• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১০:৩১ পূর্বাহ্ন |

সৈয়দপুরে ও জলঢাকায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

saidpur picসিসি নিউজ: সারাদেশের মতো সৈয়দপুরেও  ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় সৈয়দপুর উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে র‌্যালী, আলোচনা সভা,মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।
সকালে সৈয়দপুর উপজেলা পরিষদ কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালীতে বের হয়। র‌্যালীতে উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও উপজেলা কর্মরত এনজিও’র বিপুল সংখ্য সদস্য-সদস্যারা অংশ নেন। র‌্যালীটি উপজেলা পরিষদের সামনের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
পরে উপজেলা পরিষদ চত্বরে আন্তর্জাতিক নারী দিবসের এবারের প্রতিপাদ্য “অগ্রগতির মূল কথা,নারী-পুরুষ সমতা” ওপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ভারপ্রাপ্ত মুশফিকা ইফফাত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. সানজিদা বেগম লাকী, সৈয়দপুর মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. হাফিজুর রহমান হাফিজ, উপজেলা কৃষি কর্মকর্তা মোছা. হোমায়রা মন্ডল হিমু।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন সৈয়দপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরুন নাহার শাহজাদী।
এতে অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সহিদার রহমান, এনজিও শার্প’র পিআরপিডি- ডিআই প্রকল্পের ডিআইআরএফ মো. শফিকুল আলম ও প্রতিবন্ধী নারী মোছা. রুমা প্রমূখ। গোটা আলোচনা সভাটি পরিচালনা করেন সৈয়দপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী শিক্ষিকা মোছা. বিলকিছ বেগম প্রমূখ। শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এতে স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশ করেন। এছাড়াও আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে দিনব্যাপী এক মেলার আয়োজন করা হয়। এ মেলায় বিভিন্ন পণ্যের ১০ টি স্টল স্থান পায়। এতে প্রচুর লোক সমাগম ঘটে।

জলঢাকায় আন্তর্জাতিক নারী দিবস পালিত
”অগ্রগতির মূল কথা নারী-পরুষ সমতা”এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর জলঢাকায় পালিত হল আন্তর্জাতিক নারী দিবস। একটি দেশে উন্নয়নের অগ্রগতির ক্ষেএে নারী পুরুষ সমতা অত্যন্ত জরুরী। বিশ্বব্যাপী নারীর সামাজিক মর্যদা,অর্থনৈতিক স্বাধীনতা,রাজনৈতিক অথিকার অর্জনের লক্ষ্যে এই দিবস উদযাপন করা হয়। এ দিবসটি নারীকে প্রেরনা দেয়,আত্মপ্রত্যয়ী হতে সাহায্য করে এবং নারীর প্রতি পুরুষের দায়িত্ববোধকে জাগ্রত করে। আত্মমর্যদায় প্রতিষ্ঠিত হওয়ার বিশ্বাসকে সুদূর করে।
নারীর জীবনে প্রচলিত সকল প্রকার বৈষম্যকে দূর করার লক্ষ্যে ঘোষিত আন্তর্জাতিক নরী দিবস প্রতিটি নারীর  জীবনের সাথে ওতোপ্রতোভাবে জড়িত। দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর উপজেলা ক্যাম্পাসে মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সকালে দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন  শিক্ষা প্রতিষ্ঠানের ছাএী-শিক্ষিকাগণ একটি বিশাল র‌্যালী বের করে। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। দিবসটি উদদ্বোন করেন, অধ্যাপক গোলাম মোস্তফা,জাতীয় সংসদ সদস্য-১৪,নীলফামারী-৩, আরও উপস্থিত ছিলেন, আলহাজ্ব সৈয়দ আলী,চেয়ারম্যান উপজেলা পরিষদ-জলঢাকা,রোকন-উল হাসান,উপজেলা নির্বাহী কর্মকর্তা,জলঢাকা। সার্বিক তত্বাবধানে ছিলেন,হারুন-অর-রশিদ,উপজেলা প্রকৈাশলী,জলঢাকা। অংশগ্রহনে,প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ,নীলফামারী প্রোগ্রাম ইউনিট  এবং সহযোগী সংস্থাসমূহ,আরডিআরএস বাংলাদেশ,জলঢাকা নীলফামারী,জে এস কে এস,জলঢাকা,তালুক গোলনা ও হাড়োয়া শিমুলবাড়ী আতœ উন্নয়ন মহিলা সমিতি। ১৯১০ সালে দিবসটি প্রতিষ্ঠার পর থেকে,আন্তর্জতিক নারী দিবস সৃষ্ঠির ইতিহাস ,বর্তমান প্রেক্ষাপটে সমাজ ও রাস্ট্রে নারীর অবস্থা-অবস্থান,সাম্প্রতিক সময়ে প্রণীত বাংলাদেশের কতিপয় গুরুত্বপূর্ণ আইন আলোচনায় গুরুত্ব পায়। এবারের নারী দিবসে নারীর অবস্থা ও অবস্থানের উন্নয়নে,জেন্ডার সংবেদনশীল শিক্ষা কার্যক্রম চালুকরণ,বাল্যবিবাহ নিরোধ সংক্রান্ত আইনটি দ্রুত যুগোপযোগীকরণ। হিন্দু নারীদের বিবাহ রেজিস্ট্রেশন বাধ্যতামূলক, সম্পওির উওরাধিকারসহ আইনের বিদ্যমান বৈষম্য দূরীকরনের দাবী করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ