• রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০২:৩৪ পূর্বাহ্ন |

সেতাবগঞ্জে অটো মিলের উড়ানো ছাইয়ে অতিষ্ঠ পৌরবাসী

Ato Rice Mailদিনাজপুর প্রতিনিধি: দিনাজপুর জেলার ব্যবসা ও শিল্পসমৃদ্ধ এলাকা হিসেবে সারাদেশে সেতাবগঞ্জের একটি পরিচিতি রয়েছে। ১৯৩৩ সালে সেতাবগঞ্জ চিনিকল প্রতিষ্ঠার পর থেকেই এই চিনিকলকে ঘিরে পরবর্তীতে এখানে গড়ে উঠেছে অসংখ্য শিল্পপ্রতিষ্ঠান ও কল-কারখানা। বর্তমানে সেতাবগঞ্জ পৌর শহরসহ আশপাশের এলাকায় গড়ে উঠেছে প্রায় ১৫টি অটো রাইস মিল, ৩ শতাধিক হাসকিং মিল, ব্র্যান্ড মিলসহ ছোট বড় অসংখ্য কলকারখানা। কিন্তু পরিবেশ অধিদপ্তরকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে বিশেষ করে অটো মিলের উড়ানো ছাই এখন সেতাবগঞ্জ শহরবাসীর অতিষ্ঠ হয়ে উঠেছেন।
প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মিলের উড়ানো ছাই শহরের বিভিন্ন বাসাবাড়ীর কাপড়-চোপড়, আসবাবপত্র, খাদ্য সামগ্রীসহ মানুষের শরীরের অমূল্য সম্পদ চোখের মধ্যে পড়ার কারনে এলাকাবাসী চরম দুর্ভোগে পড়েছেন। সেতাবগঞ্জ বাজারের ইলেক্ট্রনিক্স ব্যবসায়ী মোঃ রফিক জানান, অটো মিলের উড়ানো ছাইয়ের কারনে তার দোকান ২ঘন্টা পর পর পরিস্কার করতে হয়। হোটেল ব্যবসায়ী মানিক ঘোষ জানান, খাদ্য ঢেকে রাখার পরও ছাই থেকে পরিত্রান পাওয়া যাচ্ছে না। ঔষধ ব্যবসায়ী মানিক জানান, প্রতিদিইন তার দোকানে চোখে ছাই পড়ায় মানুষ চোখ দেখাতে তার কাছে আসে। ছাইয়ের কারনে এলাকাবাসী ঠিকমত রাস্তায় চলাফেরা বা গাড়ী চালাতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। বিশেষ করে ফাল্গুন ও চৈত্র মাসে বাতাসের কারনে ছাই উড়ে যাওয়ার মাত্রা বেড়ে যাওয়ায় এলাকার মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হয়।
ছাই থেকে পরিত্রান পাওয়ার জন্য সেতাবগঞ্জ পৌরবাসী পৌরসভা কর্তৃপক্ষ ও পরিবেশ অধিদপ্তরের দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহনের দাবী জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ