• রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন |

বদরগঞ্জে আনছার ভিডিপি সদস্যদের মানবেতর জীবন যাপন

Badarganj photo-11
সারোয়ার আলম সুমন, বদরগঞ্জ (রংপুর): সম্প্রতি ঘটে যাওয়া সহিংস হরতাল অবরোধে দেশের বিভিন্ন স্থানে রেললাইন উপড়ে ফেলাসহ সড়কের গাছ কর্তন, রাস্তা ঘাট খনন, সরকারী ও বেসরকারী সম্পদ ধ্বংসে মেতে উঠেছিল তৎকালীন বিরোধী দল বিএনপি ও জামায়াত শিবির। এসময় সরকার দেশের মানুষের জান মাল ও সরকারী সম্পদ রক্ষার্থে আইন সৃঙখলা বাহিনীকে কঠোর হওয়ার নির্দেশ দেয়। অপর দিকে রেল কর্তৃপক্ষ সারাদেশে রেল যোগাযোগ স্বাভাবিক রাখতে, রেলওয়ের সরঞ্জাম রক্ষার্থে ও নিরাপদ রেল ভ্রমনের জন্য সারাদেশের ন্যায় রংপুরের বদরগঞ্জে গত বছরের ৬ ডিসেম্বর থেকে অস্থায়ীভাবে আনছার ও ভিডিপি সদস্যদের নিয়োগ দেয়।
জানা যায়, রেল কর্তৃপক্ষ রেলওয়ের সরঞ্জাম, রেললাইন ও রেল চলাচল স্বাভাবিক রাখতে ও নাশকতা এড়াতে সারাদেশের ন্যায় বদরগঞ্জ রেলস্টেশনসহ পৌরশহরের বিভিন্ন স্থানে মোট ১০টি পয়েন্টে নিরাপত্তার জন্য আনছার ও ভিডিপির ৮০জন সদস্যকে নিয়োগ দেয়। প্রতিটি পয়েন্টে ৬ জন আনছার ভিডিপির জন্য একজন করে পিসি(দলনেতা) ও একজন এপিসি দেওয়া হয়েছে। ওই নিরাপত্তা সদস্যদের মজুরী ধরা হয়েছে দিনপ্রতি সাধারন আনছার ভিডিপি সদস্যদের জন্য ৩ শত ২০টাকা ও পিসিদের জন্য ৩শত ৫০টাকা। গত বছরের ৬ ডিসেম্বরে তাদেরকে নিয়োগ দেওয়া হলে, আনছার ভিডিপির সদস্যরা সহিংস হরতাল অবরোধ ও কনকনে হিমেল শীত উপেক্ষা করে জীবনের ঝুঁকি নিয়ে ওই পয়েন্টগুলোতে দুই শিফটে ২৪ ঘন্টায় বিরতিহীনভাবে অদ্যবধি ডিউটি(কাজ) করে আসছে। তাদের ডিউটির (কাজের) ৬৫ দিন পেরিয়ে গেলেও মাত্র ১৩ দিনের মজুরী (বেতন) দেওয়া হয়েছে ওই সদস্যদের। ওই সদস্যরা ধার দেনা করে খেয়ে না খেয়ে তাদের দায়ীত্ব পালন করে আসছে। তারা মজুরীর (বেতন) টাকা না পাওয়ায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে।
পিসি মামুনুর রশিদ বলেন, মজুরীর বিষয় নিয়ে কর্তৃপক্ষের সাথে আমরা যোগাযোগ করেছি। তবে উর্দ্ধতন কর্তৃপক্ষ ঢাকায় আনছার ভিডিপির জাতীয় সমাবেশ নিয়ে ব্যস্ত থাকায় মজুরী পেতে বিলম্ব হচ্ছে।
উপজেলা আনছার ভিডিপি কমান্ডর আব্দুল হামিদ বলেন, ডিজি মহাদ্বয়ের মাধ্যমে আনছার ও ভিডিপি সদস্যদের মজুরী বরাদ্দ হতে বিলম্ব হওয়ায় তাদের মজুরী দিতে বিলম্ব হচ্ছে। তবে কয়েক দিনের মধ্যে তাদেরকে মজুরী দেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ