• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৮:০১ পূর্বাহ্ন |

উপজেলা নির্বাচনের গেজেট নিয়ে গড়িমসি

Esi-Govermentসিসি ডেস্ক: উপজেলা নির্বাচনের প্রথম দফা অনুষ্ঠিত হয়েছে ১৫ দিন এবং দ্বিতীয় দফা নির্বাচনও হয়েছে এক সপ্তাহ আগে। কিন্তু এখনো গেজেট জারি করেনি নির্বাচন কমিশন। কবে গেজেট জারি করা হবে তা কেউও বলতে পারছে না। ফলে নির্ধারণ করা যাচ্ছে না নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের শপথের দিনক্ষন। স্থানীয় সরকার বিভাগ সুত্রে এসব তথ্য জানা গেছে।

জানতে চাইলে স্থানীয় সরকার বিভাগ সচিব মনজুর হোসেন এ বিষয়ে বলেন, উপজেলা নির্বাচনের ফলাফল সংক্রান্ত গেজেট এখনো জারি করেনি নির্বাচন কমিশন। এ সংক্রান্ত গেজেট কবে জারি করা হবে তা এ মুহুর্তে বলতে পারছি না। গেজেট হাতে পাওয়ার পর নবনির্বাচিতদের শপথ পড়াতে বিভাগীয় কমিশনারদের চিঠি পাঠানো হবে।

বিদ্যমান আইনে গেজেট জারির একমাসের মধ্যে নির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ পড়ানোর বাধ্যবাধকতা রয়েছে। শপথ নেওয়ার একমাসের মধ্যে প্রথম বৈঠক করবে নবনির্বাচিত উপজেলা পরিষদ। প্রথম বৈঠকের দিন থেকে আগামী পাঁচ বছরের জন্য তারা দায়িত্ব পালন করবেন।

জানা গেছে, পাঁচ দফায় সারাদেশের ৪৬৩টি উপজেলার নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এরমধ্যে দুই দফায়-২১৩টি উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে প্রথম দফায় ৯৮টি উপজেলার নির্বাচন গত ১৯ ফেব্রুয়ারি এবং ১১৫টি উপজেলার নির্বাচন গত ২৭ ফেব্র“য়ারি অনুষ্ঠিত হয়েছে। বাকি উপজেলাগুলোর নির্বাচন যথাক্রমে অনুষ্ঠিত হবে আগামী ১৫ মার্চ, ২৩ মার্চ ও ৩১ মার্চ।

ইতিমধ্যে দুই ধাপের নির্বাচনে ২১০টির ঘোষিত ফলে চেয়ারম্যান পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সমর্থিতরা জিতেছেন ৭৯টিতে, বিএনপি সমর্থিতরা ৯৪টিতে এবং জামায়াত সমর্থিত প্রার্থীরা জয়ী হয়েছেন ২০টিতে। বিএনপি-জামায়াত মিলে জয়ী হয়েছেন ১১৪টিতে। অন্যদিকে আওয়ামী লীগের রাজনৈতিক মিত্র ও জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থী দুই ধাপের নির্বাচনে মাত্র দু’টিতে জয়ী হয়েছেন। অন্যন্য দল ও দল নিরপেক্ষ প্রার্থী জয়ী হয়েছেন ১৩ জন। এর চেয়েও খারাপ অবস্থা ভাইস চেয়ারম্যান পদে। বেশিরভাগ ভাইস চেয়ারম্যান বিএনপি-জামায়াত জোটের দখলে।

এ অবস্থায় নির্বাচনে বিজয়ী উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের গেজেট এখনো প্রকাশ করেনি নির্বাচন কমিশন। বিএনপি-জামায়াত সমর্থিতরা বেশি নির্বাচিত হওয়ায় গেজেট প্রকাশে গড়িমসি করার অভিযোগ উঠেছে বিভিন্ন মহল থেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ