• রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:২২ পূর্বাহ্ন |

হরতাল-অবরোধে ক্ষতি ৭ হাজার কোটি টাকা

Parlamentঢাকা: মানবতাবিরোধী অপরাধের বিচার বাধাগ্রস্ত করতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল ঘোষিত হরতাল-অবরোধ কর্মসূচিতে শিল্পখাতে ৭ হাজার কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ তথ্য জানান।

আওয়ামী লীগের সদস্য মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, ১৮ দলীয় জোটের অরাজনৈতিক ধ্বংসাত্মক ও জনবিচ্ছিন্ন কার্যক্রমের ফলে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের আওতাধীন মিল প্রতিষ্ঠানে এক কোটি ২৮ লাখ ৮৭ হাজার ৭০ টাকা ক্ষতি হয়েছে। আর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আওতাধীন শিল্পনগরীগুলোর বেসরকারি খাতে উৎপাদনরত ৪ হাজার ২৫৪টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প-কারখানায় পণ্য উৎপাদন, উৎপাদিত পণ্য বিপণন ও পরিবহন কাজ বিভিন্নভাবে বিঘ্নিত হওয়ায় আনুমানিক ৭ হাজার ১৫০ কোটি ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে।

তিনি বলেন, এ ধরণের ধ্বংসাত্মক কার্যকলাপের সঙ্গে জড়িত দোষীদের শাস্তি প্রদানে এবং ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের বিষয়টি বর্তমান সরকারের বিবেচনাধীন রয়েছে। আওয়ামী লীগের সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের উত্তরে আমির হোসেন আমু জানান, শিল্পনীতি-২০১০ যুগোপযোগী করার লক্ষ্যে ২০১৫ সাল নাগাদ একটি শিল্পনীতি করার পরিকল্পনা সরকারের আছে। এ উদ্দেশ্যে একটি কমিটিও গঠন করা হয়েছে। যারা ইতোমধ্যে কাজ শুরু করেছে।

স্বতন্ত্র সদস্য হাজী মো. সেলিমের প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, বিগত ৫ বছরে বিসিক কর্তৃক ৭১৭জন উদ্যোক্তার অনুকূলে ১৪৫ দশমিক ৪৮ একর জমি বরাদ্দ প্রদান করা হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে  তিনি জানান, ক্রমাগত লোকসান ও অর্থনৈতিকভাবে অলাভজনক হওয়ায় খুলনা নিউজপ্রিন্ট মিলস লিমিটেড (কেএনএমএল), নর্থবেঙ্গল পেপার মিলস লিমিটেড (এনবিপিএমএল), চিটাগাং কেমিক্যাল কমপ্লেক্স (সিসিসি), কর্ণফুলী রেয়ন অ্যান্ড কেমিক্যালস লিমিটেড (কেআরসিএল) এবং ঢাকা লোদর কোম্পানী লিমিটেড (ডিএলডিএল)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ