• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৯:৫৪ অপরাহ্ন |

আজ ভালোবাসার দিন

valobasa-day-300x245
সিসি নিউজ: বিশ্ব ভালোবাসা দিবস। মনে লাগবে দোলা। ভালোবাসার রঙে রাঙাবে হৃদয়। আজ ভালোবাসার দিন। আজ বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায়, নিভৃত চারণে আর ভালোবাসার উৎসবে মুখর হবে জনপদ। এ দিনে চকোলেট, পারফিউম, কার্ড, ই-মেইল, মুঠো ফোনের এসএমএস, ফেসবুকে প্রেমবার্তা-গিফট, আংটি, প্রিয় পোশাক, খেলনা মার্জার, বই অথবা বুকের ভেতর থাকে যে গোলাপের ইশারা, সেই রক্তগোলাপ হয়ে ওঠে প্রথম অনুষঙ্গ। নীল খামে হালকা লিপস্টিকের দাগ, একটা গোলাপ ফুল, চকোলেট ক্যান্ডি আর ছোট্ট চিরকুট। তাতে দুছত্র গদ্য অথবা পদ্যে প্রেমের উর্মি।
ভ্যালেন্টাইন্স ডে পালনের এই রীতিটি মূলত পশ্চিমা ঘরানার। আমাদের দেশে ১৯৯৪ সাল থেকে ঘটা করে দিবসটি পালন করছে তরুণ-তরুণীরা। ভালবাসার এই দিনটির ইতিহাস খুঁজতে গিয়ে অনেক ধরণের কাহিনীর কথা জানা গেছে। প্রধান যে কাহিনী প্রচলিত আছে-তা এক রোমান ক্যাথলিক পাদ্রি বা সন্তের কাহিনী। তাঁর নাম সেন্ট ভ্যালেন্টাইন।
তিনি ছিলেন একজন চিকিৎসক ও পাদ্রি। তখন রোমানদের দেবদেবীর পূজোর বিষয়টি ছিল মূখ্য। তাঁরা বিশ্বাসী ছিলেন না খ্রিস্টান ধর্মে। কিন্তু খ্রিস্টান ধর্ম প্রচারের অপরাধে ২০৭ খ্রিষ্টাব্দে সাধু ভ্যালেন্টাইনের মৃত্যুদন্ড কার্যকর করা হয় রোমের সম্রাট দ্বিতীয় ক্লডিয়াসের আদেশে। তবে তিনি যখন জেলে বন্দী, তখন ছোট ছোট ছেলেমেয়েরা ভালবাসার কথা জানিয়ে জেলের জানালা দিয়ে তাঁকে ছুড়ে দিত চিরকুট।
বন্দী অবস্থাতেই তিনি চিকিৎসার মাধ্যমে জেলারের অন্ধ মেয়েকে ফিরিয়ে দেন দৃষ্টিশক্তি। অনুমান করা হয় মেয়েটির সঙ্গে তাঁর প্রেমের সম্পর্ক গড়ে উঠেছিল। মৃত্যুর আগে মেয়েকে একটি চিঠি লেখেন, সেখানে তিনি উল্লেখ করেন ফ্রম ইউর ভ্যালেন্টাইন বলে।অনেকের মতে এই সাধু ভ্যলেন্টাইনের নামানুসারে পোপ প্রথম জুলিয়াস ৪৯৬ খ্রিষ্টাব্দের ১৪ ফ্রেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন ডে হিসাবে ঘোষণা করেন।
আরও একটি ভ্যলেন্টাইনের নাম পাওয়া যায় ইতিহাসে। যুদ্ধের জন্য সৈন্য সংগ্রহে ছেলেদের বিয়ে করতে নিষিদ্ধ করেন রোমান সম্রাট ক্লডিয়াস। কিন্তু যুবক ভ্যালেন্টাইন সেই নিষেধ অমান্য করে বিয়ে করেন। ফলে তাঁকে মৃত্যুদন্ড দেয়া হয়। তাঁর নামানুসারেও এই দিনটি চালু হতে পারে এমনও ধারণা রয়েছে।
১৪ ফেব্রুয়ারি কেবল যে তরুণ-তরুণীদের তা নয়, এদিনে পিতা-মাতা-সন্তানের ভালোবাসাও এ দিবসকে বড়মাত্রায় উদ্ভাসিত করে। যারা বিজ্ঞরা বলে থাকেন : ‘প্রেমের দিন থাকে না, ভালোবাসলেই ভ্যালেন্টাইন্স, সেলিব্রেট করলেই ভালেন্টাইন্স ডে’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ