক সিনিয়র সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ), কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনসহ সংসদ সম্পর্কিত বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে সংসদ-সদস্যদের ভূমিকা ও করণীয় সম্পর্কে আলোচনা করেন।

আলোচকেরা জনপ্রতিনিধিত্ব, আইন প্রণয়ন ও ওভারসাইট কার্যক্রমে সঠিকভাবে ভূমিকা পালনের লক্ষ্যে নিয়মিতভাবে সংসদ অধিবেশনে যোগদানের পরামর্শ দেন। সংবিধান ও কার্যপ্রণালী বিধি অনুসরণ করে সংসদীয় বিতর্কে অংশগ্রহণের জন্যও পরামর্শ দেন। এছাড়া নির্বাহি বিভাগের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে কমিটি কার্যক্রমে সংসদ-সংসদ্যদেরকে মনযোগী হওয়ার আহ্বান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ