• মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৭ পূর্বাহ্ন |

টি২০ বিশ্বকাপে দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া

ausiখেলাধুলা ডেস্ক: বাংলাদেশে আগামী মাসে অনুষ্ঠিতব্য টোয়েন্টি-২০ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ছোট ফর্মেটের এই বিশ্বকাপে অস্ট্রেলিয়া অভিজ্ঞতাকেই বেশী প্রাধান্য দিয়েছে। এর মধ্যে দুই অভিজ্ঞ ব্র্যাড হগ ও ব্র্যাড হজকে ফিরিয়ে আনা হয়েছে।

ঘরোয়া লীগের পারফরমেন্সই অভিজ্ঞ এই দুজনকে দলে ফিরিয়ে এনেছে বলে জানা গেছে। ৪৩ বছর বয়সী হগ বিগ ব্যাশ লীগে দূর্দান্ত পারফর্ম করেছেন। তার স্পিন ছিল এবারের লীগে শীর্ষে। অন্যদিকে ৩৯ বছর বয়সী হজ ব্যাট হাতে একই প্রতিযোগিতায় মেলবোর্ন স্টার্সের হয়ে অসাধারণ পারফর্ম করেছেন।

যদি হগকে আসন্ন বিশ্বকাপে মাঠে নামানো হয় তবে টি২০ আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে সেই হবে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড়। চারবারের প্রচেষ্টায় ব্যর্থ হয়ে এবার ছোট ফর্মেটের বিশ্বকাপে প্রথম শিরোপার জন্য বেশ জোরেসোরেই প্রস্তুতি শুরু করেছে অসিরা।

এছাড়া দলে আরো ফিরেছেন আরেক ব্র্যাড ৩৬ বছর বয়সী অভিজ্ঞ উইকেটরক্ষক ব্র্যাড হ্যাডিন। জর্জ বেইলির নেতৃত্বে ১৫ সদস্যের দলে আরো রয়েছেন টেস্ট তারকা মিশেল জনসন, ডেভিড ওয়ার্নার এবং শেন ওয়াটসন।

হগ মূলত ২০০৭-০৮ সালে ক্যারিয়ারের শেষ ওয়ানডে ম্যাচটি খেলার পরে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার হয়ে পুনরায় ২০১২ সালে টি২০ দলে ফিরে এসে নিজেকে প্রমান করেন।

এ প্রসঙ্গে জাতীয় নির্বাচক প্রধান জন ইনভারেরিটি বলেছেন, ‘আরো একবরা বিগ ব্যাশ লীগে পার্থ স্কোরচার্সের হয়ে ব্র্যাড দারুন বোলিং করেছে। অনেক ব্যাটসম্যানই তার বল খেলতে পারেনি। তার বয়সটা বাদ দিয়ে এখনো ফিটনেস ও দক্ষতা দুর্দান্ত।’

অন্যদিকে হজ সম্পর্কে বলতে গিয়ে ইনভারেরিটি বলেছেন, উপমহাদেশে ব্র্যাড হজের টোয়েন্টি২০ তে রানের রেকর্ড অনেক ভাল। এখানে সে অনেকগুলো ম্যাচজয়ী ইনিংস উপহার দিয়েছে। সে দলকে অভিজ্ঞতা এবং জ্ঞান দিয়ে সমৃদ্ধ করতে পারবে।

দলে অভিজ্ঞতাকেই প্রাধান্য দেয়া হলেও এখানে কয়েকজন তরুন খেলোয়াড়কেও তাদের প্রতিভা প্রমানের সুযোগ করে দেয়া হয়েছে। যাদের মধ্যে রয়েছে লেগ স্পিনার জেমস মুয়িরহেড। ২০ বছর বয়সী এই লেগ স্পিনার হগের থেকে মাত্র তিনদিন বড় বয়সে আন্তর্জাতিক ম্যাচে অভিষিক্ত হবার দ্বারপ্রান্তে রয়েছেন।

১৯৯৬ সালে ভারতের বিপক্ষে হগের টেস্ট অভিষেক হয়েছিল। ইনভারেরিটি জানিয়েছেন বাংলাদেশে আগামী ১৬ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপকে সামনে রেখে এই উপমহাদেশের টি২০ ফর্মেটের অভিজ্ঞতার ওপর ভিত্তি করেই দল নির্বাচন করা হয়েছে। এর মধ্যে শক্তিশালী ব্যাটিংয়ের পাশাপাশি বোলারদের ওপরও সমানভাবে জোড় দেয়া হয়েছে।

আগামী ২৩ মার্চ মিরপুরে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে অস্ট্রেলিয়া তাদের টি০ বিশ্বকাপ মিশন শুরু করবে। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অনুশীলন ম্যাচ খেলার কথা রয়েছে।

স্কোয়াড : জর্জ বেইলী (অধিনায়ক), ড্যান ক্রিস্টিয়ান, ন্যাথান কোল্টার-নাইল, জেমস ফকনার, এ্যারন ফিঞ্চ, ব্র্যাড হ্যাডিন, ব্র্যাড হজ, ব্র্যাড হগ, গ্লেন ম্যাক্সওয়েল, জেমস মুয়িরহেড, মিশেল জনসন, মিশেল স্টার্চ, ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন, ক্যামেরুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!