• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০২:১১ অপরাহ্ন |

দাঁড়ি পুরুষকে তরুণ, স্বাস্থ্যবান ও সুদর্শন করে

66094_1সিসি ডেস্ক: শিরোনাম দেখে ভাবছেন! হ্যাঁ, একটি বিজ্ঞান সাময়িকী এই তথ্যই দিয়েছে। দাঁড়ি এখন আর শুধু হিপস্টার আর ভবঘুরেদের ফ্যাশন নয়। যেকোনো ভদ্রলোকই এখন দাঁড়ির মাধ্যমে নিজেকে আবেদনময়ী, স্বাস্থ্যবান ও সুদর্শন করতে পারেন।
গবেষকরা আবিষ্কার করেছেন, দাঁড়ি ও গোঁফ রাখলে একজন পুরুষ অনেক স্বাস্থ্যগত সুবিধা পেয়ে থাকেন।
ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ডের এক দল গবেষকের এই গবেষণাটি প্রকাশিত হয়েছে ‘রেডিয়েশান প্রোটেকশান ডোজিমেট্রি জার্নালে’।
গবেষণায় দেখা যায়, দাঁড়ি সূর্যের ক্ষতিকর অতিবেগুনী রশ্মি ঠেকায় ৯০ থেকে ৯৫ শতাংশ পর্যন্ত। এটা দ্রুত বুড়িয়ে যাওয়া থেকে পুরুষকে বাঁচায় এবং স্কিন ক্যান্সারের ঝুঁকি কমায়।
আপনার অ্যাজমা আছে? ভয় কি! আপনার দাঁড়িতে আটকে যাবে ধুলো আর ক্ষতিকর বস্তু, যা আপনার সমস্যা বাড়িয়ে দিতে পারতো। তাছাড়া এটা ঠান্ডা বাতাস ঠেকিয়ে আপনার চামড়ার আদ্রতা বজায় রাখে। নিয়মিত শেভ করলে আপনার দাঁড়ির মূলে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটায় এবং ব্রনের সৃষ্টি করে।
হা ভদ্র মহোদয়! আপনার রেজর কি ডাস্টবিনে ফেলে দিচ্ছেন? এই গবেষণাটি পরিচালনা করার জন্য এই গবেষক দলটি দাঁড়িওয়ালা এবং শেভ করা বিভিন্ন গ্রুপের পুরুষকে পর্যবেক্ষণ করেন।
অস্ট্রেলিয়ার এই গবেষক দলটি ওই পুরুষদের দিনের বেলায় উত্তপ্ত সূর্যের নিচে দাঁড় করিয়ে রাখেন একটি নির্দিষ্ট সময় পর্যন্ত এবং কে কতটুকু রেডিয়েশান শোষণ করেছে এটা তুলনা করে দেখেন। তখনই দাঁড়ির এই উপকারের দিকটি ধরা পড়ে।
কিন্তু এটা ভুলে গেলেও চলবে না অপরিষ্কার দাঁড়ি বিভিন্ন রোগের সংক্রমণ ঘটাতে পারে। আবার কিছু সুস্বাদু খাবার খেতেও যে বিড়ম্বনার সৃষ্টি করে! পনির, দধি আর স্যান্ডউইচ খাওয়া যে একটু কষ্টকর ব্যাপার এটা বলার অপেক্ষা রাখে না।
তবে যারা এসব তরল খাবারগুলোর ভক্ত নন তারা নির্দ্বিধায় দাঁড়ি রাখতে পারেন বৈকি। দাঁড়ি কি শুধু আর ফ্যাশন আছে! এর উপকারিতা তো গবেষণায় প্রমাণিত!
উৎসঃ   আরটিএনএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ