• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:০৩ অপরাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

ডিমলা মহিলা কলেজের অধ্যক্ষের দূর্নীতির পোস্টারিং!

Dimla i pic 21-02-14বিশেষ প্রতিনিধি: নীলফামারী জেলার ডিমলা মহিলা কলেজের অধ্যক্ষ মোখলেছুর রহমানের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও ঘুষ দূর্নীতির মাধ্যমে প্রায় সাড়ে সাত লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। তার ঘুষ-দূর্নীতির বিচারের দাবীতে এলাকাবাসীর পক্ষে  ডিমলা সদরে পোষ্টারিং করা হয়েছে।
আজ শুক্রবার এলাকাবাসীর ব্যানারে ডিমলা মহিলা কলেজের অধ্যক্ষ মোখলেছুর রহমানের বিভিন্ন দূর্নীতির খতিয়ান তুলে ধরে ডিমলা সদরের বিভিন্ন স্থানে পোস্টার দেখা গেছে। পোস্টারে উল্লেখিত অভিযোগ অনুসন্ধান জানা গেছে, ডিমলা মহিলা কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মোহাম্মদ জাকারিয়ার মৃত্যুর কারনে অধ্যক্ষের শুন্যপদে লোক নিয়োগের জন্য গত ১৮ জুন ২০১২  নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়।  এ পরীক্ষায় কলেজটির বর্তমান অধ্যক্ষ মোখলেছুর রহমানসহ ৬জন প্রার্থী অধ্যক্ষ নিয়োগ পরীক্ষায় অংশ গ্রহন করেন। এদের মধ্যে নূর মোহাম্মদ খান নামে একজন প্রার্থী নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও কারচুপির অভিযোগ তুলে আদালতে মামলা করেন। মামলাটি আদালতে বিচারাধিন থাকাবস্থায় বর্তমান অধ্যক্ষ মোখলেছুর রহমান তৎকালীন কলেজ কর্তৃপক্ষের কয়েক জনকে ম্যানেজ করে এবং সরকারী ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালাকে উপেক্ষা করে গত ১১ অক্টোবর অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। অধ্যক্ষ হিসেবে যোগদানের পর হতে তিনি ব্যাপক অনিয়ম ও ঘুষ-দূর্নীতির মাধ্যমে আনুমানিক সাড়ে সাত লাখ টাকা আত্মসাৎ করেন বলে অভিযোগ ওঠেছে। এর মধ্যে ননএমপিও ১৬জন শিক্ষক-কর্মচারীর বেতন-ভাতা করে দেয়ার নামে ১ লাখ ২৫ হাজার, বাউবি অধিনে ডিগ্রী কোর্স খোলার নামে ১০ হাজার, ৫জন সহকারী অধ্যাপকের উচ্চতর স্কেলে বেতন করে দেয়ার নামে ২০ হাজার, কলেজের মামলা পরিচালার নামে ১ লাখ, কলেজের জন্য ষ্টীলের আলমারী কেনার নামে ভুয়া ভাউচারে ১৫ হাজার, অধ্যক্ষ নিয়োগ বাবদ ভুয়া ভাউচারে ১ লাখ ৫০ হাজার, গভর্ণিং বডির রেজুলেশনের বাইরে কলেজের ১০টি গাছ বিক্রির ৩০ হাজার এবং কলেজের মার্কেটিং বিষয়ে শিক্ষক নিয়োগের নামে ঘুষ গ্রহন ৩ লাখ টাকা তিনি আত্মসাৎ করেন বলে এলাকাবাসীর ব্যানারে লাগানো পোস্টারে উল্লেখিত অভিযোগ তুলে ধার হয়েছে। তার অনিয়ম ও ঘুষ-দূর্নীতের কাছে কলেজটির শিক্ষার্থী ও শিক্ষক-কর্মচারীরাও জিম্মি হয়ে পড়েছে। তার ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায়না। তার এহেন ঘুষ-দূর্নীতির কবলে কলেজটির অর্থনৈতিক ও শিক্ষার গুনগতমান ধ্বংসের দাঁড় প্রান্তে পৌঁছে গেছে। অনুসন্ধানে আরো জানা গেছে, অধ্যক্ষ মোখলেছুর রহমান নিয়োগ ও যোগদান প্রক্রিয়াটি পুরোটাই ছিলো সরকারী ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি ও নীতিমালা পরিপন্থি। এছাড়া তার যোগদানের পর হতে অভিযোগ ওঠাকালীন সময় পর্যন্ত তৎকালীন কলেজ ব্যবস্থাপনা কমিটির মেয়াদকালের নিরীক্ষা কমিটির আহবায়ক রেজাউল ইসলাম দাখিলকৃত ভাউচারপত্র পরীক্ষা-নিরীক্ষান্তে তিনি অসংখ্য ভাউচারে আপত্তি প্রদানসহ ভুয়া ভাউচারের মাধ্যমে আত্মসাৎকৃত অর্থ কলেজ তহবিলে জমা দেয়ার সুপারিশ করে নিরীক্ষা প্রতিবেদন দাখিল করেন। কিন্তু কলেজটির বর্তমান অধ্যক্ষ মোখলেছুর রহমান ওই নিরীক্ষা কমিটির সুপারিশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পুনরায় আরো একটি নিরীক্ষা কমিটি গঠন করে শাক-দিয়ে মাছ ঢাকার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এমতাবস্থায় অধ্যক্ষ মোখলেছুর রহমানের কবল থেকে কলেজটিকে রক্ষার জন্য এলাকার সচেতন মহল তার ঘুষ-দূর্নীতির দৃষ্টান্ত মূলক বিচারের দাবীতে ওই পোষ্টারিং-এর মধ্য দিয়ে কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে অধ্যক্ষ মোখলেছুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি সিসি নিউজকে জানান, তার বিরুদ্ধে আনিত অভিযোগ ভিত্তিহীণ। আমার এবং প্রতিষ্ঠানটির সুনাম ক্ষুন্ন করার জন্য কতিপয় ব্যক্তি নাম বিহীন ওই পোষ্টারিং করেছে। তিনি বলেন, যেখানে প্রতিষ্ঠান পরিচালনার জন্য একটি বৈধ কমিটি এবং নিরীক্ষা কমিটি রয়েছে, সেখানে দূর্নীতি বিষয়টি অপ্রাসঙ্গিক। এক প্রশ্নের জবাবে অধ্যক্ষ বলেন, নীতিমালার আলোকে নিয়োগ প্রাপ্ত হয়ে প্রতিষ্ঠান পরিচালনা করছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ