• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১২:০০ অপরাহ্ন |

অনলাইন গণমাধ্যম নীতিমালার খসড়া চূড়ান্ত হচ্ছে শিগগিরই

Online11সিসি নিউজ, ঢাকা:  অনলাইন গণমাধ্যম নীতিমালার খসড়া শিগগিরই চূড়ান্ত হচ্ছে। এ সংক্রান্ত কমিটি খসড়া চূড়ান্ত করে চলতি সপ্তাহেই তা তথ্য মন্ত্রণালয়ে জমা দেবে। কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

কমিটির আহ্বায়ক মোস্তাফা জব্বার বলেন, দেশের গণমাধ্যম ব্যবস্থাকে শক্তিশালী ও গতিশীল করার লক্ষ্যে ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৪’-এর খসড়া তৈরি হয়েছে। চারটি সভায় আলাপ-আলোচনা করে এটি প্রায় চূড়ান্ত করা হয়েছে। ছোটখাটো কিছু সংযোজন ও বিয়োজনের পর চূড়ান্ত খসড়া চলতি সপ্তাহে তথ্য মন্ত্রণালয়ে জমা দেওয়া হবে।

গত বছর অনলাইন গণমাধ্যমবিষয়ক খসড়া নীতিমালা প্রকাশ করে ব্যাপক সমালোচনার মুখে পড়ে তথ্য মন্ত্রণালয়। পরবর্তী সময়ে বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তাফা জব্বারকে আহ্বায়ক করে অনলাইন গণমাধ্যমসহায়ক নীতিমালার খসড়া প্রণয়ন কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন বাংলানিউজ ২৪ ডটকমের এডিটর-ইন-চিফ আলমগীর হোসেন, বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল অ্যাসোসিয়েশনের সভাপতি শামসুল আলম স্বপন, ভি নিউজ বিডি ডটকমের সম্পাদক জয়ন্ত আচার্য, পিটিবি নিউজ ডটকমের প্রধান সম্পাদক আশীষ কুমার দে ও বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর। এ কমিটি গত বছর তিনটি ও চলতি বছর একটি বৈঠক করে। ওই বৈঠকের পাশাপাশি খাতসংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে তৈরি করা হয়েছে নীতিমালার খসড়া।

এতে বলা হয়েছে, সব অনলাইন গণমাধ্যমকে সরকারের কাছ থেকে লাইসেন্স নিতে হবে। এ জন্য নির্ধারিত লাইসেন্স ফি দিতে হবে। একই নামের অনুকরণে কোনো অনলাইন গণমাধ্যমের লাইসেন্স নেওয়া যাবে না।

মোস্তাফা জব্বার বলেন, দেশের মুদ্রণ ও সম্প্রচারনির্ভর গণমাধ্যমগুলো এখন ইন্টারনেটের ওপর নির্ভর করছে। পাঠকের কাছেও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে অনলাইন গণমাধ্যম। এ অবস্থায় দেশে অনলাইন গণমাধ্যমের সংখ্যা বেড়েই চলেছে। এসব গণমাধ্যম একদিকে কোনো স্বীকৃতি বা সুযোগ-সুবিধা পায় না, অন্যদিকে এগুলোর মান রক্ষা করাও সম্ভব হয় না। নীতিমালা চূড়ান্ত হলে অনলাইন গণমাধ্যম নিবন্ধনের আওতায় আসবে। এতে দায়িত্বশীল অনলাইন গণমাধ্যম গড়ে উঠবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ