• রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:০৩ পূর্বাহ্ন |

কুড়িগ্রামে মিনি ইজতেমার আখেরী মুনাজাত

kurigramশাহ আলম, কুড়িগ্রাম: গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্য দিয়ে কুড়িগ্রামের ধরলা ব্রীজ পূর্বপাড়ের ফজলুল করীম (রহ.) জামিয়া ইসলামিয়া মাদ্রাসা প্রাঙ্গনে অনুষ্ঠিত উত্তরাঞ্চলের বৃহত্তম মুসলিম জমায়েত তিন দিনব্যাপী মিনি ইজতেমা আখেরী মুনাজাতের মাধ্যমে সমাপ্ত হয়েছে। প্রাকৃতিক দূর্যোগ ও বিশেষ কারণ দেখিয়ে ইজতেমার মেয়াদ একদিন কমিয়ে শনিবার সকাল ৭টার দিকে চরমোনাইর পীর হযরত সৈয়দ রেজাউল করীম আখেরী মুনাজাতের মাধ্যমে ইজতেমার কার্যক্রম সমাপ্ত করেন।
এবারও ইজতেমায় আগত প্রায় ৩ লক্ষাধীক ধর্মপ্রাণ মুছল্লীর আল্লাহ আল্লাহ ধ্বনীতে মুখরিত হয়ে উঠেছে ধরলা ব্রীজ ও এর পার্শ্ববর্তী প্রায় ৫ কিলোমিটার এলাকা। আখেরী মুনাজাতে মুছল্লীরা তাদের অতীতের কৃত কর্মের কথা স্মরণ করে তার থেকে মুক্তি ও মাফ পাবার আশায় মহান আল্লাহপাকের কাছে দু’হাত তুলে মুনাজাত করেছেন। মুনাজাতে উপস্থিত মুছল্লীরা সকল মুসলিম উম্মাহর নাজাত ও দেশের সুখ, শান্তি ও সমৃদ্ধির জন্য মহান আল্লাহতায়ালার কাছে দু’হাত তুলে ফরিয়াদ করেন। তাদের বুকফাঁটা কান্নায় ধরলা পাড় এলাকার বাতায় ভারী হয়ে উঠে। ১৫ মিনিটের জন্য স্তব্ধ হয়ে পড়েছিল এখানকার জীবনযাত্রা। বৃষ্টির কারণে অনেকে ইজতেমায় আসতে না পরলেও ইজতেমার মাইকের আওয়াজের আওতাধীন এলাকার মুছল্লীরা যে যেখানে পেয়েছে সেখানেই বসে পড়ে আখেরী মোনাজাতে শরীক হয়েছে।
গত বৃহস্পতিবার দুপুর ২টার দিকে চরমোনাইর পীর সৈয়দ রেজাউল করীমের উদ্ধোধনী বয়ানের মাধ্যমে উত্তরাঞ্চলের ধর্মপ্রাণ মুসলমানদের সর্ববৃহৎ জমায়েত এ তিন দিন ব্যাপী মিনি ইজতেমার কার্যক্রম শুরু হয়। তিন দিনে চরমোনাইর পীর মোট ৫টি বয়ান পেশ করেন। তিনি ছাড়াও চরমোনাইর মরহুম পীর সৈয়দ ফজলুল করীমের খলিফা ও সাহেবজাদারা সহ ২০-২৫ জন দেশ-বরেণ্য আলেম-ওলামাও নছিয়ত পেশ করেন।
প্রতিবারেরর মতো এবারো কুড়িগ্রাম জেলা শাখা মুজাহিদ কমিটি সপ্তমবারের মত তিন দিনব্যাপী এ ইজতেমার আয়োজন করে।
উল্লেখ্য- গত বছরের ১৯ ডিসেম্বর থেকে তিন দিন ব্যাপী ইজতেমা শুরু হওয়ার  কথা থাকলেও সে সময়ে দেশের সহিংসতা ও টানা হরতাল-অবরোধের কারণে ইজতেমা শুরু হওয়ার ২দিন আগে চলতি বছরের ৫ জানুয়ারী পর্যন্ত ইজতেমা স্থগিত ঘোষনা করে আয়োজক কমিটি। অবশেষে গত ১৩ ফেব্রুয়ারী ইজতেমা শুরু হলেও বিশেষ কারণ দেখিয়ে ইজতেমার মেয়াদ একদিন কমিয়ে দেয়া হয়।

পুলিশের বিশেষ অভিযানে ১৫ জন গ্রেফতার
১৯ ফেব্রুয়ারি প্রথম পর্যায়ের ৪র্থ উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে আইন শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে কুড়িগ্রামে বিশেষ অভিযানে বিএনপি-জামায়াতসহ ১৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
বৃহস্পতিবার রাতভর অভিযান চালিয়ে জেলার বিভিন্ন উপজেলা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে সদর উপজেলায় ৪ জন, রাজারহাটে ২ জন, নাগেশ্বরীতে ৩ জন, ভুরুঙ্গামারীতে ১ উলিপুরে ১ জন, রৌমারীতে ১ জন, ফুলবাড়ীতে ২ জন ও চিলমারীতে ১ জন।
পুলিশ জানায় ১০ম জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী সহিংসতা এড়াতে এবং আসন্ন উপজেলা নির্বাচনে নাশকতা এড়াতে জেলার বিভিন্ন উপজেলা থেকে ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। আটককৃতরা বিভিন্ন মামলার আসামী।
পুলিশ সুপার সঞ্জয় কুমার কুন্ডু জানান, উপজেলা নির্বাচনকে সামনে রেখে আইন শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে তাদের গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের নামে বিভিন্ন থানায় অভিযোগ রয়েছে। পুলিশের এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ