• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৫:৪২ পূর্বাহ্ন |

কৃষিঋণ বিতরণে বেসরকারি ব্যাংকের উপর ক্ষুব্ধ গভর্নর

BBঢাকা: কৃষি ঋণ বিতরণে নিয়ে বেসরকারি ব্যাংকের উপর ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ ব্যাংক গর্ভনর ড. আতিউর রহমান।
বুধবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে বাণিজ্যিক ব্যাংকগুলোর সাথে কৃষি ঋণ কার্যক্রমের অগ্রগতি বিষয়ক সভায় তিনি ক্ষোভ প্রকাশ করেন।
গভর্নর বলেন, বিদেশি ব্যাংকগুলোর প্রয়োজনীয় শাখা না থাকা সত্ত্বেও এমএফআই’র সাথে লিঙ্কেজ স্থাপন করে কৃষিঋণ বিতরণে দৃষ্টান্তমূলক সাফল্য দেখিয়েছে। বিদেশি ব্যাংকগুলো তাদের কৃষি ঋণের ৯৫ শতাংশই এমএফআই’র মাধ্যমে বিতরণ করেছে। যেখানে বেসরকারি ব্যাংকগুলো গড়ে বিতরণ করেছে ৩২ শতাংশ।
নতুন অনুমোদন পাওয়া নয়টি ব্যাংকের মধ্যে একমাত্র এনআরবি কমার্শিয়াল ব্যাংক ছাড়া বাকি আটটি ব্যাংক এখন পর্যন্ত কৃষিখাতে কোনো ঋণ বিতরণ করেনি। শর্তানুসারে, নতুন ব্যাংকগুলো কৃষি ঋণ বিতরণে না গেলে বা নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করতে ব্যর্থ হলে নতুন করে কোনো শাখা খোলার অনুমোদন দেয়া হবে না বলেও হুঁশিয়ার করেন তিনি।
সভায় বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগের মহাব্যবস্থাপক প্রভাষ চন্দ্র মল্লিক, উপ-মহাব্যবস্থাপক আব্দুল হাকিমসহ বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীগণ উপস্থিত ছিলেন।
আতিউর রহমান বলেন, নতুন লাইসেন্স পাওয়ার অন্যতম শর্ত ছিল তাদের মোট বিতরণকৃত ঋণের ৫ শতাংশ কৃষি খাতে বিতরণ করবে। কিন্তু চলতি অর্থবছরের সাত মাস পার হয়ে গেলেও আটটি ব্যাংক এখনও ঋণ বিতরণ শুরুই করেনি।
কৃষিখাতে গুরুত্ব দিয়ে ব্যাংকের অন্যান্য কর্মকান্ডের পাশাপাশি কৃষি ও পল্লীঋণের জন্যে আলাদা সেল বিভাগ খোলা এবং প্রয়োজনীয় লোকবল নিয়োগের ব্যবস্থাগ্রহণ, মেয়াদোত্তীর্ণ ও শ্রেণীকৃত ঋণসমূহ আদায়ের প্রচেষ্টা জোরদার করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যাংকের প্রধান নির্বাহীদের নির্দেশ দেন তিনি।
উল্লেখ্য, গত ২০১২-১৩ অর্থবছরে অন্যান্য ব্যাংকগুলো তাদের নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৪ শতাংশ ঋণ বিতরণ করেছে। চলতি ২০১৩-১৪ অর্থবছরেও আগের অর্থবছরের চেয়ে ৩ দশমিক ৩ শতাংশ বেশি ১৪ হাজার ৫৯৫ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) পর্যন্ত ৮ হাজার ৮২০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণ করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার ৬০ দশমিক ৪৩ শতাংশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ