• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৭:৪৮ পূর্বাহ্ন |

আন্তর্জাতিক নারী দিবস আজ

Nariঢাকা: আজ আন্তর্জাতিক নারী দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশও যথাযোগ্য মর্যাদা ও বিস্তারিত কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালন করছে। রাষ্ট্র ও সমাজ জীবনের সর্বত্র নারী-পুরুষের সমঅধিকার নিশ্চিত করার প্রত্যয় নিয়ে বাংলাদেশ সরকার এবছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে। এবারের প্রতিপাদ্য ‘উন্নয়নের মূল কথা, নারী-পুরুষের সমতা’। এছাড়াও মানবাধিকার ও নারী সংগঠনগুলো বিভিন্ন প্রতিপাদ্য নিয়ে দিবসটি উদযাপন করছে। ১৯১০ সালের ৮ মার্চ নিউইয়র্কের সেলাই কারখানার নারী শ্রমিকদের নারী আন্দোলনে সক্রিয় ভূমিকার প্রতি সম্মান জানাতে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস পালনের প্রস্তাব গৃহীত হয়। জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন শুরু করে। তখন থেকেই বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি উদযাপন করা হয়।
সকল ক্ষেত্রে বৈষম্যহীনভাবে নারীর অর্জনকে মর্যাদা দেয়ার দাবিতে এদিনে নারীরা তাদের অধিকার আদায়ের জন্য দীর্ঘ সংগ্রামের ইতিহাসকে স্মরণ করে এবং ভবিষ্যতের পথ পরিক্রমা নির্ধারণ করে। যাতে আগামী দিনগুলো নারীর জন্য আরো গৌরবময় হয়ে ওঠে। আন্তর্জাতিক নারী দিবস ২০১৪ উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।
৬৪টি মানবাধিকার ও নারী সংগঠনের মোর্চা সামাজিক প্রতিরোধ কমিটি এবছর নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ কর, নারী-পুরুষের সমতা নিশ্চিত কর’। সামাজিক প্রতিরোধ কমিটি নারী দিবস উপলক্ষে ৮ মার্চ ২০১৪ তারিখ বিকেল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে এক অনুষ্ঠানের আয়োজন করেছে। জাতীয় মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।
ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) নারী দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। এ উপলক্ষে সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালন করবে। ৯ মার্চ বেলা আড়াইটায় ডিআরইউ-সাগর-রুনী মিলনায়তনে ‘মিট দ্যা প্রেস’-এর আয়োজন করছে।এতে সভাপতিত্ব করবেন ডিআরইড সভাপতি শাহেদ চৌধুরী। এছাড়াও নারী দিবস উপলক্ষে নারী সাংবাদিকদের লেখা নিয়ে প্রকাশ করছে সংকলন ‘কন্ঠস্বর’। নারী সাংবাদিকদের সংগঠন ‘নারী সাংবাদিক কেন্দ্র’ সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক শোভাযাত্রার আয়োজন করছে।
‘সামাজিক ন্যায় প্রতিষ্ঠায় আসুন পরিবর্তিত হই’ এই প্রতিপাদ্য নিয়ে পক্ষকালব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে বিশ্বের বৃহত্তম বেসরকারি সংস্থা ব্র্যাক বাংলাদেশ। ৮ মার্চ সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠান এবং বিকেল ৩টায় সামাজিক প্রতিরোধ কমিটি আয়োজিত কেন্দ্রিয় শহীদ মিনারের অনুষ্ঠানে যোগদান ছাড়াও ব্র্যাকের সকল পর্যায়ের কার্যালয়ে রয়েছে নানা আয়োজন।
দেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে ব্র্যাকের প্রায় চার হাজার শাখা অফিসে দলীয় আলোচনা, নারী অধিকার বিষয়ক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন, ভিডিও প্রদর্শন, সচেতনতামূলক লিফলেট ও পোস্টার বিতরণের আয়োজন করা হয়েছে। ব্র্যাক প্রধান কার্যালয়ের প্রতিটি ইউনিটেও আলোচনা ও সচেতনতামূলক কর্মসূচি পালন করা হচ্ছে। ব্র্যাকের ইউনিয়ন পর্যায়ের কার্যালয়গুলো থেকেও তাদের কর্মীরা শোভাযাত্রা করে উপজেলা পর্যায়ের অনুষ্ঠানে যোগ দেবেন।
দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলংকা, তানজানিয়া, উগান্ডা, ভুটান ও সুদানসহ ব্র্যাকের ১১টি কান্ট্রি অফিসে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা অনুষ্ঠান ও র‌্যালির আয়োজন করা হয়েছে। এছাড়া ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ব্যাংকের সকল শাখা, আড়ং-এর সকল শাখা কার্যালয় ও ব্র্যাক পরিচালিত স্কুলগুলোতে এ ধরনের সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্বেচছাসেবী সংগঠন, পেশাজীবী সংগঠন নারী দিবস উপলক্ষে মাসব্যাপী নানা কর্মসূচি নিয়েছে। সরকারি-বেসরকারি গণমাধ্যমও এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ