• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৪:৫০ অপরাহ্ন |

রাজ্যের স্বীকৃতি পেল তেলেঙ্গানা

telegan_44742আন্তর্জাতিক ডেস্ক: তীব্র টানাপড়েন, বিক্ষোভ ও কয়েক দফায় অধিবেশন মুলতবি রাখার পর অবশেষে রাজ্যসভায় পাস হল পৃথক রাজ্য হিসেবে তেলেঙ্গানার বিল।

বৃহস্পতিবার রাত ৮টা ২২ মিনিটে কণ্ঠভোটে অন্ধ্রপ্রদেশ রাজ্য পুনর্গঠন বিলটি পাস হওয়ার ফলে ভারতের ২৯তম রাজ্য হিসেবে স্বীকৃতি পেল তেলেঙ্গানা। এর আগে ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় বিলটি পাস হয়।

বিল পাসের প্রতিবাদে পদত্যাগ করেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী কিরণকুমার রেড্ডি। একইসঙ্গে কংগ্রেস থেকেও ইস্তফা দিয়েছেন তিনি। তীব্র বিরোধীতা সত্ত্বেও রাজ্যসভায় বিলটি পাস হওয়ায় পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হল।

বিল পাস করাতে গিয়ে গত কয়েক দিন ধরে নজিরবিহীন হট্টগোল হয়েছে লোকসভা এবং রাজ্যসভায়। গতকালও পোস্টার হাতে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন সীমান্ধ্রের সংসদ সদস্যরা। তাদের সঙ্গে যোগ দেয় তৃণমূল এবং শিবসেনা। বিক্ষোভ দেখানোর পর ওয়াকআউট করে সিপিএম।

ডেপুটি স্পিকার পি জে ক্যুরিয়নের বারবার শান্ত হওয়ার আহ্বান জানালেও কোনো কাজ হয়নি। এমনকি, প্রধানমন্ত্রী মনমোহন সিং বক্তব্য দেয়ার করার সময়ও তাঁর সামনে দাঁড়িয়ে বিক্ষোভ দেখাতে থাকেন তৃণমূল সংসদ সদস্যরা। এর মধ্যেই সীমান্ধ্রের জন্য বিশেষ আর্থিক প্যাকেজের দাবি তোলে বিজেপি। সেই দাবি মেনে নেয়া ছাড়া উপায় ছিল না কংগ্রেসের।

রাজ্যসভায় প্রধানমন্ত্রী ঘোষণা করেন, সীমান্ধ্রের ১৩টি জেলাকে ৫ বছরের জন্য বিশেষ মর্যাদা দেয়া হবে। রায়লসীমা এবং উত্তর উপকূলবর্তী অন্ধ্রপ্রদেশের পিছিয়ে পড়া এলাকার জন্য থাকছে বিশেষ আর্থিক প্যাকেজ। এছাড়াও কর ছাড়সহ সীমান্ধ্রকে দেয়া হবে নানা অর্থনৈতিক সুযোগ-সুবিধা। এরপরই কণ্ঠভোটে পাস হয়ে যায় তেলেঙ্গানা বিল।

বিলটি পাসের মাধ্যমে ১৩ বছর পরে আবার নতুন রাজ্যের জন্ম হল ভারতে। যদিও প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের সই ও বিজ্ঞপ্তি জারির মতো কিছু আনুষ্ঠানিক কাজ এখনও বাকি রয়েছে। সেগুলো বাদ দিলে বলা যায়, অটলবিহারী বাজপেয়ীর সময় ঝাড়খণ্ড, ছত্তিশগড় ও উত্তরাখণ্ডের জন্মের সময় এত হট্টগোল হয়নি। সে দিক থেকে তেলঙ্গানার জন্ম আলাদাই বলতে হবে।

বিল অনুযায়ী, পরবর্তী পদক্ষেপ না নেয়া পর্যন্ত তেলেঙ্গানা ও সীমান্ধ্র দুই রাজ্যেরই রাজধানী হবে হায়দারাবাদ। তবে হায়দারাবাদ চণ্ডীগড়ের মতো কেন্দ্রশাসিত এলাকার মর্যাদা পাবে না। যদিও পাঞ্জাব ও হরিয়ানা দুই রাজ্যের রাজধানী চণ্ডীগড় কেন্দ্রীয় শাসিত এলাকার মর্যাদা পায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ