• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৫:০২ পূর্বাহ্ন |

প্রতিবন্ধী আহমেদ’র অদম্য পথ চলা…

Badarganj photo-00সারোয়ার আলম সুমন, বদরগঞ্জ (রংপুর): রংপুরের বদরগঞ্জ ডিগ্রী কলেজের এইচএসসি পড়ুয়া শারীরিক প্রতিবন্ধী আহমেদ আলীর অদম্য পথচলা সকলের জন্য অনুপ্রেরণাদায়ক বলে মন্তব্য করেছেন শিক্ষকসহ সচেতন মানুষ। সে ট্রাই সাইকেলে চড়ে শিক্ষার জন্য যেমন কলেজে যায়, তেমনি সুযোগ পেলেই সংসারের কাজও করে।
জানা যায়, উপজেলার মধুপুর ইউনিয়নের দলপাড়ার আবুল হাসেম আলীর দুই ছেলেমেয়ে। বড় ছেলে আহমেদ আলী শারীরিক প্রতিবন্ধী হলেও বদরগঞ্জ ডিগ্রী কলেজে এইচএসসিতে পড়ে। আর ছোট মেয়েটি স্থানীয় হাইস্কুলে সপ্তম শ্রেনীর শিক্ষার্থী। আবুল হাসেমের সম্পদ বলতে বাড়িভিটের চার শতক জমি মাত্র। অন্যের জমি বর্গাচাষ করে তার সংসার চলে। সংসারের অনটন আর সন্তানের শারীরিক প্রতিবন্ধীতায় তিনি কখনো হতাশ হননি। বরং সকল প্রতিবন্ধকতাকে পায়ে ঠেলে শারীরিক প্রতিবন্ধী ছেলেকে পাঠিয়েছেন শিক্ষা প্রতিষ্ঠানে। বাবার অনুপ্রেরনায় শারীরিক প্রতিবন্ধী ছেলে আহমেদ আলীও সামনে ছুটছেন সকল প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে। সে এখন এইচএসসি পড়ুয়া শিক্ষার্থী। প্রতিদিন সে ট্রাই সাইকেলে চড়ে কলেজে যায়, শিক্ষা নেন। আর সুযোগ পেলেই আহমেদ আলী তার বাবার কাজে সহযোগিতা করে। এখন বোরোর ভরা মৌসুম, তাই মাঠে ব্যস্ত সময় পার করছেন বাবা আবুল হাসেম। এ দিকে আহমেদ আলী তার লেখা-পড়ার পাশা-পাশি বাবাকে সহযোগিতা করতে বাড়ী-ঘরের কাজকর্মের ফাঁকে, প্রায়ই সে শহর থেকে বস্তাভর্তি রাসায়নিক সার নিয়ে ট্রাই সাইকেলে যখন বাড়ী ফিরে, শহরের লোকজন অবাক হয়ে তার দিকে তাকিয়ে থাকে।
সিসি নিউজকে আহমেদ আলী বলেন, বাবা এখন মাঠে ব্যস্ত সময় পার করছেন। সারের জন্য তাকে শহরে আসতে হলে পুরো একদিন নষ্ট হয়ে যাবে। এ কারণে কলেজ ছুটি হলে সারের বস্তা নিয়ে বাড়িতে ফিরি। এতে তার কোন কষ্ট হয়না বলে সে জানিয়েছে।
এব্যাপারে কলেজ অধ্যক্ষ মাজেদ আলী খান বলেন, আহমেদ আলী যেভাবে কলেজে আসা যাওয়া করে তাতে মনে হয়না সে শারীরিক প্রতিবন্ধী। তার পথ চলা অন্য শিক্ষার্থীদের জন্য অনুকরণীয় বলে তিনি মনে করেন। একই কথা বলেন মধুপুর ইউপি চেয়ারম্যান আয়নাল হক। তিনি বলেন, সবার সহযোগিতা পেলে আহমেদ আলী সমাজে নিজেকে প্রতিষ্ঠা করতে সক্ষম হবে। কারণ তার প্রবল ইচ্ছে শক্তি রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ