• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন |
শিরোনাম :
ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষ, শীর্ষ মাওবাদী নেতাসহ নিহত ২৯ হাতি দিয়ে চাঁদাবাজির দায়ে দুই যুবককে ৬ মাসের কারাদণ্ড খানসামায় ৩৫ শতক জমির পটল গাছ উপড়ে দিলো দূর্বৃত্তরা ফুলবাড়ীতে বৈশাখী মঞ্চে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলেন পৌর মেয়র নীলফামারীতে প্রতিবন্ধী নারীকে ধর্ষণের অভিযোগে ৬ ব্যক্তি কারাগারে নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা উপজেলা পরিষদ নির্বাচন: প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাঁর ভাইসহ তিনজনকে অপহরণ ইরানের ওপর মার্কিন হামলার অনুমতি দিচ্ছে না উপসাগরীয় দেশগুলো নদীতে গোসলে নেমে নিখোঁজ ২ ভাইয়ের লাশ উদ্ধার পদ্মা নদীতে গোসলে নেমে নিখোঁজ ২ শিশু

চার সাংসদের পৌর মেয়র পদ শূন্য ঘোষণা

LGনিউজ ডেস্ক: দশম জাতীয় সংসদে বিজয়ী আওয়ামী লীগের চারজন সাংসদ তাঁদের পৌর মেয়রের পদ থেকে সোমবার পর্যন্ত পদত্যাগ করেননি। তবে গত রোববার ওই চার পৌর মেয়রের পদ শূন্য ঘোষণা করে চিঠি দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

উচ্চ আদালতের একটি রায়ের সুবাদে তাঁরা পৌর মেয়র পদে থেকেই সংসদ নির্বাচন করেন।

পৌর মেয়রের পদে থেকে দশম সংসদ নির্বাচনে বিজয়ী আওয়ামী লীগের এই চার সাংসদ হলেন নোয়াখালী-৩ আসনের মামুনুর রশীদ, ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারী, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের গোলাম মোস্তফা বিশ্বাস ও ভোলা-২ আসনের আলী আজম। তাঁরা যথাক্রমে চৌমুহনী, ফেনী, রোহনপুর ও দৌলতখান পৌরসভার মেয়র।

ওই চারজনই পদ শূন্য ঘোষণাসংক্রান্ত চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করলেও সোমবার পর্যন্ত প্যানেল মেয়রদের কাছে দায়িত্ব বুঝিয়ে দেননি। ওই চার পৌরসভার প্যানেল মেয়ররা জানিয়েছেন, তাঁরা পদ শূন্য হওয়ার বিষয়টি এখনো জানেন না। দায়িত্ব নিতে স্থানীয় সরকার বিভাগ থেকে এ-সংক্রান্ত কোনো চিঠিও পাননি।

জানা যায়, সাংসদ নির্বাচিত হওয়ার পর প্রায় এক মাস এই চার মেয়র দাপ্তরিক কাজ করেছেন। এঁদের মধ্যে মামুনুর রশীদ ও নিজাম হাজারী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

স্থানীয় সরকার বিভাগ থেকে রোববার ওই চার মেয়রসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের পাঠানো চিঠিতে বলা হয়েছে, মামুনুর রশীদ, নিজাম উদ্দিন হাজারী, গোলাম মোস্তফা বিশ্বাস ও আলী আজম সংসদ সদস্য নির্বাচিত হয়ে শপথ গ্রহণ করায় স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯-এর ৩৩-এর (১) (ঙ) উপধারা অনুযায়ী সরকার ওই চার পৌরসভার মেয়রের পদ শূন্য ঘোষণা করল।

পৌরসভা আইনের ১৯/২ ধারায় বলা আছে, কোনো ব্যক্তি অন্য কোনো স্থানীয় সরকার প্রতিষ্ঠান বা সংসদ সদস্য নির্বাচিত হলে তিনি মেয়র পদে থাকার অযোগ্য হবেন। ওই আইনের ৩৩ ধারায় বলা আছে, কোনো মেয়র সংসদ সদস্য নির্বাচিত হলে মেয়রের পদ শূন্য ঘোষিত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ