• রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৮:৫১ অপরাহ্ন |

এবার মিনুকে নিয়ে লিখবেন তসলিমা!

Toslima-4সাহিত্য ডেস্ক: ১৯৯৪ সালে দেশ থেকে বহিষ্কৃত হয়ে নির্বাসনের যন্ত্রণা বয়ে বেড়াচ্ছেন তসলিমা নাসরিন। একসময় কলকাতাতে থিতু হওয়ার ইচ্ছাপোষণ করেছিলেন কিন্তু মৌলবাদীদের তীব্র বিরোধিতার মুখে সেটাও সম্ভব হয়নি। ২০০৭ সালের ২০ নভেম্বর কলকাতা ছাড়তে বাধ্য হন তসলিমা।
কলকাতার লন্ডন স্ট্রিটের যে বাসাতে তসলিমা থাকতেন সেখানে এক বিড়ালের সঙ্গে গড়ে উঠেছিল সখ্য। আদর করে এটিকে তিনি ডাকতেন মিনু বলে। এই মিনুকে রেখেই ভারত ছাড়তে হয়েছিল তসলিমাকে। এই বিচ্ছেদ বেদনা তিনি সইতে পারেননি। বহুবার বহু বন্ধু-বান্ধব ও সরকারের লোকজনকে বলে কয়ে মিনুকে ফিরিয়ে দেয়ার অনুরোধ করেছিলেন।
মিনুকে আপন মেয়ের মতো মনে করেন তসলিমা। মা-মেয়ের বিচ্ছেদের এই ‘নাড়ি ছেড়া’ বিলাপ নিয়ে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছিলেন টালিউডের নামি পরিচালক কৌশিক গাংগুলি। ২০১১ সালের ডিসেম্বরে এর শ্যুটিং শুরু হওয়ার কথা ছিল। নাম ঠিক হয়েছিল ‘নির্বাসিত’। চলচ্চিত্রটির চিত্রনাট্য নাকি তসলিমা নাসরিন দিল্লি সফরের সময় দেখিয়েও দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত এটি হয়েছে কি না জানা যায়নি।
এবার এই মিনুকে নিয়ে কিছু একটা লেখার অনুরোধ পেয়েছেন তসলিমা নাসরিন। প্রিয় মিনুকে নিয়ে স্মৃতিচারণ, অনুভূতি, আবেগ ছাপার অক্ষরে সংরক্ষণ করার আগ্রহ দেখিয়েছে কলকাতার আনন্দবাজার পত্রিকা। শনিবার টুইটারে এ কথা জানিয়েছেন তিনি। তার টুইটটি এরকম: Me: ABP asked me to write about cat. Cat: About what? Me: Cat. Cat: Lucky you!
মিনু নামের এই স্ত্রী বিড়ালটিকে নিয়ে তসলিমার উচ্ছ্বাসের অন্ত নেই। এটিকে ‘নাস্তিক দার্শনিক’ বলে পরিচয় করিয়ে দিতে খুব পছন্দ করেন। টুইটার, ব্লগসহ অন্যান্য সামাজিক মাধ্যমে মিনুকে নিয়ে অনেক লেখাও আছে তার। এখন যদি আনন্দবাজারের প্রস্তাবে রাজি হন তাহলে হয়ত মিনু সম্পর্কে আরো কিছু জানা যাবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ