• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৫:৩৭ পূর্বাহ্ন |

বিনামূল্যের ইন্টারনেট আসছে

High-Speed-Internet-300x200তথ্য প্রযুক্তি ডেস্ক: টাকা খরচ করে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য সুখবর। এবার ইন্টারনেট পেতে যাচ্ছেন বিনামূল্যে। যার নাম দেওয়া হয়েছে আউটারনেট। সুখবরটা এখনও অবশ্য পরিকল্পনার সূতিকাগারে। বিনামূল্যের ইন্টারনেট আসছে
তবে ওয়াই-ফাই নেটওয়ার্কের এই পরিকল্পনাটা যখন বাস্তবায়িত হতে শুরু করবে, তখন ‘বিশ্বজাল’ জগতে একটা বিরাট বিপ্লব যে সংঘটিত হবে, এটা আপনি নিশ্চিন্তে ধরে নিতে পারেন। এর আগে সাবমেরিন কেবলের মাধ্যমে দুনিয়াজুড়ে সব মানুষের কাছে ইন্টারনেট সেবা পৌঁছানো হলেও এবার নতুন এই বৃহৎ কলেবরের ওয়াই-ফাই নেটওয়ার্ক পরিচালনা করা হবে মহাকাশ থেকে। তাই এর নাম রাখা হয়েছে আউটারনেট।
সম্প্রতি নিউইয়র্কভিত্তিক একটি সংস্থার মিডিয়া ডেভেলপমেন্ট ইনভেস্টমেন্ট ফান্ড (এমডিআইএফ) পৃথিবীর সব ইন্টারনেট ব্যবহারকারীকে এই সুসংবাদ দিয়েছে।
সংস্থাটি জানিয়েছে, তারা প্রস্তাব করছে বিশ্বব্যাপী এই ওয়াই-ফাই নেটওয়ার্ক ছড়িয়ে দিতে মহাকাশে শতাধিক কিউব স্যাটেলাইট গড়ে তুলতে হবে, যা মহাকাশে উৎক্ষেপণ করা হবে। এর ফেলে যে কেউ যে কোনো জায়গায় বসে ফোন বা কম্পিউটারের মাধ্যমে আউটারনেট ব্যবহার করতে পারবেন। এর ফলে যে কোনো তথ্য ভূমিতে অবস্থিত শতাধিক স্থলস্টেশন হয়ে মহাকাশে থাকা স্যাটেলাইট স্টেশনের মাধ্যমে পৌঁছে যাবে বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে।
সংস্থাটির কর্মকর্তারা বলছেন, এখনও বিশ্বের ৪০ শতাংশ মানুষের ইন্টারনেট সংযোগ নেওয়ার সামর্থ্য নেই। শুধু তাই নয়, যেমন উত্তর কোরিয়ার মতো দেশগুলোতে যেখানে সরকারি নানা নিষেধাজ্ঞার কারণে ইন্টারনেট ব্যবহার করা কষ্টকর বা যেসব দুর্গম অঞ্চলে এই সেবা এমনিতে পৌঁছানো কঠিন বা ব্যয়সাধ্য, সেখানেও এই নতুন ওয়াই-ফাই সিস্টেমের মাধ্যমে আউটারনেট হয়ে তথ্যপ্রযুক্তির ছোঁয়া লাগানো সম্ভব।
এখন এই প্রকল্পের জন্য এমডিআইএফ ফান্ড তৈরির কাজ চলছে। পুরো প্রকল্প গড়ে তুলতে এবং স্যাটেলাইট উৎক্ষেপণ করতে মোট এক থেকে তিন লাখ মার্কিন ডলারেরও বেশি টাকা দরকার। আগামী গ্রীষ্ম থেকেই এই কিউব স্যাটেলাইট নির্মাণের কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ