• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১২:৩১ পূর্বাহ্ন |

বোচাগঞ্জে চুরি আর ডাকাতি এখন নিত্যদিনের খবর

Stoleমাহবুবুল হক খান, দিনাজপুর: দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ পৌর শহরসহ গ্রামাঞ্চলে একের পর এক দুঃসাহসিক ডাকাতি, মোটরসাইকেল চুরি, গরু চুরি, ছিচকে চুরি, ছিনতাই, রহস্যজনক খুনের ঘটনা ঘটার পরও বোচাগঞ্জ থানা পুলিশের নির্লিপ্ততার কারনে এলাকাবাসীর মাঝে চরম আতংক ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। অপরদিকে মাদকের ব্যবসা ও জুয়া খেলার কারনে এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটছে। বোচাগঞ্জ উপজেলা প্রশাসন ও সেতাবগঞ্জ পৌরসভা কর্তৃপক্ষ সম্প্রতি আইনশৃংঙ্খলা পরিস্থিতির উন্নতি কল্পে  সভা করার পরও অপরাধী চক্র পুলিশের সহায়তায় এক প্রকার চ্যালেঞ্জ জানিয়ে ডাকাতি ও চুরির ঘটনা অব্যাহত রেখেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত দুই মাসে সেতাবগঞ্জ পৌর শহরের ধনতলা মাষ্টারপাড়ার বিশিষ্ট চালকল ব্যবসায়ী মোঃ রেজাউল ইসলামের বাড়ীর গ্রীল কেটে একটি ১৫০ সিসি হাংঙ্ক মোটরসাইকেল চুরি, ধনতলা (ঝাড়বাড়ী) মালিপাড়ায় মেসার্স মোল্লা মাকের্টে মোবাইল ব্যবসায়ী মোঃ জামাল, পাইলট মডেল স্কুলরোডস্থ প্রীতি টেলিকম ও বিপ্লবের মোবাইলের দোকানে চুরি, সেতাবগঞ্জ প্রেসক্লাবের কম্পিউটার চুরি, ইশানীয়া ইউনিয়ন তথ্য কেন্দ্রের কম্পিউটার চুরি, একই ইউপি এলাকার বৈরাগীহাটে মাসুমের হাসকিং মিলের অফিসের তালা ভেঙ্গে ২টি কম্পিউটার চুরি, ধনতলা এলাকার দফাদারপাড়ার বিশিষ্ট অটো রাইস মিল ব্যবসায়ী মোঃ আলতাফুর রহমানের বাড়ীর গ্রীল ভেঙ্গে ডিসকোভার-১৩৫ সিসি মোটরসাইকেল চুরি, সেতাবগঞ্জ কলেজপাড়ার বিশিষ্ট ব্যবসায়ী ও বোচাগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ আফছার আলীর ডিসকোভার-১৩৫ সিসি মোটরসাইকেল চুরি হয়েছে। এছাড়া উপজেলা রোডস্থ পল্লী বিদ্যুৎ অফিস থেকে ২টি ট্রান্সফরমার চুরি, মুর্শিদহাট গ্রামের হাজীর মোড় এলাকার জরিফ উদ্দীন, নঈম উদ্দীন ও লিয়াকত আলীর মুদির দোকান ভেঙ্গে চুরি, একই এলাকার অহিদুলের বাড়ীতে সাইকেলসহ বিভিন্ন মালামাল চুরি, সুবিদহাট ডাক্তারপাড়ার বাসিন্দা সেতাবগঞ্জ কলেজের প্রভাষক মোঃ আসাদুজ্জামান আসাদ’র বাড়ী থেকে ২টি গরু চুরি, বোচাগঞ্জ উপজেলা পরিষদ আবাসিক কোয়াটারের কৃষি বিল্ডিং-এ স্কুল শিক্ষিকা মোছাঃ লীজার বাড়ীতে চুরি, শহীদপাড়ার জনৈক স্কুল পড়–য়া ছাত্রী মোছাঃ মৌ এর গলার স্বর্নের চেইন ছিনতাই, হাসপাতাল রোডস্থ নিকুঞ্জ আবাসিক এলাকার বাসিন্দা বিশিষ্ট ঠিকাদার ব্যবসায়ী মোঃ মোজাফ্ফার হোসেন’র বাড়ী সংলগ্ন অফিসের গ্রীল কেটে ১০/১২ জনের সংঘবদ্ধ ডাকাত দল ১টি ট্রাক ও মাইক্রোবাসযোগে পালসার ও হিরো ইসপ্লেন্ডার মোটরসাইকেল চুরি ও শহীদপাড়া মহল্লার রিক্সাচালক মকবুল হোসেন’র রিক্সা চুরি, হাট রামপুর শালবন এলাকায় অজ্ঞাত নামা এক ব্যক্তিকে খুনসহ বিভিন্ন ঘটনায় পৌরবাসীসহ বোচাগঞ্জবাসী চরম আতংক ও নিরাপত্তাহীনতায় রয়েছেন।
গত দুই মাসে এতসব চুরির ঘটনা ঘটলেও বোচাগঞ্জ থানা পুলিশের রহস্যজনক ভূমিকায় জনমনে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। এসব চুরির ঘটনায় এখন পর্যন্ত চুরিকৃত মালামাল উদ্ধারসহ অপরাধীদের ধরতে না পারায় বোচাগঞ্জ উপজেলা প্রশাসন ও সেতাবগঞ্জ পৌরসভার মেয়র কর্তৃক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে মাসিক সভা ও সুধি সমাবেশ করার পরও এলাকাবাসি কোন প্রতিকার পাচ্ছেনা।
অভিযোগ পাওয়া গেছে, বোচাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রাফিউল আলম গত বছরের ২৬ আগষ্ট থানায় যোগদান করার পর বোচাগঞ্জ থানার আইনশৃঙ্খলা পরিস্থিতি ক্রমান্বয়ে অবনতি ঘটতে থাকে। এলাকাবাসির পক্ষ থেকে প্রাপ্ত বিভিন্ন অভিযোগে জানা গেছে, বোচাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার পৃষ্ঠপোষকতায় বোচাগঞ্জে চুরি, ছিনতাই. জুয়া, নেশাজাত দ্রব্যের ব্যবসাসহ নারী ঘটিত বিভিন্ন অসামাজিক কার্যকলাপ চলছে। সাধারন মানুষ থানায় অভিযোগ করতে গেলে তিনি মামলা করা যাবে না বা নেয়া যাবে বলে সাফ জানিয়ে দেন। আবার মামলা গ্রহণ করলেও বিভিন্ন দালাল মারফত বাদি-বিবাদীর নিকট থেকে মোটা অংকের উৎকোচ গ্রহনের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। আসামী ধরার নামে তিনি নিরাপরাধ অনেককেই থানায় ডেকে নিয়ে বিভিন্ন ভয়-ভীতি প্রদর্শন করেন এবং মোটা অংকের অর্থ নিয়ে ছেড়ে দেন।
এলাকাবাসি কোন বিপদে পড়লে ওসিকে ফোন করলে তিনি ফোন রিসিভ করেন না। ওসির এসব অনৈতিক কার্যকলাপের সুযোগ নিয়ে থানার কতিপয় অসৎ পুলিশ কর্মকর্তা প্রকাশ্যে ও গোপনে অপরাধীদের সাথে সখ্যতা গড়ে তোলে দূর্নীতির সাথে জড়িয়ে পড়েছেন। যার ফলে এ উপজেলায় আইনশৃঙ্খলা পরিস্থিতির  দিন দিন অবনতি ঘটছে বলে এলাকার সচেতন মহল মনে করছেন।
বোচাগঞ্জের একটি কুখ্যাত চি‎িহ্নত অপরাধীচক্র থানা পুলিশকে ম্যানেজ করে নির্বিঘ্নে এসব অপরাধ সংগঠিত করে চলেছে। এ বিষয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তা রাফিউল আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করেন। থানা পুলিশের কর্মকর্তা ও কতিপয় অফিসারদের এ ধরনের অনৈতিক কর্মকান্ডে এলাকার সাধারন মানুষ এখন চরম নিরাপত্তাহীনতায় দিনাতিপাত করছেন। এ ব্যাপারে শিঘ্রই এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতিকল্পে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ ও অনৈতিক কার্যকলাপের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের দাবী করেছেন বোচাগঞ্জবাসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ