• রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০১:২১ পূর্বাহ্ন |

বীরগঞ্জের শিশু সাংবাদিকদের স্থিরচিত্র প্রদর্শনী

Birgong
বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি: এই প্রথম মফস্বলের শহর বীরগঞ্জের ১৬ জন শিশু সাংবাদিক দিনব্যাপী স্থিরচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। “আমাদের যত ব্যথা, ছবি বলবে কথা” এই শ্লোগানকে সামনে রেখে বীরগঞ্জের শিশু সাংবাদিকরা স্থানীয় সাংবাদিক, উপজেলা প্রশাসন ও ওর্য়াল্ড ভিশনের সহযোগিতায় ১৪ই ফেব্রুয়ারী রোজ শুক্রবার সকাল ১০টায় বীরগঞ্জ উপজেলা মিলনায়তনে স্থিরচিত্র প্রদর্শণীর আযোজন  করেছে।
দিনব্যাপী স্থিরচিত্র প্রর্দশনীর উদ্বোধন  করেন বীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ আবু জাফর। এছাড়াও উপস্থিত ছিলেন ডাঃ গ্লোরিয়াস গ্রেগরি দাস (বিভাগীয় পরিচালক, রংপুর বিভাগ, ওর্য়াল্ড ভিশন বাংলাদেশ), মোঃ গোলাম এহছানুল হাবিব (রংপুর বিভাগীয় যোগাযোগ ও গণসংযোগ বিশেষজ্ঞ, ওর্য়াল্ড ভিশন বাংলাদেশ) বীরগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আবেদ আলী, জাতীয় সাংবাদিক সংস্থার সভাপতি মীর কাসেম লালু, সাধারন সম্পাদক আব্দুর রাজ্জাক  এবং স্থানীয় সাংবাদিক ও গণ্য-মান্য ব্যক্তিবর্গ।
প্রধান অতিথী জনাব মোঃ আবু জাফর (উপজেলা নির্বাহী অফিসার ) তার বক্তবে বলেন, শিশুদের এ প্রচেষ্ঠা তার খুব ভালো লেগেছে, ক্যামেরা দিয়ে শিশুরা সমাজকে দেখেছে, তারা বাস্তব চিত্রগুলো প্রত্যক্ষ করেছে, আমি আশা করছি সরকার এ সকল সমস্যার সমাধান করবে।
শিশু সাংবাদিকদের পক্ষে বক্তব্য প্রদান করে আসিফ ও গীতা তারা তাদের বক্তব্যে বলে আমরা স্থনীয় পর্যায়ের সমস্যা নিয়ে কাজ করছি। আমরা প্রত্যাশা করি আগামী দিনে আমাদের কন্ঠস্বর দেশের সীমানা অতিক্রম করে আন্তর্জাতিক পর্যায়ে স্থান করে নেবে।
গতএক বছর ধরে ওর্য়াল্ড ভিশনের সহায়তায় কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট প্রকল্পের মাধ্যমে শিশু সাংবাদিকরা সাংবাদিকতার প্রশিক্ষন সহ বিভিন্ন সহায়তা পেয়ে আসছে। যার পরিপ্রেক্ষিতে শিশু সাংবাদিকরা তাদের এলাকার  শিশুশ্রম, বাল্য বিবাহ, স্বাস্থ্য ও শিক্ষা নিয়ে কাজ করছে। তাদের উদ্যোগে তিনটি বাল্য বিবাহ বন্ধ হয়েছে। এছাড়াও তারা উক্ত বিষয়গুলো নিয়ে নিজ নিজ এলাকায় সচেতনামূলক সভাও  করেছে।
এই কার্যক্রমের ছবিগুলো নিয়েই শিশু সাংবাদিকরা স্থির চিত্র প্রর্দশনীর আয়োজন করে। প্রদর্শনীতে নির্বাচিত ৩০টি স্থির চিত্র স্থান পায়। চিত্রগুলোতে মূলত বাল্যবিবাহ, শিশুশ্রম, নারী নির্যাতন, স্বাস্থ্য সচেতনতা ও শিশুর পুষ্টির চাহিদার বিষয়গুলো স্থান পায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ