• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৭:৩৮ পূর্বাহ্ন |

পুলিশকেই ধর্ষকদের বিরুদ্ধে মামলা করার নির্দেশ

Adalotসিসি ডেস্ক: মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর থানার একাদশ শ্রেণীর ছাত্রী ধর্ষিতা ইয়াসমীন আত্মহত্যার ঘটনায় পুলিশকে ৪৮ ঘন্টার মধ্যে যথাযথ আইনী প্রক্রিয়াই মামলা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে শ্রীনগর থানার ভার প্রাপ্ত (ওসি) কর্মকর্তা মাহাবুবুর রহমানকে আগামী ২ এপ্রিল স্বশরীরে হাজির হয়ে  আত্মহত্যার ঘটনায় মামলা না হওয়ার বিষয়ে ব্যখ্যা দিতে বলা হয়েছে।

জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি শেষে হাই কোর্টের বিচারপতি  সালাম মাসুদ চৌধুরী ও বিচারপতি হাবিবুল গণির সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। একই সঙ্গে আদালত এ বিষয়ে রুল জারি করেছেন। রুলে জানতে চাওয়া হয় আত্মহত্যার ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের না করা পুলিশের নিস্ক্রিয়তা কেন বে-আইনী ঘোষণা করা হবে না।

আগামী ৪ সপ্তাহের মধ্যে  স্বরাষ্ট্রসচিব, পুলিশেল মহাপরিদর্শক (আইজিপি) মুন্সীগজ্ঞ জেলার ডিসি, এসপি এবং শ্রীগর থানার ওসিকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালত তার নির্দেশনায় শ্রীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিকে) বলেন, আগামী ১০ দিনের মধ্যে মামলা (চার্জশীট) তদন্ত করা হয়েছে কিনা সে বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য।

সঙ্গে সঙ্গে একজন সিভিল অফিসারের মাধ্যমে মামলা না  করার ঘটনায় ওসির দ্বায়িত্ব ও কর্তব্যে কোন ধরণের অবহেলা ছিল কিনা তদন্ত করে আগামী ৭ দিনের মধ্যে প্রতিবেদন তৈরি করে  ১ মাসের মধ্যে দাখিল করার নির্দেশ। আজ আদালতের শুনানিতে ছিলেন,  অ্যাডভৈাকেট মনজিল মোরসেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন টাইটাস হিল্লোল রেমা।

মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর থানার বারৈখালী ইউনিয়নের মেয হাটি গ্রামের ইয়ার হোসেনের বড় মেয়ে ইয়াসমীন। গত ১২ ফেব্রুয়ারি রাতে তার বাবার বন্ধু একই গ্রামের সাত সন্তানের জনক সালাম জোরপূর্বক ধর্ষন করে। ওই রাতেই গ্রাম্য সালিশে সালামকে তিন লাখ টাকা জরিমানা করা হয়।  ঘটনার  দুইদিন পরে  অপমান সইতে না পেরে গত ১৪ ফেব্রুয়ারি ইয়াসমীন তাদের ঘরের আড়ার সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা হত্যা করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ