• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৯:৪৮ অপরাহ্ন |

উমর আকমলের শতকে পাকিস্তানের সংগ্রহ ২৪৮

Umorখেলাধুলা ডেস্ক: অভূতপূর্ব দায়িত্বশীল ইনিংস খেলে পাকিস্তানকে সমুহ ভরাডুবি থেকে রক্ষা করার পাশাপাশি ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় শতক তুলে নিলেন তরুণ উমর আকমল। আর তার অসামান্য এই অপরাজিত ১০২ রানের ইনিংসটিই পাকিস্তানকে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৪৮ রানের লড়াকু পুঁজি গড়ার সুযোগ করে দেয়।

সদ্য দেশ থেকে গ্রেপ্তারি পরোয়ানা পাওয়া উমর আকমল দলের বিপর্যয়ে বুক চিতিয়ে লড়ে শেষ পর্যন্ত ৮৯ বলে ৭ চার ও ২ ছক্কায় ১০২ রান তুলে অপরাজিত থাকেন। তাকে সপ্তম উইকেট জুটিতে চমৎকার সহযোগিতা দেন আসরে প্রথমবার আত্মপ্রকাশ করা অলরাউন্ডার আনোয়ার আলী। ইনিংসের ৪২.৪ ওভারে দলীয় ১৭৭ রানের মাথায় সপ্তম ব্যাটসম্যান হিসেবে নওরোজ মঙ্গলের অসাধারণ ক্যাচে পরিনত হওয়ার আগে তিনি ৩৬ বল থেকে ২১ রান সংগ্রহ করেন। সপ্তম উইকেটে এ জুটি কোমরবাঁধা লড়াই করে ৬০ রান যোগ করে।

এর আগে ধীর স্থির সূচনার পরও মিডল অর্ডারে অপ্রত্যাশিত ধ্বসে মারাত্মক বিপর্যয়ে পড়ে এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়নরা। একে একে ফিরে যান শারজিল খান(২৫), মোহাম্মদ হাফিজ(১০), আহমেদ শেহজাদ (৫০) মিসবাহ উল হক(০), সোহাইব মাকসুদ(১৩) ও সর্বশেষ শহীদ আফ্রিদি (৬) রানে।

ইনিংসের ১৩তম ওভারে এবং দলীয় ৫৫ রানে প্রথম উইকেট হারায় পাকিস্তান। ওপেনার শারজিল খান ২৫ রান করে হামজা হোতাকের বলে নুর আলী জর্দানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। এরপর ১০ রান করে ফেরেন মোহাম্মদ হাফিজ। দলীয় ৮৯ রানে ফিরে যান সাবলীলভাবে ব্যাট করে যাওয়া ওপেনার আহমেদ শেহজাদ ৭৪ বলে ৭ বাউন্ডারিতে ৫০ রান করে সাজঘরে ফেরেন। দুঃসময়ের কান্ডারি অধিনায়ক মিসবাহ উল হক শূন্য রানে রান আউট হলে মারাত্মক চাপে পড়ে বর্তমান চ্যাম্পিয়নরা। সোহাইব মাকসুদ একটু পরেই তাকে অনুসরন করেন ১৩ রান করে। এরপর শহীদ আফ্রিদিও মাত্র ৬ রান করে চরম ব্যর্থতা দেখান। ফলে ১১৭ রান তুলতেই ৬ উইকেট হারায় পাক বাহিনী।

আফগানদের পক্ষে সামিউল্লাহ শেনওয়ারি ৩৪ রানে, মিরওয়াইজ আশরাফ ২৯ রানে এবং দৌলত জর্দান ৭৩ রানে দুটি করে উইকেট নেন।

এর আগে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন এশিয়া কাপের সবচেয়ে নবীন সদস্য আফগানিস্তান। যার পাকিস্তানের বিপক্ষে এই ম্যাচটি দিয়েই এশিয়া সেরা প্রতিযোগিতাটিতে নাম লেখালো তারা।

প্রসঙ্গত মঙ্গলবার এশিয়া কাপের উদ্বোধনী দিনে পাকিস্তান শ্রীলঙ্কার বিপক্ষে হার দিয়ে এই টুর্নামেন্টটিতে যাত্রা শুরু করে। সেজন্য এই টুর্নামেন্টে টিকে থাকতে হলে আজ জয় ভিন্ন অন্য কিছুর চিন্তা করতে পারছে না পাকরা। সেজন্য আফগান পরীক্ষায় একাদশে একটি পরিবর্তন এনেছে মিসবাহ উল হক। বিলওয়াল ভাট্টির বদলে আজ একাদশে সুযোগ পায় আনোয়ার আলি। তিনিও আস্থার প্রতিদান দিয়েছেন অকাতরেই।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ৫০ ওভার ২৪৮/৮ (উমর আকমল অপরাজিত ১০২, শেহজাদ ৫০, শারজিল ২৫, আনোয়ার ২১, গুল ১৫, আশরাফ ২/২৯, শেনওয়ারি ২/৩৪, জর্দান ২/৭৩, হোতাক ১/২২)

উমর আকমলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা: বৃহস্পতিবার পাকিস্তানের একটি দায়রা আদালত দেশটির শীর্ষ ক্রিকেট তারকা উমর আকমলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। ১১ মার্চের মধ্যেই আদালতে হাজির করতে বলা হয়েছে তাকে।
পুলিশের সঙ্গে খারাপ ব্যবহার ও ট্রাফিক আইন ভঙ্গ করায় আকমল ভাইদের দ্বিতীয় জনের বিরুদ্ধে শাস্তির এই খঁড়গ নেমেছে বলে নিশ্চিত করেছে লাহোর পুলিশ। উমর আকমল এখন পাকিস্তান দলের সঙ্গে বাংলাদেশ সফর করছে। চলতি এশিয়া কাপের প্রথম ম্যাচে তিনি ব্যাট হাতেও চমৎকার নৈপূণ্য দেখান।
পাঁচ জাতির ক্রিকেট টুর্নামেন্ট এশিয়া কাপে অংশগ্রহণের জন্য বর্তমানে বাংলাদেশে আছেন কামরান আকমলের কনিষ্ঠ ভ্রাতা উমর। এর আগে ফেব্রুয়ারির ১ তারিখে গ্রেপ্তার হয়েছিলেন তিনি। তখন ট্রাফিক আইন অমান্য ও দায়িত্বশীল পুলিশ অফিসারের সঙ্গে খারাপ ব্যবহারের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। যদিও ওই অভিযোগ অস্বীকার করে একদিন হাজতবাসের পরই ছাড়া পেয়েছিলেন উমর।
বাংলামেইল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ