• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৪:৫৬ পূর্বাহ্ন |

আওয়ামী লিগের প্রতি বিরূপ মনোভাব থেকে সরে আসছে যুক্তরাষ্ট্র !

Indainনিউজ ডেস্ক: বাংলাদেশের প্রতি কঠোর অবস্থান থেকে কিছুটা সরে এসে সুর নরম নরম করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বুধবার কলকাতার আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের সহ-সচিব নিশা দেশাই বিসওয়াল সিনেট-এর একটি বৈঠকে জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরও বাড়াতে হবে। আওয়ামী লিগ সম্পর্কে বিরূপ মনোভাব প্রত্যাহার করারও প্রয়োজন রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের বিদেশসচিব সইদুল ইসলাম এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে। বাংলাদেশে নির্বাচন পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় হাসিনা সরকার কী কী পদক্ষেপ নিয়েছে, সে সম্পর্কে বিশদভাবে তিনি ব্যাখ্যা করছেন মার্কিন কর্মকর্তাদের কাছে।

গোটা বিষয়টির দিকে অবশ্য সতর্ক ভাবে নজর রাখছে নয়াদিল্লি। সম্প্রতি গ্যারি বাস রচিত ‘দ্য ব্লাড টেলিগ্রাম’ গ্রন্থ প্রকাশিত হওয়ার পর আমেরিকার মুক্তিযুদ্ধ-বিরোধী ভূমিকার বিষয়টি ফের সামনে এসেছে। দক্ষিণ এশিয়ার প্রেক্ষাপটে আমেরিকার সেই ‘নিক্সন-নীতির’ সত্যিই কোনও পরিবর্তন হল কিনা, তা-ই আগে খতিয়ে দেখতে চাইছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রাক্তন কূটনীতিক এবং ভারত-মার্কিন সম্পর্কের অন্যতম রূপকার রণেন সেন বলছেন, “এ’টি অবশ্যই ইতিবাচক ঘটনা। তবে বিষয়টি আচমকা ঘটেনি। বাংলাদেশে ভোট হয়ে যাওয়ার পর থেকেই ওয়াশিংটনের তরফে কিছু ইঙ্গিত দেওয়া হয়েছিল। একটু দেরিতে হলেও আমেরিকা অনুধাবন করছে যে জামায়াতে ইসলামির সঙ্গে আইএসআই ছাড়াও ইসলামি জঙ্গি সংগঠনগুলোরও যোগসাজস রয়েছে। মায়ানমারে রোহিঙ্গা উপজাতিদের নিয়ে উদ্ভূত সমস্যাতেও যে জামাত যুক্ত এমন খবরও মার্কিন পররাষ্ট্র দফতরের কাছে পৌঁছেছে।”
সূত্র: আনন্দবাজার পত্রিকা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ