• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৭:৩০ পূর্বাহ্ন |

মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে ঋণ দিচ্ছে আইডিএ

idaঢাকা: আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ) সহজ শর্তে অতিরিক্ত ২ হাজার কোটি টাকার ওপরে (২৬৫ মিলিয়ন ডলার) ঋণ দিচ্ছে। সংস্থাটি দেশের মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে বাস্তবায়নাধীন একটি প্রকল্পে এ অর্থ ঋণ দিচ্ছে।

বুধবার বিকেলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে সংস্থাটির সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি’র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং আইডিএ’র পক্ষে বিশ্বব্যাংকের ঢাকাস্থ কান্ট্রি ডিরেক্টর জোহানেস জাট স্বাক্ষর করেন। এ সময় সরকার ও বিশ্বব্যাংক ঢাকা অফিসের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, বাস্তবায়নাধীন ‘সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি এ্যান্ড একসেস্ এনহ্যান্সমেন্ট প্রজেক্টে (এসইকিউএইপি) ধারাবাহিকতার জন্য এ ঋণ দেয়া হচ্ছে।

এর আগে ২০০৮ সালে বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্রকল্পটি বাস্তবায়নের জন্য সহজ শর্তে একশ ত্রিশ দশমিক ৭০ মিলিয়ন ডলার ঋণ প্রদান করে। এ  প্রকল্পের ধারাবাহিকতা রক্ষায় আরো ২৬৫ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দিচ্ছে আইডিএ। মূলত দরিদ্র ছাত্র-ছাত্রীদের বৃত্তির ফলপ্রসূ কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষা, মাধ্যমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের জন্য স্কুল শিক্ষকদের নির্দিষ্ট বিষয়ে বিশেষভাবে প্রশিক্ষণ প্রদান এবং মেধাবী শিক্ষার্থী, শিক্ষক  এবং ভালো স্কুলগুলোকে উৎসাহদানে আর্থিক সুবিধা  দেয়া এ ঋণের উদ্দেশ্য।

এছাড়া দরিদ্র ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদানের মাধ্যমে সমতা এবং সমান প্রবেশাধিকার নিশ্চিত করা, মাধ্যমিক স্তরের শিক্ষার মানোন্নয়ন, অতি দরিদ্র শিক্ষার্থীদের মাধ্যমিক স্তরের শিক্ষায় অংশগ্রহণ বৃদ্ধি, মনিটরিং জোরদার, পাঠ্যসূচির বাইরে শিক্ষার্থীদের মধ্যে উপযোগী বিষয়ের ওপর পাঠ্যাভাস গড়ে তোলাও এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

জানা গেছে, প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ২০০৮ সালের জুলাই থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত থাকলেও অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে সময়কাল বৃদ্ধি করে ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত করা হয়েছে। এ কার্যক্রম বাস্তবায়নের জন্য আইডিএ সহজ শর্তে অতিরিক্ত অর্থায়ন করছে। যা দশ বছরের গ্রেস পিরিয়ডসহ ৪০ বছরে পরিশোধ করতে হবে।

উল্লেখ্য, প্রকল্পটি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মাধ্যমে বাস্তবায়ন হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ