• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:৩৬ পূর্বাহ্ন |

প্রোগ্রামিংয়ের অনলাইন স্কুল চালু

dimikতথ্য প্রযুক্তি ডেস্ক: প্রোগ্রামিং শেখা এখন আর বেশি কষ্ট নয়। ঘরে বসেই যে কোনো বয়সের শিক্ষার্থীরা অনলাইনে সম্পূর্ণ বাংলা ভাষায় সহজে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ে পড়াশোনা করতে পারবেন। ওয়েবসাইট থেকে প্রোগ্রামিংয়ের বিভিন্ন বিষয় সম্পর্কে শিখতে পারবে। এ জন্য চালু হয়েছে অনলাইনভিত্তিক দ্বিমিক কম্পিউটিং স্কুল।

শেখার পাশাপাশি দিতে পারবেন নিয়মিত পরীক্ষা। যাচাই করা যাবে শিক্ষার্থীর মান। বিনা মূল্যে দেখা যাবে দ্বিমিক কম্পিউটিং স্কুলের টিউটরিয়ালগুলো। শুক্রবার ঢাকার ফ্রেপড মিলনায়তনে একটি অনুষ্ঠানে দ্বিমিক কম্পিউটিং স্কুলের উদ্বোধন করা হয়।

এ সময় ‘ওয়েব কনসেপ্টস’ ও ‘প্রোগ্রামিংয়ে হাতেখড়ি’ নামের দুটি ডিভিডির মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন করেন স্টেট ইউনিভার্সির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন লৎফুজ্জামান ও অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান।

দ্বিমিক পরিচালনা প্রতিষ্ঠান মুক্ত সফটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তামিম শাহরিয়ার বলেন, ইন্টারনেটে অনেক অনলাইন কোর্সের ভিডিও টিউটোরিয়াল দেখে অনেক কিছু শেখা সম্ভব। যদিও সব সময় সেগুলো ধারাবাহিকভাবে পাওয়া যায় না, বুঝতে কষ্ট হয়। বাংলা ভাষায় খুব সহজভাবে প্রোগ্রামিং শেখা যাবে দ্বিমিক কম্পিউটিং স্কুলের মাধ্যমে।

দ্বিমিকের প্রধান নির্বাহী কর্মকর্তা তাহমিদ রাফি বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আগ্রহ থাকা সত্ত্বেও মানসম্মত শিক্ষা পাচ্ছেন না। আমরা শিক্ষার্থীদের সেই অভাব পূরণ করে প্রোগ্রামিংয়ে তাঁদের ভিতটা শক্ত করতে চাই।

সফটওয়্যার প্রকৌশলী মীর ওয়াসী আহমেদ বলেন, অনলাইন স্কুলের মাধ্যমে ওয়েব কনসেপ্টস ও প্রোগ্রামিংয়ে হাতেখড়ি কোর্সে নিবন্ধিত শিক্ষার্থীর সংখ্যা যথাক্রমে এক হাজার ৬০০ ও আড়াই হাজার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ