• রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৭:০৬ অপরাহ্ন |

ক্ষমা চাইল বিএসএফ

bsf19সিসি নিউজ: বাংলাদেশি নাগরিককে নগ্ন করে হাত-পা বেঁধে নির্মমভাবে নির্যাতনের জন্য দুঃখ প্রকাশ করে  ৫০ হাজার রুপি ক্ষতিপূরণ দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

দুই বছর আগে চাঁপাইনবাবগঞ্জের হাবিবুর রহমান ওরফে হাবু (২২) রাজশাহীর খানপুর বিওপি এলাকা দিয়ে ভারতীয় সীমানার ভেতরে প্রবেশের সময় নির্যাতনের শিকার হন। মঙ্গলবার খানপুর বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় পতাকা বৈঠকে বিএসএফ কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে টাকা হস্তান্তর করে এবং ওই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে।

বেলা সাড়ে ১১টায় বৈঠকটি শুরু হয়। বৈঠকে ৩৭ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল নাজিম খানসহ বিজিবির কর্মকর্তা, স্থানীয় বিভিন্ন গণ্যমান্য ব্যক্তি ও সাংবাদিকদের উপস্থিতিতে হাবিবুর রহমানের হাতে ৫০ হাজার রুপি তুলে দেন বিএসএফ কমান্ড্যান্ট শ্রী রাজ কুমার। তিনি এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে, সে ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। অনুষ্ঠান শেষে ভারত-বাংলাদেশ বন্ধুভাবাপন্ন প্রতিবেশী দুই রাষ্ট্রের সুখ ও শান্তি কামনা করা হয়।

২০১১ সালের ৯ ডিসেম্বর খানপুর বিওপি এলাকা দিয়ে ভারতীয় সীমানার ভেতরে প্রবেশ করলে ১০৫ বিএসএফ ব্যাটালিয়নের আওতাধীন চরমুর্শি বিএসএফ ক্যাম্পের টহল দল হাবিবুর রহমানকে আটক করে ক্যাম্পে নিয়ে গিয়ে পেটায়। পরের দিন তাঁকে নগ্ন করে হাত-পা বেঁধে লাঠি ও বাঁশ দিয়ে আবার নির্মমভাবে পেটায়। ওই দিন দুপুরে তাঁকে হাত-পা বাঁধা অবস্থায় সীমান্তের শূন্য রেখার কাছে ফেলে রাখা হয়। ভারতীয় আদালতের হস্তক্ষেপে দেশটির জাতীয় মানবাধিকার কাউন্সিল নির্যাতিত হাবিবুর রহমানকে ক্ষতিপূরণ হিসেবে ৫০ হাজার ভারতীয় মুদ্রা দেওয়ার সুপারিশ করে। হাবিবুরের বাবার নাম সাইদুর রহমান। তাঁর বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সাতরসিয়া গ্রামে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ