• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১২:০২ পূর্বাহ্ন |

ভাষাশহীদ বরকতের পরিবারের কাছে চাঁদা দাবি

Borkot BDঢাকা: ভাষা আন্দোলনের অন্যতম শহীদ আবুল বরকতের পরিবারের কাছে চাঁদা দাবির অভিযোগ উঠেছে গাজীপুর সিটি করপোরেশনের ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. সফর আলীর বিরুদ্ধে।
শহীদের ভাইপো আইন উদ্দিন বরকত মো. সফর আলীর বিরুদ্ধে জেলা প্রশাসকের কাছে নালিশও জানিয়েছেন।
তবে কাউন্সিলর সফর আলী তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করে উল্টো ভাষাশহীদের পরিবারের সদস্যদের বিরুদ্ধে অবৈধভাবে সরকারি জমি দখলে রাখার অভিযোগ তুলেছেন।
জানা গেছে, ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের আদি বাসিন্দা বরকতের মা হাসিনা বিবিকে ১৯৮১ সালে বাংলাদেশ সরকার গাজীপুরের নলজানী মৌজায় ৬৮ শতাংশ জমি দেয়।
চিরস্থায়ী বন্দোবস্তের মাধ্যমে দেয়া ওই জমি হাসিনা বিবির মৃত্যুর পর থেকে ভোগ করে আসছেন শহীদ বরকতের ভাইপো আইন উদ্দিন।
আইন উদ্দিন মঙ্গলবার জেলা প্রশাসকের কাছে যে অভিযোগ দিয়েছেন; তাতে অভিযোগ করা হয়েছে, ওই জমির নামজারিতে বাধা দিচ্ছেন সফর আলী এবং পাশাপাশি চাঁদা দাবি করছেন।
আইন উদ্দিন জানান, ১৯৮২ সালে তার দাদি হাসিনা বিবি মারা গেলে সরকারি সিদ্ধান্তে তাকে ওই জমিতেই দাফন করা হয়। তার মৃত্যুর পর ওয়ারিশ হিসেবে তারা এসএ (সাবেক দাগে) নামজারি ও জমাভাগ করেন। এরপর থেকে সেখানেই রয়েছেন।
সম্প্রতি ওই জমির আরএস দাগে নামজারি ও জমাভাগের প্রস্তাব করা হলে কাউন্সিলর সফর আলী তাতে বাধা দেন এবং জমির রকম পরিবর্তনের অভিযোগ এনে জেলা প্রশাসক ও সহকারী কমিশনার (ভূমি) বরাবর নামজারি ও জমাভাগ না করতে আবেদন ও মিসকেস করেন।
ওই মিসকেস তুলে নেয়ার শর্তে ওই কাউন্সিলর চাঁদা দাবি করছেন বলে শহীদ বরকতের পরিবারের অভিযোগ। তারা নিরাপত্তার অভাব অনুভব করে সরকারের হস্তক্ষেপ চেয়েছেন।
এ বিষয়ে কাউন্সিলর সফর আলী বলেন, ‘ওই জমি ভোগদখলকারীরা শহীদ বরকতের মা হাসিনা বিবির কোনো ওয়ারিশ নন। তারা সরকারি জমি অবৈধভাবে ভোগ দখল করেছেন।’
ঊৎস: ঢাকাটাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ