• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৭:২৯ পূর্বাহ্ন |

দিনাজপুরে এসএসসি পরীক্ষায় খাতা কেড়ে নেয়ায় ভাংচুর

Dinajpur- Zilla Schoolমাহবুবুল হক খান, দিনাজপুর: দিনাজপুর জিলা স্কুল কেন্দ্রে এসএসসি পরীক্ষা শেষ হওয়ার পূর্বে খাতা কেড়ে নেয়ার অভিযোগে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা স্কুলের প্রধান শিক্ষককে অবরোধ করে রাখে এবং স্কুলের সহকারী প্রধান শিক্ষকের রুম ভাংচুর ও আসবাবপত্র তছনছ করেছে। পরে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। প্রধান শিক্ষক দায়ী শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিলে তারা শান্ত হয় ও পরিস্থিতি স্বাভাবিক হয়।
মঙ্গলবার ছিল বিজ্ঞান বিভাগের পদার্থ বিজ্ঞান, মানবিক বিভাগের ইতিহাস ও ব্যবসায় শিক্ষা বিভাগের ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষা। মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার্থীদের ১০০ নম্বরের জন্য সময় ২ ঘন্টা ৪৫ মিনিট এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ৭৫ নম্বরের জন্য সময় ২ ঘন্টা ৩৫ মিনিট। মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষা শেষ হওয়ার আগে নির্ধারিত সময়ে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের খাতা জমা নিয়ে নেন শিক্ষকরা। কিন্তু ১৫ মিনিট পর মানবিক বিভাগের শিক্ষার্থীদের খাতা জমা নেন। এতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা হল থেকে বের হয়ে বিষয়টি শিক্ষার্থীরা তাদের অভিভাবকদের জানালে অভিভাবকরা উত্তেজিত হয়ে উঠেন। এ সময় পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা স্কুলের ভিতর প্রবেশ করে স্কুলের সহকারী প্রধান শিক্ষকের রুম ভাংচুর ও আসবাবপত্র তছনছ করে এবং তারা প্রধান শিক্ষককে অবরুদ্ধ করে রাখে। খবর পেয়ে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। উত্তেজিত অভিভাবক ও শিক্ষার্থীদের হামলায় স্কুলের সহকারী প্রধান শিক্ষকের রুমের কম্পিউটারসহ মূল্যবান আসবাবপত্রের ব্যাপক ক্ষতিসাধন করে।
অভিভাবকরা দায়ী শিক্ষকদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহন, পরীক্ষার্থীদের ১০ নম্বর গ্রেস মার্কের ব্যবস্থা করার দাবী জানান। পরে প্রধান শিক্ষক দিনাজপুর বোর্ডের চেয়ারম্যান ও জেলা প্রশাসকের সাথে কথা বলে বিকেল ৪ টার দিকে মাইকে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের সামনে দায়ী শিকষকদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে প্রয়োজনী ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয় এবং পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা স্কুল আঙ্গিনা ত্যাগ করে।
স্কুলের কয়েকজন শিক্ষক জানান, নির্ধারিত সময়ের আগে খাতা কেড়ে নেয়া হয়নি। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের সময় শেষ হয়েছে ১৫ মিনিট আগে আর মানবিক বিভাগের সময় শেষ হয়েছে ১৫ মিনিট পর। কিন্তু বিজ্ঞানের শিক্ষার্থীরা হল থেকে বের হওয়ার ১৫ মিনিট পর মানবিকের শিক্ষাথীরা বের হওয়ায় বিজ্ঞানের শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে উঠে এবং আমাদের খাতা ১৫ মিনিট আগে কেড়ে নেয়া হয়েছে বলে অভিযোগ তুলে এবং বিষয়টি অভিভবকদের জানায়। আর এতে করে অভিভাবকরা ক্ষিপ্ত হয়ে উঠেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ