• শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৯:১২ অপরাহ্ন |

সোনালী ব্যাংক থেকে আড়াই লাখ মার্কিন ডলার হ্যাকড!

Sonali-Bankনিউজ ডেস্ক: দুর্নীতি, অর্থ চুরি বা অর্থনৈতিক কেলেঙ্কারি থেকে রক্ষা পাচ্ছে না রাষ্ট্রীয় ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেড। সর্বশেষ সিধ কেটে চুরির ঘটনার রেশ কাটতে না কাটতেই সোনালী ব্যাংকে এবার ঘটলো ডিজিটাল চুরি। হ্যাকাররা ব্যাংকের সার্ভার হ্যাক করে আড়াই লাখ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রা নিজেদের অ্যাকাউন্টে ট্রান্সফার করে নিয়েছে। আজ শনিবার হোটেল সোনারগাঁওয়ের বলরুমে অনুষ্ঠিত সোনালী ব্যাংক লিমিটেডের বার্ষিক সম্মেলন-২০১৪ এ তথ্য জানানো হয়েছে। খবর ডেইলি স্টার অনলাইনের।
অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপস্থিত থাকা অবস্থায় এ তথ্য জানান অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম। এসময় আসলাম আলম জানান, গত বছরের মধ্যভাগে সোনালী ব্যাংকের সার্ভার হতে পাসওয়ার্ড চুরি করে আড়াই লাখ মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। গায়েবকৃত অর্থের পরিমাণ বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৯৪ লাখ টাকা। আসলাম জানান, সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট হ্যাক করে টাকা চুরি এবং কিশোরগঞ্জে সাম্প্রতিক ব্যাংক ডাকাতির পরিপ্রেক্ষিতে আর্থিক প্রতিষ্ঠানগুলোতে নিরাপত্তা জোরদার করা আবশ্যক হয়ে দাঁড়িয়েছে। তবে ডেইলি স্টার এ সম্পর্কিত আর বিস্তারিত কোন খবর জানায়নি। প্রিয়.কম এ সম্পর্কিত নতুন কোন তথ্য পেলে পাঠকদের জানিয়ে দেবে।
এদিকে উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ২০১২ সালে হলমার্কের জালিয়াতি সোনালী ব্যাংকের অভ্যন্তরীণ দুর্বলতার কারণে ঘটেছে। তিনি বলেন, ব্যাংকিং ব্যবস্থায় যেসব জাল জালিয়াতির ঘটনা ঘটে তার মূলে থাকে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থার দুর্বলতা। সোনালী ব্যাংকের যে হলমার্কের কেলেঙ্কারির ঘটনা ঘটেছিল সেটাও অভ্যন্তরীণ নিয়ন্ত্রণের দুর্বলতার জন্য। এইসব জালিয়াতি রোধে সব ব্যাংককে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদারের নির্দেশ দেন।
অর্থমন্ত্রী বলেন, ব্যাংকের যে অলস সম্পদ রয়েছে তা ব্যবহার করে ব্যবসা করতে হবে। ব্যাংকগুলোকে জনসেবামূলক প্রতিষ্ঠান হতে হবে। ব্যাংকের পরিবেশ যেন সুন্দর, সুস্থ হয়। সকলের আস্থা সকলের বিশ্বাস নিয়ে কাজ করতে হবে। সোনালী ব্যাংক শ্রেণীকৃত ঋণ আদায়ে বেশ সাফল্য অর্জন করেছে। এটা আদায় সম্ভব না হলে ব্যাংক হুমকির মুখে পড়তো বলেও মন্তব্য করেন অর্থমন্ত্রী। আমানত অনেক বেড়েছে কিন্তু এটা প্রশ্নবিদ্ধ অগ্রগতি। কারণ আমানত সংগ্রহের প্রবৃদ্ধির সঙ্গে বিনিয়োগের প্রবৃদ্ধি অনেক কম। বিনিয়োগ করতে না পারলে অলস আমানত ব্যাংকের ক্ষতি করে বলে তিনি মন্তব্য করেন। তাই আমানতের সঠিক ব্যবহার করতে হবে। এ বিষয়ে তিনি আরো বলেন, সোনালী ব্যাংক যে আমানত গ্রহণ করেছে সুদবাহী আমানতে মনোযোগী হতে পরামর্শ দেন। তার অধিকাংশের সুদ অধিক। তিনি ব্যাংকটিতে নিম্নমুখী সুদে আমানতগ্রহণের পরামর্শ দেন।
সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. এ এইচ এম হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম। ড. এম আসলাম আলম বলেন, সম্প্রতি ঘটে যাওয়া সোনালী ব্যাংকের কিশোরগঞ্জের শাখার ১৬ কোটির বেশি টাকা চুরির ঘটনার অন্যতম কারণ হচ্ছে ব্যাংকিং ঝুঁকি ব্যবস্থাপনা গাইড লাইন পরিপালন করছে না। পরবর্তিতে দেখা গেছে, এই শাখা ঝুঁকির মধ্যে ছিল। এইসব ঝুঁকিযুক্ত শাখা চিহিৃত করতে পারলে আগে থেকে ব্যবস্থা নেওয়া সম্ভব হতো। তাই ব্যাংকের সার্বিক সাফল্য অর্জনে সব দিকে লক্ষ্য রাখতে হবে। তিনি আরো বলেন, সোনালী ব্যাংকের প্রধান শাখায় সিসি ক্যামেরা ঠিকমতো কাজ করে না। এটা ব্যাংকের জন্য বড় ঝুঁকি। ঝুঁকি ব্যবস্থাপনা পরিপালনে জোর দেওয়ার নির্দেশ দেন তিনি। ড. আসলাম বলেন, সোনালী ব্যাংক তাদের বিনিয়োগের অধিকাংশ ঋণ কর্পোরেট শাখাগুলোর মাধ্যমে বড় বড় গ্রহীতাদের দেয়। এর ফলে খেলাপি ঋণের পরিমাণ বড়েছে। তাই তিনি ঋণ খেলাপি কমাতে ক্ষুদ্র ও মাঝারি খাতে ঋণ দিয়ে ব্যাংকিং ব্যবসাকে বিস্তৃত করার নির্দেশ দেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্ত বলেন, ২০১৩ সালকে ঋণ আদায় বছর ঘোষণা করে সেই অনুযায়ী কার্যক্রম পরিচালনা করা হয়। ২০১২ সালের তুলনায় ২০১৩ সালে চার হাজার ৩২৮ কোটি ৬৬ লাখ টাকা বেশি আদায় হয়। এই সময়ে সোনালী ব্যাংকের ইতিহাসে সর্বোচ্চ পরিমাণ খেলাপি ঋণ আদায় সম্ভব হয়। এরই ধারাবাহিকতায় ২০১৪ সালকে ব্যবসা উন্নয়ন ও খেলাপি ঋণ আদায় বছর ঘোষণা করে তা বাস্তবায়নে কার্যক্রম শুরু করা হয়েছে। শেরাটন শাখা থেকে হলমার্কের নেওয়া অর্থ আদায় প্রসঙ্গে তিনি বলেন, অর্থ আদায়ে সংশ্লিষ্ট গ্রহীতাদের বিরুদ্ধে মামলা দায়েরের জন্য ব্যাংকের আইনজীবীদের নির্দেশ দেওয়া হয়েছে।
উৎসঃ   প্রিয়ডটকম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ