• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ১২:১৪ অপরাহ্ন |

দিনাজপুরে শ্রদ্ধা ও ভালবাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

Awamilig Pic
মাহবুবুল হক খান, দিনাজপুর: শ্রদ্ধা ও ভালবাসার সাথে জেলাবাসী স্মরন করেছে ভাষা শহীদদের। শহীদদের প্রতি শ্রদ্ধার নিদর্শনস্বরুপ ফুলে ফুলে ছেয়ে দিয়েছে গোর-এ-শহীদ বড় ময়দানে অবস্থিত শহীদ মিনারসহ জেলার প্রতিটি শহীদ মিনার। আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে মহান ভাষা দিবস পালন করেছে জেলাবাসী।
১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারী মাতৃভাষা বাংলার মর্যাদা প্রতিষ্ঠার দাবীতে ছাত্র-যুবকসহ সর্বস্তরের জনতা বুকের তাজা রক্ত দিয়ে ঢাকার রাজপথ রঞ্জিত করেছিল। তাদের সেই সংগ্রাম ও ত্যাগের স্মরনে প্রতিবছর শ্রদ্ধার সাথে পালন করা হয় মহান একুশে ফেব্রুয়ারী। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ফুলে ফুলে ছেয়ে যায় দিনাজপুর শহীদ মিনার। শ্রদ্ধা জানাতে  আসা সব বয়সী মানুষের পোষাক-পরিচ্ছদে ছিল একুশের ছাপ। শিশু-কিশোর, তরুন-তরুনীদের গালে ছিল আল্পনা, গায়ে ছিল কালো ব্যাচ। অনেকের মাথায় ছিল একুশের শ্লোগান লিখা ফিতা। আর কারো বুকে ছিল শোকের প্রতীক কালো ব্যাচ।
প্রভাত ফেরিতে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী-আমি কি ভূলিতে পারি, শত সহস্ত্র কণ্ঠে বেজে উঠা এই গানের করুণ সুরে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সব বয়সের মানুষ ছুটে চলে শহীদ নিমারের দিকে।
একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম পুষ্প অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এর পর দিনাজপুর জেলা প্রশাসক আহমদ শামিম আল রাজী, পুলিশ সুপার মোঃ রুহুল আমিন, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা সত্যেন্দ্র কুমার সরকার, দিনাজপুর মুক্তিযোদ্ধা সংসদ’র কমান্ডার ও জেলা প্রশাসক আহমদ শামিম আল রাজীর নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদ নেতৃবৃন্দ, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম’র নেতৃত্বে পৌসভার কাউন্সিলরবৃন্দ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
এরপর শুরু হয় মানুষের ঢল। মধ্য রাতের পর কিছুক্ষণ বিরতি দিয়ে সূর্য উঠার পর পর শহীদ মিনারে আবারো বাড়তে থাকে সাধারণ মানুষের ঢল। বেলা ১০টা পর্যন্ত চলে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন।
শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুর রহমান লুলু ও সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদ কুমার’র নেতৃত্বে প্রেসক্লাব নেতৃবৃন্দ, সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওয়াহেদুল আলম আর্টিষ্ট ও সাধারণ সম্পাদক মোঃ শাহিন হোসেন’র নেতৃত্বে ইউনিয়ন সাংবাদিক নেতৃবৃন্দ।
এছাড়া রাতে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আলাউদ্দিন মিয়া ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অব্দুল রহমান, দিনাজপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, দিনাজপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, দিনাজপুর সিভিল সার্জন ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিএমএ দিনাজপুর ইউনিট নেতৃবৃন্দ, গনপূর্ত বিভাগ, সড়ক ও জনপথ বিভাগ, পানি উন্নয়ন বোর্ড।
সকালে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরীর নেতৃত্বে জেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ, শহর আওয়ামীলীগ, কোতয়ালী আওয়ামীলীগ, শ্রমিকলীগ, ছাত্রলীগ, যুবলীগ, মহিলালীগ, মহিলা শ্রমিক লীগ, জেলা বিএনপি’র সভাপতি আলহাজ্ব লুৎফর রহমান মিন্টু’র নেতৃত্বে জেলা বিএনপি’র নেতৃবৃন্দ, পৌর বিএনপি, যুবদল, ছাত্রদল, শ্রমিকদল, জেলা জাতীয় পার্র্টি, জাসদ, ওয়ার্ককার্স পার্টি, কমিউনিষ্ট পার্টি, জাগপাসহ বিভিন্ন রাজনৈতি, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন।
শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শ্রদ্ধা জানায় সরকারী কলেজ, আদর্শ কলেজ, চেহেলগাজী কলেজ, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, দিনাজপুর জিলা স্কুল, সারদেস্বরী উচ্চ বিদ্যালয়, দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুল (বাংলা স্কুল), চেহেলগাজী বিদ্যা নিকেতন, মহারাজা জিরিজানাথ উচ্চ বিদ্যালয়, একাডেমী উচ্চ বিদ্যালয়, জুবিলী উচ্চ বিদ্যালয়, পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়, সিকদারগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, সৈয়দপুর সিকদারগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, কলেজিয়েট স্কুল এন্ড কলেজ, সরকারী মহিলা কলেজ, দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট, নোবল মেডিকেল ইনস্টিটিউট, হলিল্যান্ড কলেজ, রয়াল রেসিডেন্সিয়াল স্কুল, দিনাজপুর মেডিকেল ইনস্টিটিউট, দিনাজপুর টেক্সটাইল ইনস্টিটিউট, উপশহর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট, আদর্শ উচ্চ বিদ্যালয়, দিনাজপুর উচ্চ বিদ্যালয়, ইকবাল হাই স্কুল, দিনাজপুর সেবা ইনস্টিটিউট, সেন্ট ফিলিপস উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, সেন্ট জোসেপ স্কুল, টিউলিপ ইন্টারন্যাশনাল স্কুল, ব্যাথেল ইন্টারন্যাশনাল স্কুল, ক্রিসেন্ট কিন্ডার গার্টেন স্কুল, দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, প্রতিবন্ধী বিদ্যালয়, সেন্ট জেবিয়ার স্কুল।
শোজীবী সংগঠনের মধ্যে ডক্টর এসোসিয়েশন অব বাংলাদেশ ড্যাব, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, জেলা আইনজীবী সমিতি, আইনজীবী সহকারী সমিতি, হেল্থ টেকনোলজিষ্ট এসোসিয়েশন।
সামাজিক সংগঠনের মধ্যে দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন, হকার্স কল্যাণ সমিতি, নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর জেলা সেলসম্যান শ্রমিক ইউনয়ন, দিনাজপুর জেলা নার্সারী মালিক সমিতি, সাংস্কৃতিক সংগঠনের মধ্যে উদিচী শিল্পী গোষ্টি, গ্যালারী ষড়ং, দিগন্ত শিল্পী গোষ্ঠী, জেলা শিল্পকলা একাডেমী, নবরুপী। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠনসহ প্রায় ৩ শতাধিকের বেশী প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। অনেকে ব্যক্তিগতভাবে ও পরিবারের সদস্যদের নিয়ে শহীদ মিনারে এসে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ