• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১১:৫১ পূর্বাহ্ন |

লাল ফিতায় বাঁধা ফাইলের দিন শেষ

11ঢাকা: শেষ হচ্ছে সরকারি অফিসের টেবিলে লাল ফিতায় বাঁধা ফাইলের দিন। যাত্রা শুরু করেছে ই-ফাইলিং পদ্ধতি। ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ পদ্ধতি চালু করলো। পর্যায়ক্রমে সরকারি সব অফিসেই চালু হবে ই-ফাইলিং পদ্ধতি।
মঙ্গলবার দুপুরে অতিরিক্ত সচিব কামাল উদ্দিন সরকারি সব অফিসে ই-ফাইলিং পদ্ধতি চালুর অনুমোদনের জন্য একটি ই-ফাইল আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের কাছে পাঠান। প্রতিমন্ত্রী ফাইলটি অনুমোদনের জন্য পাঠান ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী লতিফ সিদ্দিকীর কাছে। মিনিটের মধ্যেই সম্পন্ন হয় ফাইল আদান-প্রদানের কাজ, প্রয়োজন হয়নি কোনো বার্তা বাহকের।
মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বিসিসি ভবনে আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এভাবেই ই-ফাইল পদ্ধতির যাত্রা শুরু হয়।
এ প্রসঙ্গে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘সরকারি অফিসে গতি, স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে জনগণকে সেবা প্রদান ও কাগজের ব্যবহার কমিয়ে পরিবেশবান্ধব অফিস সৃষ্টির লক্ষ্যে বিভাগের ই-ফাইলিং সিস্টেমের যাত্রা শুরু হয়েছে। ই-ফাইলিং মাধ্যমে কার্যক্রম পরিচালিত হবে সরকারি সকল অফিসেই।’
তিনি আরো বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য ছিল জনগণ সেবার পেছনে ছুটবে না বরং সেবাই পৌঁছে যাবে জনগণের কাছে। এ প্রত্যয়কে সামনে রেখে সরকারের বিরামহীন প্রয়াসের অংশ হিসেবে এ কার্যক্রম হাতে নেয়া হয়। ইতোমধ্যে জেলা পর্যায়ের সমূহে ই-ফাইলিং কার্যক্রম বাস্তবায়ন হয়েছে।’ উৎসঃ   বাংলামেইল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ