• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১০:৩৫ পূর্বাহ্ন |

গাঁজায় মুক্তি এইডস!

Lifeলাইফস্টাইল ডেস্ক : গাঁজা সেবন স্বাস্থের জন্য সুফল বয়ে আনতে পারে এমনটা কখনই হয়ত কেউ ভাবেনি। তবে সম্প্রতি এর উপকারীতা নিয়ে তোলপাড় করা খবর পাওয়া গেছে। নিয়মিত গাঁজা সেবন করলে নাকি দূর হতে পারে এইডসের সংক্রমণ। এক গবেষণায় এমন চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। গবেষকেরা জানিয়েছেন, গাঁজার মধ্যে থাকা প্রাথমিক সাইকোঅ্যাকটিভ উপাদান হল টিএইচসি। এটি রোগপ্রতিরোধক টিস্যুগুলিকে এইচআইভির ধ্বংসকারী প্রভাব থেকে রক্ষা করে।
নিউ অর্লিয়ান্সের লুসিয়ানা স্টেট ইনিভার্সিটি হেলথ সাইন্সেস সেন্টারের প্যাট্রিসিয়া মলিনা ও তার সহকর্মীরা বানরের উপর এক পরীক্ষা চালান। তার ফলাফলের ভিত্তিতেই তারা জানিয়েছেন, টিএইচসি টি-সেল গোষ্ঠীকে অনেকদিন বাঁচতে সাহায্য করে৷ সামগ্রিক কোষের মৃত্যুর পরিমাণ কমায়।
নর্থ-ওয়েস্টার্ন ইউনিভার্সিটি, শিকাগোর ফেইনবার্গ স্কুল অফ মেডিসিনের সেল অ্যান্ড মলিকিউলার বায়োলজির অধ্যক্ষ  থমাস হোপ জানাচ্ছেন, এইচআইভি সংক্রমণের চিকিৎসার আগে এটি কীভাবে ছড়িয়েছে তার কারণ জানা প্রয়োজন৷ এছাড়াও এই চিকিৎসার বিকল্প পন্থাও প্রয়োজন।
তিনি জানান, এই গবেষণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ কারণ এটির মাধ্যমে জানা গেছে, টিএইচসি কীভাবে এই রোগের অগ্রগতিকে প্রভাবিত করে৷ এই গবেষণার মাধ্যমে এইচআইভি সংক্রমণের গতি হ্রাস করার নতুন এক পদ্ধতি পাওয়া গেল।
সম্প্রতি এই গবেষণাটি এইডস রিসার্চ অ্যান্ড হিউম্যান রেট্রোভাইরাসেসের একটি জার্নালে প্রকাশিত হয়েছে। সূত্র : ইন্টারনেট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ