• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১১:২৩ পূর্বাহ্ন |

স্বাধীনতা দিবসে বিএনপির মাসব্যাপী কর্মসূচি

shadhinotadiboshঢাকা: মহান স্বাধীনতা দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে বিএনপি। পাশাপাশি দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো স্বাধীনতা দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করবে।

মঙ্গলবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি আয়োজনের  কথা জানিয়েছেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত ৫ জানুয়ারি নির্বাচনের পর এটাই বিএনপির প্রথম যৌথসভা। বিকেল সাড়ে ৩ টায় শুরু হয়ে  সভাটি ঘন্টাকাল স্থায়ী হয়।

মির্জা আলমগীর বলেন, দেশের বর্তমান পরিস্থিতিতে এবারের মহান স্বাধীনতা দিবসের  তাৎপর্য অনেক গুরুত্বপূর্ণ । কর্মসূচির মধ্যে রয়েছে ২৩ মার্চ ছাত্রদলের উদ্যোগে সারাদেশে এবং ২৪ মার্চ ঢাকায়  পৃথকভাবে চিত্রাঙ্গন প্রতিযোগিতার আয়োজন। এই সময়ে যুবদল সারাদেশে আলোচনা সভা করবে। জাতীয়তাবাদী সামাজিক সাংষ্কৃতিক সংগঠন দু’দিনব্যাপী  সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস পালন করবে। ২৩ মার্চ মহিলা দল দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করবে।

এছাড়া মুক্তিযোদ্ধা দল ২০ মার্চ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনষ্টিটিউটে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও সম্মাননা দেবে। একই সঙ্গে মুক্তিযুদ্ধ চলাকালীন বিদেশে গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তিদেরও বিশেষ সম্মননা দেবে সংগঠনটি। এই অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া উপস্থিত থাকবেন।

২৫ মার্চ বিএনপি’র উদ্যোগের রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনষ্টিটিউটে মহান স্বাধীনতা দিবসের উপলক্ষে আলোচনা সভার আয়োজন করবে। এতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
এছাড়া ২৬ মার্চ সকালে দলের কেন্দ্রীয় কার্যালয়সহ ও সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। ওইদিন ভোরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে পুস্পস্তাবক অর্পন করা হবে। একই দিন ১০টায় দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে পুস্পস্তাবক অর্পন এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। বিকেলে স্বাধীনতা দিবস উপলক্ষে বিএনপির উদ্যোগে সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

অন্যদিকে স্বাধীনতা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দল, কৃষকদল, মৎসজীবীদল, তাঁতীদল, ওলামাদলসহ অন্য সংগঠনগুলো পৃথক কর্মসূচি নেবে।

সংবাদ সম্মেলনের মির্জা আলমগীর বলেন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে গণতন্ত্র আজ অবরুদ্ধ। গণতান্ত্রিক অধিকার হরন করে মানুষের ভোটের অধিকার কেড়ে নেয়া হয়েছে।

তিনি বলেন, ‘প্রহসনের নির্বাচন করে যে সরকার গঠন করা হয়েছে তাদের সাংবিধানিক কোনো বৈধতা নেই। অস্ত্রের জোরে ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে চাইছে সরকার। অতীতেও তারা এভাবে বাকশাল কায়েম করতে চেয়েছিলো। এবার ভিন্ন আঙ্গিকে একদলীয় শাসন জনগণের ওপর চাপিয়ে দিতে চাইছে। কিন্তু তাদের এ ষড়যন্ত্র সফল হবে না।

সংবাদ সম্মেলনের অন্যদের মধ্যে যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ, মোহাম্মদ শাহজাহান, রুহুল কবীর রিজভী, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবীর খোকন, ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ তালুকদার, সহ-দপ্তর সম্পাদক শামীমুর রহমান, আসাদুল করীম শাহিন, যুবদল সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা প্রমূখ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ