• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৪:৩৬ অপরাহ্ন |

বাংলাদেশের এশিয়া কাপ মিশন আজ : প্রতিপক্ষ ভারত

asia_cup_criket39170_1ঢাকা: ভারতকে মোকাবেলা করার মধ্যদিয়ে আজ বুধবার এশিয়া কাপ মিশন শুরু করতে যাচ্ছে স্বাগতিক বাংলাদেশ। নারায়ণগঞ্জের খান সহেব ওসমান আলী স্টেডিয়ামে দ্বাদশ তম আসরের দিবারাত্রির ম্যাচটি শুরু হবে দুপুর দুইটায়। ওই ম্যাচে স্বাগতিক দলের অনুপ্রেরণার বিষয়টি হচ্ছে এশিয়া কাপের একাদশতম আসর। ২০১২ সালে ঢাকায় অনুষ্ঠিত ওই আসরে ভারতের কিংবদন্তী ক্রিকেটার শচিন টেন্ডুলকার ক্যারিয়ারের শততম সেঞ্চুরি হাকালেও তা চাপা পড়ে যায় বাংলাদেশের পারফর্মেন্সে। সাকিব-মুশফিকুরদের অসাধারণ নৈপুণ্যে ভারতীয়দের ২৯০ রানের টার্গেট তাড়া করে জয় পায় টাইগাররা।
টুর্ণামেন্ট শুরু হবার আগমুহুর্তে শ্রীলংকার সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ ৩-০ ব্যবধানে হারার পরও তাই এশিয়া কাপে মুশফিকুর রহিমের দলকে যেটুকু এগিয়ে রাখবে তা হল ওই আসরের সফলতা। এ ম্যাচকে সামনে রেখে আজ যথারিতি শেষমুহুর্তের মত নিজেদের ঝালিয়ে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ। মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার সকালের সেশনে অনুশীলন করে টাইগাররা।
অনুশীলন শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্বাগতিক পেসার মাশরাফি বিন মুর্তাজা বলেছেন, ভারতীয়দের বিপক্ষে সেরা ক্রিকেটাই খেলতে হবে। তিনি বলেন, আমাদের প্রত্যেকটা বোলারের উপর প্রত্যাশা আছে, সবাই মিলে দলগত পারফর্ম করতে পারলে আমার মনে হয় ভালো হবে। ব্যক্তিগত বলতে আসলে কিছু নেই। যেটা খেলেছি সেটা আগে, এটি একটা নতুন খেলা, নতুন দিন। সুতারাং, অবশ্যই চেষ্টা করবো ভালো খেলার। আর শুধু আমি না, আমাদের যারা আছে প্রত্যেকেই ভালো করার চেষ্টা করবে।
তিন ম্যাচের নিষেধাজ্ঞায় থাকায় কালকের ম্যাচে বাংলাদেশ দলে থাকছেন না বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। ইনজুরির কারণে দলের বাইরে চলে যেতে হয়েছে তামিম ইকবালকেও। এর ওপর আবার দল গঠনের অধিনায়কের মতামত না নেয়ায় প্রকাশ্যে অসন্তুষ্ঠি প্রকাশ করেছেন অধিনায়ক মুশফিকুর রহিম। এমন এক পরিস্থিতির কথা তুলে ধরা হলে মাশারাফি বলেন, অবশ্যই তারা আমাদের দলের অনেক বড় ক্রিকেটার। তাদের মিস করছি। কিন্তু যারা আছে তারা যদি পারফর্ম করতে পারে তাহলে পজেটিভ রেজাল্ট আসতে পারে। খেলোয়াড়রা সবাই পজেটিভই আছে।
নিয়মিত অধিনায়ক মাহিন্দ্র সিং ধোনি না থাকলেও শক্তির দিক থেকে কোনভাবেই ভারতীয় দলকে দুর্বল মনে করছেননা মাশরাফি। তিনি বলেন, অবশ্যই ভারত বিশ্বের অন্যতম সেরা দল। তাদের মূল খেলোয়াড় ধোনি। তাদের যে ব্যাটিং লাইন আপ আছে, আমি মনে করি এখনও সেটি বিশ্বমানের। তারা যে কোনো দলকে হারাতে পারে। তারপরও যে যার জায়গা থেকে চেষ্টা করবে ভালো খেলার। আমরা (শ্রীলংকার বিপক্ষে) যেটা খেলেছি সেটা আমাদের সেরা নয়। আমরা আজ নিজেদের সেরা ক্রিকেট নিয়ে ফিরতে চেষ্টা করবো। আমি আশা করি, সবকিছু আমাদের পক্ষে যাবে। আমাদের কঠিন পরিশ্রম করতে হবে।
মাশরাফি বলেন, আমি কোনো জায়গা থেকে ভারতকে দুর্বল দেখছি না। আমরা জানি তারা সবসময় সেরা ব্যাটিং লাইন আপে থাকে। সবসময় ভালো দল। এবং উপমহাদেশে তাদের সাম্প্রতিক পারফরম্যান্সও ভালো। আমার মনে হয় দলটির বিপক্ষে খেলাটা সহজ হবে না। তারপরও দিনশেষে খেলোয়াড়রা পারফর্ম করলে, ঠিক পথেই চলে আসবে। আমার মনে হয় সবকিছু নির্ভর করে মাঠে কেমন পারফর্ম করে তার ওপর।
এর আগে যে কটি ম্যাচে টাইগাররা ভারতীয়দের মোকাবেলা করেছে তার সবগুলোই অনুষ্ঠিত হয়েছে মিরপুরে। তাই ফতুল্লার পারফর্মেন্স কেমন হবে জানতে চাইলে মাশরাফি বলেন, ফতুল্লায় প্রথমবার ভারতের বিরুদ্ধে লড়তে যাচ্ছি। আমার মনে হয় উইকেট যেমনই হোক, আমাদের চেষ্টা করতে হবে, যতটুকু সম্ভব ভালো খেলার। ওটাই আমাদের আসল লক্ষ্য। হ্যাঁ, এর আগে সবগুলো ম্যাচই মিরপুরে খেলেছি। ফতুল্লায় নিউজিল্যান্ডের সঙ্গে একটা ম্যাচ খেলেছিলাম। কিছুটা হলেও অভিজ্ঞতা আছে। আমরা আশা করি যে, উইকেটটা যেভাবে হবে সেইভাবে খেলতে পারবো।
নড়াইল এক্সপ্রেস বলেন, সবাই খুব উত্তেজিত। যারা নতুন খেলোয়াড় এসেছে তারাও চাচ্ছে কিছু করার জন্য, দেখানোর জন্য। আমার মনে হয় প্রত্যেকটা ম্যাচেই সবাই উত্তেজিত থাকে এবং আন্তর্জাতিক ক্রিকেটে পারফর্ম করতে পারলে অন্যরকম মজা থাকে। বিশেষ করে এখানে এত বড় একটা টুর্নামেন্ট। এখানে পারফর্ম করতে সবাই মুখিয়ে আছে। আমি আশা করি, সবাই চেষ্টা করছে এবং প্রত্যেকটা ম্যাচে তো সবাই সফল হয় না। আমাদের দলের যদি বেশিরভাগ খেলোয়াড় পারফর্ম করে তাহলে আমাদের জন্য জেতা সহজ হয়। আমি মনে করি, সবাই যেহেতু আত্মবিশ্বাসী তাই কাল আশা করি সবাই পারফর্ম করবে।
এক প্রশ্নের জবাবে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক বলেন, আমি মনে করি না ভারতে হারলে সেটি অঘটন হবে। কারণ আমরা এটা আগেও করেছি। একইভাবে বলবো তারা ভিন্ন উইকেটে খেলেছে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডে। তারা উপমহাদেশে খুব ভালো দল। আমাদের সেটা মনে আছে। আমরা হোমে খেলছি। সবার সমর্থন আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ